মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ : ফরহাদকে সরানো হচ্ছে, মুস্তাফিজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ

আগের সংবাদ

সব দলকেই নির্বাচনে চাই

পরের সংবাদ

বাংলা ওয়াশ সিরিজের ট্রফি উন্মোচন : টাইগারদের প্রতিপক্ষ পাকিস্তান

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ, নিউজিল্যান্ড ও পাকিস্তানের অংশগ্রহণে ত্রিদেশীয় টি- টোয়েন্টি সিরিজ। এর আগে গত বুধবার উন্মোচিত হয় সিরিজের ট্রফি। ফটোসেশনে ছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন ও বাংলাদেশের সহঅধিনায়ক নুরুল হাসান সোহান। এ সিরিজের নামকরণ হয়েছে বাংলা ওয়াশ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ত্রিদেশীয় সিরিজ নামে। যার সুবাদে এবারই প্রথম কোনো সিরিজের লোগো বাংলা অক্ষরে লেখা হচ্ছে।
আগামীকাল বাংলাদেশ সময় সকাল ৮টায় ক্রাইস্টচার্চের হাগলি ওভালে বাংলা ওয়াশ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশের পরের তিন ম্যাচ ৯, ১২ ও ১৩ অক্টোবর। তিন দলের মধ্যে সেরা দুই দলকে নিয়ে ফাইনাল হবে আগামী ১৪ অক্টোবর। ১৩ অক্টোবর ত্রিদেশীয় সিরিজ শেষ করে অস্ট্রেলিয়ার উদ্দেশে উড়াল দেবে বাংলাদেশ দল। ২৪ অক্টোবর হোবার্টে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে টাইগাররা।
এদিকে ফ্লাইট ও ভিসা জটিলতায় গতকাল দলের সঙ্গে যোগ দিতে পারেননি টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। নিউজিল্যান্ডে আজ দলের সঙ্গে যোগ দেবেন তিনি। আগামীকাল পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন সাকিব। এর আগে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ব্যস্ততায় দলের সঙ্গে দেশ থেকে উড়াল দেননি তিনি। এ কারণে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে খেলা দুই টি-টোয়েন্টিতেও তাকে পাওয়া যায়নি। ২৮ সেপ্টেম্বর সিপিএলে শেষ ম্যাচ খেলে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে যান সাকিব। ফলে সাকিবকে ছাড়াই হয়েছে সিরিজের অফিশিয়াল ফটোসেশন। তার পরিবর্তে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেন সহঅধিনায়ক নুরুল হাসান সোহান।
সিরিজ শুরুর আগে নিজেদের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট সোহান। ৩৪-৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বাংলাদেশে যেখানে তীব্র গরম, সেখানে নিউজিল্যান্ডে গিয়ে এখন ৭-৮ ডিগ্রির সঙ্গে মানিয়ে নিতে হচ্ছে জাতীয় দলের খেলোয়াড়দের। তবে এটি তেমন কঠিন বিষয় নয় বলে মানছেন টাইগারদের সহঅধিনায়ক। আগেভাগে নিউজিল্যান্ডে চলে যাওয়া এবং সেখানে তিন দিন অনুশীলনের সুযোগ পাওয়ায় সবাই কন্ডিশনের সঙ্গে ভালোভাবে মানিয়ে নিয়েছেন বলে জানান সোহান, এখানে আসার পর কন্ডিশনটা একটু ভিন্ন, ঠাণ্ডা বেশি। তবে আমরা দুই দিন অনুশীলন করার সুযোগ পেয়েছি। আবার অনুশীলন করবো। সবাই মানিয়ে নেয়ার চেষ্টা করছি। আমার কাছে মনে হয় ম্যাচের আগে আমরা সবাই আত্মবিশ্বাসী এবং কন্ডিশন বড় কোনো কারণ হবে না। তিনি যোগ করেন, আমরা এখানে আসার পর বৃষ্টি ও বরফ পড়ার পরেও অনুশীলন ভালোভাবে করতে পেরেছি। এর আগে দুবাইয়েও দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছি। আমার কাছে মনে হয় প্রস্তুতির দিক থেকে সবাই খুব ভালো করছে। এমন আবহাওয়া থাকার পরেও আমরা অনুশীলন করতে পারছি এটা খুব ভালো। ম্যাচের আগে আমরা প্রস্তুতির দিক থেকে শতভাগ ঠিক আছি।
বাংলাদেশ দলের জন্য ব্যক্তিগত সাফল্যের চেয়ে দলীয় পারফরম্যান্স অধিক গুরুত্বপূর্ণ।
ফলে সবাই মিলে একটি প্রক্রিয়া অনুসরণ করছেন, যেখানে নিজের কাজ করার পাশাপাশি একে অন্যকে সবসময় সাহায্য করে চলেছেন ক্রিকেটাররা- এমনটা মনে করেন সোহান। দলের পরিবেশ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দলের পরিবেশ খুবই ভালো। আমার কাছে মনে হয় যে, সবচেয়ে বড় যে জিনিসটা আমাদের সবার কাছে একটা বার্তাই দেয়া হচ্ছে যে, আমরা যেন ফলাফল নিয়ে চিন্তা না করি। আমরা একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছি। তিনি আরো বলেন, ফল কী হবে তা আগে অনুমান করার সুযোগ নেই। আমরা যদি আমাদের কাজগুলো সততার সঙ্গে পরিশ্রম করতে থাকি… সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি হলো দল হিসেবে খেলা। ব্যক্তিগতভাবে চিন্তা না করে আমরা যদি দল হিসেবে চিন্তা করি, কারণ ১১ জনই হয়তো পারফর্ম করবে না। ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়ে দলীয় পারফরম্যান্সের জরুরি বলে মনে করেন সোহান, আমার মনে হয় যে, যার যে পরিস্থিতিতে দলের জন্য যতটুকু করা দরকার ওইটা যদি আমরা করতে পারি- আমাদের সবার ফোকাস ওইটাই যাতে আমরা দলের জন্য পরিস্থিতি অনুযায়ী পারফর্ম করতে পারি। আমার কাছে মনে হয় ব্যক্তিগত কিছুর চেয়ে এখন দলীয় পারফরম্যান্সটা জরুরি আমাদের জন্য।
এদিকে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে লড়াই করতে পারলে বিশ্বকাপের জন্য দারুণ প্রস্তুতি হবে বলে মনে করেন বাংলাদেশ দলের ব্যাটিং কোচ জেমি সিডন্স। এ প্রসঙ্গে তিনি বলেন, এরচেয়ে ভালো কিছু আর চাইতে পারতাম না আমরা। গত বিশ্বকাপের ফাইনালিস্ট দল একটি। পাকিস্তানও ওপরের সারির দল, দুর্দান্ত টি-টোয়েন্টি দল। আমরা যদি ওদের চ্যালেঞ্জ জানাতে পারি, তাহলে বিশ্বকাপের জন্য তৈরি হওয়ার পথে অনেকটাই এগিয়ে থাকতে পারি।
অন্যদিকে বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে বিশ্বকাপ প্রস্তুতির অপেক্ষায় কিউই অধিনায়ক উইলিয়ামসন। তার ভাষ্য, পাকিস্তান ও বাংলাদেশের মতো খুব ভালো দুটি দলের বিপক্ষে এই টুর্নামেন্ট খেলতে পারাটা দারুণ। বিশ্বকাপের আগে এরকম কিছু টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পারাও খুব ভালো ব্যাপার। এই টুর্নামেন্ট খেলার পর অস্ট্রেলিয়ায় গিয়ে প্রস্তুতি ম্যাচ খেলব আমরা, সেগুলোও কাজে লাগবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়