স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

কৃষক হত্যা মামলায় ২১ জনের যাবজ্জীবন : পাবনা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পাবনা প্রতিনিধি : পাবনায় ২৪ বছর পর কৃষক আব্দুস সালাম হত্যা মামলায় ২১ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল সোমবার দুপুরে পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ আদালতের বিচারক ইসরাত জাহান মুন্নী এই রায় ঘোষণা করেন।
সাজাপ্রাপ্তরা হলেন, পাবনা সদর উপজেলার ভাদুরীডাঙ্গী গ্রামের সোবাহান মোল্লার ছেলে শাহজাহান মোল্লা, আব্দুল বাছেদ শেখের ছেলে মিনহাজ, শাকের মোল্লার তিন ছেলে নবী শেখ, সুলতান মাহমুদ ও মোক্তার মোল্লা, মৃত ছোবা শেখের ছেলে বাছেদ শেখ, ইনাই খাঁর ছেলে আইয়ুব খাঁ, আমির মোল্লার ছেলে আসলাম, গফুর মোল্লার ছেলে লতিফ মোল্লা, রস্তম মোল্লার ছেলে ছোবাই মোল্লা, বাহাই প্রামাণিকের ছেলে কালাম, আকুল মোল্লার ছেলে মহির মোল্লা, হাচেন মোল্লার ছেলে মোহাম্মদ আলী মোল্লা ও রেজাউল মোল্লা, গফুর মোল্লার ছেলে বাবু মোল্লা, সুজানগর উপজেলার চর ভবানীপুর গ্রামের করিম মোল্লার দুই ছেলে মোকছেদ মোল্লা ও বারেক মোল্লা, মৃত বশির মোল্লার ছেলে করিম মোল্লা, ভবানীপুর কাছারী মাঠ পাড়ার আব্দুল কুদ্দুছের ছেলে খোকন, মানিকদিয়া গ্রামের হবিবরের ছেলে রফিক এবং সদর উপজেলার কোলচুরি গ্রামের মোসলেম উদ্দিনের ছেলে বাবলু উদ্দিন। এদের মধ্যে বারেক, মিনহাজ, বাবলু, বাছেদ শেখ, লতিফ মোল্লা ও ছোবাই মোল্লা পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ১৫ জনকে কারাগারে পাঠানো হয়েছে। নিহত আব্দুল সালামের ভাই শহীদ এম মনসুর আলী কলেজের সহকারী অধ্যাপক ইসমাইল হোসেন বলেন, বিএনপি জোট সরকারের আমলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ৮ জনকে ৪৯৪ ধারায় অব্যাহতি দেয়া হয়েছিল। পরে হাইকোর্টের নির্দেশনায় তাদের আবার অন্তর্ভুক্ত করা হয়। মামলায় তদবির করার কারণে ২০১২ সালে আমাকে কুপিয়ে হত্যার চেষ্টা চালানো হয়। আমি ব্যাপক জখম হলেও প্রাণে বেঁচে যাই। সেই মামলাও চলমান আছে। এই রায়ে আমরা সন্তুষ্ট। মামলা সূত্রে জানা গেছে, ১৯৯৮ সালের ৭ নভেম্বর পাবনা সদর উপজেলার চরতারাপুর ইউনিয়নের ভাদুরীডাঙ্গী গ্রামের কৃষক আব্দুস সালাম জমিতে কাজ করছিলেন। এসময় পূর্বশত্রæতার জেরে আসামিরা তাকে পেছন থেকে গুলি করে। গুলিবিদ্ধ সালাম মাটিতে পড়ে যায়, এর তাকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় ২৪ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন নিহত সালামের ভাই আব্দুল জব্বার। পুলিশ ১৯৯৯ সালের ১ আগস্ট ২৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেয়। মামলা চলাকালে ৩ জন আসামির মৃত্যু হয়। দীর্ঘ সাক্ষ্য ও শুনানি শেষে গতকাল সোমবার ২১ জন আসামির বিরুদ্ধে রায় ঘোষণা করেন আদালত।
আসামিদের পক্ষে শুনানি করেন এডভোকেট সনৎ কুমার সরকার। বাদী পক্ষের উকিল ছিলেন এডভোকেট ইতি হোসেন স্বপ্না ও এডভোকেট আব্দুর রহিম এবং রাষ্ট্রপক্ষে শুনানি করেন সরকারি কৌঁসুলি (অতিরিক্ত পিপি) এডভোকেট ইউসুফ আলী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়