স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

ইংল্যান্ড-নিউজিল্যান্ড : সেয়ানে সেয়ানে লড়াই

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সেমিফাইনালের দৌড়ে টিকে থাকার লক্ষ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আজ সকাল ১০টায় মাঠে নামছে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। দুপুরে মাঠে নামছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। আজকের দুইটি ম্যাচেই সেয়ানে সেয়ানে লড়াই হবে। কেউ কাউকে ছাড় দিতে নারাজ। উপমহাদেশের দুই দল শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে সেমির লড়াইয়ে টিকে থাকতে হলে উভয় দলকেই এ ম্যাচে জিততে হবে। সুপার টুয়েলভে এখন পর্যন্ত শ্রীলঙ্কা তিন ম্যাচ খেলার সুযোগ পেলেও বৃষ্টির কারণে আফগানিস্তানের সর্বশেষ দুই ম্যাচ পরিত্যক্ত হয়। আজকের ম্যাচটি দু দলের চতুর্থ ম্যাচ। শ্রীলঙ্কা-আফগানিস্তানের পয়েন্ট সমান ২ করে। শ্রীলঙ্কা ১টি ম্যাচ জিতলেও ২টিতে পরাজিত হয়েছে। আফগানিস্তান ১টিতে পরাজিত হয়েছে ২টি ম্যাচ তাদের বৃষ্টিতে ভেস্তে যায়। টেবিলের সর্বশেষ দুটি স্থানে আছে এই দুদল। নিজেদের চতুর্থ ম্যাচ জিতলে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের উপরের দিকে সেমির দৌড়ে টিকে থাকবে দুই দলই। আর হেরে যাওয়া দলের সেমির আশা অনেকটাই শেষ হয়ে যাবে। শেষ দুই রাউন্ডে অন্যান্য দলগুলোর হার-জিতের সমীকরণে নির্ধারিত হবে সেমিফাইনাল। গ্রুপ পর্বে আফগানিস্তানের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে। শ্রীলঙ্কার শেষ ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে।
আফগান-শ্রীলঙ্কা ম্যাচে জেতার সম্ভাবনা দানুস শানাকার বাহিনীর বেশি। লঙ্কানরা আফগানদের চেয়ে ব্যাটিং-বোলিংয়ে এগিয়ে। আফগানরা স্পিন উইকেটে খেলে অভ্যস্ত। অস্ট্রেলিয়ার বাউন্সি উইকেটে শ্রীলঙ্কানরা বেশ স্বাচ্ছন্দ্যে খেলতে পারে। বোলিং বিভাগে আফগানিস্তানের স্পিন ভালো হলেও রশিদ-মুজিব অস্ট্রেলিয়ায় ছন্দে খুঁজে পাচ্ছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে একবারের দেখায় জয় পেয়েছে শ্রীলঙ্কা। ২০১৬ আসরের ম্যাচে ৬ উইকেটে জিতেছিল শ্রীলঙ্কা।গত আগস্টে এশিয়া কাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিলো এই দুদল। গ্রুপ পর্বে আফগানিস্তান ৮ উইকেটে জিতলেও, সুপার ফোরে ৪ উইকেটে জয় পায় শ্রীলঙ্কা। মাঠে যে দিন যারা ভালো খেলবে সেদিন তারাই জিতবে। আজ শক্তির বিচারে শ্রীলঙ্কা এগিয়ে থাকলেও আফগানরা ঘুরে দাঁড়াতে মরণ কামড় দেবে। তাই ম্যাচটি উপভোগ্য হওয়ার সম্ভাবনা রয়েছে।
দিনের অপর ম্যাচে ইংল্যান্ড লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে। এ ম্যাচে দুই দলের জয়ের সম্ভাবনা ফিফটি ফিফটি। এ ম্যাচে লড়াই হবে সেয়ানে সেয়ানে। বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮৯ রানে হারিয়ে এবারের আসর শুরু করে নিউজিল্যান্ড। আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয় কিউইদের। তবে গত ম্যাচে শ্রীলঙ্কাকে ৬৫ রানে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখে কিউইরা।
এদিকে, আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেটে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলেও পরের ম্যাচে বৃষ্টি আইনে আয়ারল্যান্ডের কাছে ৫ রানে হারে ইংল্যান্ড। বৃষ্টি ঝামেলায় আইরিশদের কাছে হারের ক্ষত নিয়ে পরের ম্যাচে আবারো বৃষ্টির তোপে পড়ে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয় ইংলিশদের।
এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ২২বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। জয়ের পাল্লা ভারী ইংলিশদের। ১২ ম্যাচে জয় পেয়েছে তারা। ৮টিতে জয় নিউজিল্যান্ডের। ১টি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়। টাই হওয়া ম্যাচে সুপার ওভারে জিতেছিল ইংল্যান্ড।
গত টি- টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ ম্যাচে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছিল নিউজিল্যান্ড। আজ হাড্ডাহাড্ডি ম্যাচ হবে। দুই দলেই অলরাউন্ডারের ছড়াছড়ি। অভিঞ্জ খেলোয়াড় রয়েছে দুদলে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়