মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ : ফরহাদকে সরানো হচ্ছে, মুস্তাফিজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ

আগের সংবাদ

সব দলকেই নির্বাচনে চাই

পরের সংবাদ

শিল্পকলায় কালিদাস ও হেলেন কেলার : বরেণ্য শিল্পীদের রংতুলিতে দেবী বন্দনা

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্পকলা একাডেমিতে নাটকের দল থিয়েটার ’৫২ মঞ্চায়ন করেছে তাদের নিয়মিত প্রযোজনার নাটক ‘কালিদাস’। মহাকবি কালিদাসের জীবন আখ্যানকে কেন্দ্র করে নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু আর নির্দেশনায় ছিলেন জয়িতা মহলানবীশ। গতকাল বুধবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।
মূর্খামির পরিচয় দিয়ে যে কালিদাস গাছের আগায় বসে গোড়ার ডাল কাটে এবং পাঠশালা থেকে বিতাড়িত হয় সেই কালিদাসই খাদের কিনারা থেকে ঘুরে মহাকবি হয়ে রচনা করেন মহাকাব্য রঘুবংশ, কুমারসম্ভব, নাটক অভিজ্ঞান শকুন্তলাসহ অসংখ্য গীতিনাট্য। কালিদাসের জীবনে ধিক্কার, তাচ্ছিল্য প্রভৃতি ভৎসনার পাশাপাশি কীভাবে একের পর এক কাব্যসম্ভার রচনা করলেন এবং পরিণত বেলায় স্ত্রী বিদ্যাবতীকে সসম্মানে ফিরিয়ে দিলেন তা নিয়েই নাটক কালিদাস।
নাটক রচনা প্রসঙ্গে নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু বলেন, কালিদাসের প্রকাশিত রচনাসমগ্র যতটা এবং যেভাবে সহজে পাওয়া যায়, সেই অনুপাতে কালিদাসের জীবনী সেভাবে পাওয়া যায় না। তবে কালিদাস নাটকে দর্শক কালিদাসের যাপিত জীবন ও সাহিত্য জীবন উভয়ই প্রাণবন্তভাবে পাবে বলেই বিশ্বাস।
নাটকের নির্দেশক জয়িতা মহলানবীশ বলেন, আলো জ¦ললে যেভাবে আঁধার পালায় তেমনি কালিদাসের জীবননির্ভর এই নাটকটি এক অর্থে জ্ঞানের আলো প্রজ্জ্বলিত করবে বলেই আমার বিশ্বাস। তরুণ ও নবীন অভিনেতাদের অভিনীত সংলাপ প্রধান নাটকটি দর্শকদের শিল্পপিপাশা নিবৃত্ত করবে বলেই আমার বিশ্বাস।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মো. নজরুল ইসলাম, বনানী সাহা, আদিব মজলিশ খান, রুদ্ররায় অপু, ধ্রæবানী মাহবুব, অপূর্ব রায়, কৃষ্ণ সরকার, রবি ইসলাম প্রমুখ। পোশাক পরিকল্পনায় ছিলেন- সুরভী রায়, সংগীত পরিকল্পনায়- রবিউল ইসলাম শশী।
অন্যদিকে, একই সময়ে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্বপ্নদল প্রযোজিত নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু রচিত একক নাটক ‘হেলেন কেলার’। ৫০টি দেশে দৃষ্টি প্রতিবন্ধী ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য বিদ্যালয় প্রতিষ্ঠা করেন মার্কিন মহীয়সী হেলেন কেলার। মহীয়সী এই নারীর জীবন

কাহিনীকে কেন্দ্র করেই রচিত হয়েছে নাটকটি। রবীন্দ্রনাথ ঠাকুর, জন এফ কেনেডি, চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, আইনস্টাইন প্রমুখ ব্যক্তিত্বদের সঙ্গে হেলেন কেলারের ভাবের আদান-প্রদান নাটকটিতে তুলে ধরা হয়েছে।
জাহিদ রিপন নির্দেশিত এই নাটকে একক অভিনয় করেছেন জুয়েনা শবনম। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে মঞ্চস্থ এই নাটকটির প্রদর্শনীতে অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা।
এদিকে বিজয়া দশমীর সকাল থেকে রাজধানীর বনানী পূজামণ্ডপে বসেছিল আর্ট ক্যাম্প। আর এই ব্যতিক্রমধর্মী আয়োজনে উপস্থিত হয়েছিলেন দেশ বরেণ্য শিল্পী রফিকুন নবী, হামিদুজ্জামান খান, হাশেম খান, আইভী জামান, বীরেন সোম থেকে শুরু করে তরুণ শিল্পী সোহাগ পারভেজও। তারা রংতুলির আঁচড়ে নানারূপে, নানাবর্ণে ফুটিয়ে তুলেছেন দেবী দুর্গার মাতৃময়ী রূপের পাশাপাশি শরতের আকাশ, বাংলার প্রকৃতি, নদী, নৌকা। অংশগ্রহণকারী শিল্পীদের ঘিরে ছিল দেশি-বিদেশি শিল্পরসিক মানুষের উৎসুক পদচারণা।
গতকাল বুধবার রাজধানীর গুলশান-বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশনের শিল্পকলা আর্টক্যাম্প উপপরিষদ এ ব্যতিক্রমী আর্ট ক্যাম্পের আয়োজন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়