স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

আইএপিটিসির ২৬তম বার্ষিক সম্মেলন শুরু

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় আন্তর্জাতিক শান্তিরক্ষা অপারেশনের প্রশিক্ষণসম্পর্কিত আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব পিসকিপিং ট্রেনিং সেন্টার (আইএপিটিসি)-এর ২৬তম বার্ষিক সম্মেলন গতকাল সোমবার বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট), রাজেন্দ্রপুর সেনানিবাসে শুরু হয়। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘তথ্য প্রযুক্তির যুগে বিশ্ব শান্তিরক্ষায় চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ’। আইএসপিআর
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি। প্রধান অতিথি বলেন, এই সম্মেলন এমন একটি সময় অনুষ্ঠিত হচ্ছে, যখন বিশ্বব্যাপী নানা ধরনের আন্তঃরাষ্ট্রীয় এবং অভ্যন্তরীণ দ্ব›েদ্বর তীব্রতা ও জটিলতা নজিরবিহীন রূপ ধারণ করেছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বিশ্ব শান্তিরক্ষায় আমরা সকলে একযোগে কাজ করছি। এক্ষেত্রে আইএপিটিসি শান্তিরক্ষীদের আভিযানিক দক্ষতা বৃদ্ধি, প্রশিক্ষণের মানোন্নয়ন ও আধুনিকায়নের মাধ্যমে বিশ্ব শান্তিরক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে তিনি উল্লেখ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী তৃতীয়বারের মতো এই গুরুত্বপূর্ণ সম্মেলনের আয়োজন করছে- যা বিশ্বশান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক ও সামরিক উভয় অঙ্গনে বাংলাদেশের বলিষ্ঠ নেতৃত্বের উদাহরণ।
সম্মেলনে প্রতিরক্ষাবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা, বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত, বিভিন্ন সংস্থার প্রতিনিধি, সেনাবাহিনী প্রধান, সংসদ সদস্যরা, বাংলাদেশ পুলিশ এর মহাপরিদর্শক, জাতিসংঘের সামরিক উপদেষ্টা, জাতিসংঘের ভারপ্রাপ্ত পুলিশ উপদেষ্টা, বাংলাদেশে নিযুক্ত ডিফেন্স মিলিটারি এটাশেগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তারা, জাতিসংঘের অন্যান্য সংস্থার প্রধান/প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনুষদবৃন্দ, আইএপিটিসির সদস্যভুক্ত ৫০টির অধিক দেশ হতে আগত প্রায় ১৩৫ জন বিদেশি প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়