মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ : ফরহাদকে সরানো হচ্ছে, মুস্তাফিজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ

আগের সংবাদ

সব দলকেই নির্বাচনে চাই

পরের সংবাদ

অসহায় বিধবা মতিজান বিবির ভাগ্যে জোটেনি সরকারি ঘর

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শেরপুর প্রতিনিধি : ঝিনাইগাতীর বিধবা মতিজান বিবির ভাগ্যে জোটেনি একটি সরকারি ঘর। দীর্ঘদিন ধরে জরাজীর্ণ একটি ভাঙা ঘরে বসবাস করে আসছেন তিনি। বহুবার স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারদের কাছে একটা ঘর চেয়ে আবেদন নিবেদন করলেও তিনি পেয়েছিলেন শুধুই প্রতিশ্রæতি।
মতিজান বিবি উপজেলার কাংশা ইউনিয়নের গান্দিগাও উত্তর পাড়া গ্রামের আজিজুল হক টগরের স্ত্রী। ১৯৭১ সালে তার বিয়ে হয়। চার সন্তানের জননী তিনি। বিয়ের পর থেকে সংসারে অভাব অনটন লেগেই থাকত তার। স্বামী আজিজুল হক টগর চার সন্তানসহ স্ত্রীকে ফেলে ৩০ বছর আগে আরেকটা সংসার বাধেন। ওই সময় চার সন্তানের মুখে খাবার দিতে অনেক কষ্ট পোহাতে হয় তাকে। খেয়ে না খেয়ে সারাদিন পাহাড় থেকে লাকড়ি সংগ্রহ করতেন এই বৃদ্ধা।
দিন শেষে লাকড়ি কুড়িয়ে বাড়িতে এনে আগুনে পুড়িয়ে কয়লা প্রস্তুত করা হতো। এরপর তা বাজারে বিক্রি করে যা উপার্জন হতো তা দিয়ে ছেলেমেয়ের ভরনপোষণ যোগাতেন। মতিজান বিবির বুকভরা আশা ছিল, সন্তানেরা বড় হলে তার কষ্টের অবসান হবে। কিন্তু সে আশায় গুড়েবালি। তার দায়িত্ব নেয়নি কোনো সন্তান। এক সময় তিনি দিনরাত পরিশ্রম করতে পারলেও এখন বয়সের ভারে চলাফেরাও করতে পারেন না। স্থানীয়রা জানান, তার স্বামীর ভিটেমাটি না থাকায় তিনি থাকতেন অন্যের বাড়িতে। ৫-৬ বছর আগে পার্শ্ববর্তী দরবেশ তলা নামক পাহাড়ি উঁচু টিলায় বনবিভাগের জমির উপর তার জন্য একটা ঘর নির্মাণ করে দেয়া হয়। ঘরটির চারপাশে রয়েছে কয়েকটি পুরনো ঢেউটিন আর চালে রয়েছে পলিথিনের ছাউনি। বর্ষাকালে বৃষ্টিতে ভিজে যায় মেঝে আর ঝড়-তুফানে ঘরটি হাওয়ায় দোল খায়। তবুও ছোট্ট ঘরটিতে খেয়ে না খেয়ে অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবনযাপন করে আসছেন। উপজেলা নির্বাহী অফিসার মো. ফারুক আল মাসুদ বলেন, উপজেলা প্রশাসনের মাধ্যমে ইতোপূর্বে ‘ক’ এবং ‘খ’ দুটি তালিকা করা হয়েছে। মতিজান বিবির নাম তালিকায় আছে কিনা যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তিনি ভূমিহীন হলে সরকারের যে কোনো সুযোগ-সুবিধা তাকে দেয়ার ব্যাবস্থা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়