মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ : ফরহাদকে সরানো হচ্ছে, মুস্তাফিজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ

আগের সংবাদ

সব দলকেই নির্বাচনে চাই

পরের সংবাদ

সহজ জয় বায়ার্ন-লিভারপুলের

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বের ম্যাচে ইন্টার মিলানের কাছে হেরেছে বার্সেলোনা। অপরদিকে ভিক্টোরিয়া প্লাজেনকে হারিয়ে সহজ জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ। আরো জয় পেয়েছে লিভারপুল, নাপোলি, পোর্তো এবং অলিম্পিক মার্সেই। ফ্রাংকফুটের সঙ্গে গোলশূন্য ড্র করেছে টটেনহ্যাম। ক্লাব ব্রুগের কাছে হেরে গেছে অ্যাটলেটিকো মাদ্রিদ।
ইন্টারের মাঠে আত্মবিশ্বাস নিয়ে নেমেছিল বার্সেলোনা। অধিকাংশ বল দখল ছিল তাদের পায়েই। তবে মুখোমুখি লড়াইয়ে ইন্টার পরীক্ষায় পাস করতে পারল না কাতালানরা। চ্যাম্পিয়নস লিগের সি গ্রুপের ম্যাচে ইন্টার মিলানের মাঠ সান সিরোতে ১-০ গোলে হেরে যায় সফরকারীরা। ইন্টারের হয়ে একমাত্র গোলটি করেন হাকান কালহানোগলু। একচেটিয়া বল দখলে রেখে খেলতে থাকে বার্সেলোনা। রবার্ট লেভানদোস্কি, রাফিনিয়ারা কয়েকবার সুযোগ পেলেও গোলে বঞ্চিত করেছে বার্সাকে। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে লাউতারো মার্টিনেজের জোরাল শট রক্ষণে প্রতিহত হওয়ার পর সতীর্থের পাস পেয়ে ২৫ গজ দূর থেকে বল জালে জড়ান তুর্কি মিডফিল্ডার। বিরতির পর ৬১ মিনিটে বার্সেলোনা প্রথম সুযোগ পায়। উসমান দেম্বেলের কোনাকুনি শট গোলরক্ষকের গøাভস ছুঁয়ে পোস্টে লাগে। ৬৬ মিনিটে বল জালে জড়ান বার্সা মিডফিল্ডার পেদ্রি। তবে তার আগে বল আনসু ফাতির হাতে লাগায় ভিএআরের সাহায্যে হ্যান্ডবলের বাঁশি বাজান রেফারি। নির্ধারিত সময়ে আর কেউ গোল করতে না পারলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় জাভি শিষ্যদের।
একই গ্রুপের অপর ম্যাচে ঘরের মাঠে ভিক্টোরিয়া প্লাজেনকে ৫-০ গোলে হারিয়ে নতুন রেকর্ড গড়েছে বায়ার্ন মিউনিখ। এই টুর্নামেন্টে গ্রুপপর্বে টানা ৩১ ম্যাচ অপরাজিত বায়ার্ন। তারা পেছনে ফেলেছে রিয়াল মাদ্রিদের রেকর্ড। শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বায়ার্ন। গোলও পেয়ে যায় তাড়াতাড়ি। ম্যাচের সপ্তম মিনিটে লেরয় সানের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৬ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন সার্জিও গ্যানাব্রি। ম্যাচের ২১ মিনিটে ব্যবধান ৩-০ করেন সাদিও মানে। ম্যাচের ৫০ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন সানে। ৫৯ মিনিটে ব্যবধান ৫-০ করেন বদলি হিসেবে নামা মটিং। এই জয়ে ৩ ম্যাচের ৩টিই জিতে ৯ পয়েন্ট নিয়ে সি গ্রুপের শীর্ষে বায়ান। বার্সাকে হারিয়ে দুই নম্বরে আছে ইন্টার মিলান। আর তিনে রয়েছে বার্সা।
চ্যাম্পিয়ন্স লিগের এ গ্রুপের ম্যাচে রেঞ্জার্সকে ২-০ গোলে হারিয়েছে লিভারপুল। ফ্রি কিকে আলেকজান্ডার-আর্নল্ড করেন এক গোল। পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন মোহাম্মদ সালাহ। লিভারপুলের শুরুটা হয় উজ্জ্বল। ম্যাচের ৭ মিনিটে দুর্দান্ত ফ্রি কিকে দলকে এগিয়ে নেন আর্নল্ড। ২৫ গজ দূর থেকে ইংলিশ ডিফেন্ডারের ডান পায়ের শট ওপরের কোণা দিয়ে জালে জড়ায়। প্রথমার্ধে অনেক সুযোগ তৈরি করেও ব্যবধান দ্বিগুণ করতে পারেনি ক্লপ শিষ্যরা। তবে দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন সালাহ। রেঞ্জার্সের বক্সে দিয়াজ ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।
৫৯ মিনিটে দিয়োগো জটার জোরাল শটে বল ক্রসবারের উপর দিয়ে পাঠান রেঞ্জার্স গোলকিপার। ৭৪ মিনিটে দিয়াজের শট যায় গোলপোস্টের বাইরে দিয়ে। রক্ষণ সামলাতে ব্যস্ত থাকা রেঞ্জার্স ৮৪ মিনিট পর্যন্ত লক্ষ্যে শট নিতে না পারলেও পরের দুই মিনিটে গোলের সুযোগ পেয়েও গোল করতে পারেনি। দুরূহ কোণ থেকে ওয়েলস ফরোয়ার্ড রাবি মাতোন্দোর শট গোলরক্ষক আলিসনকে পরাস্ত করলেও গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার কস্তাস সিমিকাস। এরপর কাছ থেকে আন্তোনিও কোলাকের শট পা দিয়ে ফেরান আলিসন। অপরদিকে, গ্রুপের আরেক ম্যাচে আয়াক্সকে ৬-১ গোলে হারিয়েছে নাপোলি।
ঘরের মাঠে ৯ মিনিটেই এগিয়ে যায় আয়াক্স। গোল করে দলকে এগিয়ে দেন মোহাম্মদ কুদুস। ১৭ মিনিটে দলকে সমতায় ফেরান রাসপাদোরি। ২৭ মিনিটে নাপোলির দারুণ একটি আক্রমণ রুখে দেন আয়াক্স গোলরক্ষক। ৩৩ মিনিটে লিড নেয় নাপোলি। কাভারস্কেইয়ার মাপা ক্রসে দারুণ এক হেডে গোল করে নাপোলিকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন ডি লরেনৎসো। ৪৫ মিনিটে পিতর ইয়েলেনিস্কি নাপোলিকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন। অনেকটা একক প্রচেষ্টায় এগিয়ে গিয়ে দারুণ এক শটে করেন লক্ষ্যভেদ।
প্রথমার্ধের বড় ব্যবধানে পিছিয়ে যাওয়ার চাপ দ্বিতীয়ার্ধেও সামলাতে পারেনি আয়াক্স। নিজেদের ভুলেই ৪৭ মিনিটে চতুর্থ গোলটি হজম করে তারা। নিজের দ্বিতীয় গোলটি করেন রাসপাদোরি। ৬৩ মিনিটে কাভারস্কেইয়ার গোলে ব্যবধান ৫-১ করে নাপোলি। এরপর লাল কার্ড দেখে মাঠ ছাড়েন আয়াক্সের দুসান তাদিচ। ১০ জনের আয়াক্সের বিপক্ষে ৮১ মিনিটে ম্যাচের শেষ গোলটি করেন আতলেতিকো মাদ্রিদ কোচ ডিয়েগো সিমিওনের ছেলে গিওভান্নি। এরপর ব্যবধান আর না বাড়লে ৬-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নাপোলি। ৬-১ গোলের এই জয়ে গ্রুপ এ-তে টানা তিন জয়ে শীর্ষে নাপোলি। দুই এ রয়েছে লিভারপুল।
রাতের অন্য ম্যাচে ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে টটেনহাম। পোর্তোর মাঠে ২-০ গোলে হেরেছে লেভারকুসেন। ক্লাব ব্রুগের কাছে ২-০ গোলে হেরে গেছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়