সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

জাতীয় গ্রিড আধুনিকায়নে এবার গুরুত্ব দিন

পরের সংবাদ

সাদা পোশাকে আর দেখা যাবে না মঈন আলীকে

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংল্যান্ডের হয়ে সাদা জার্সিতে আর মাঠে নামবেন না ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। গত সোমবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন মঈন নিজেই। এক বছরেরও বেশি সময় আগে ভারতের বিপক্ষে ওভাল টেস্টে সবশেষ সাদা জার্সি গায়ে জড়িয়েছিলেন তিনি। এরপর সীমিত ওভারের ক্রিকেটে নিয়মিত খেললেও পাঁচ দিনের খেলায় আর মাঠে নামেননি মঈন।
৩৫ বছর বয়সি এ ক্রিকেটার মনে করেন, টেস্ট ক্রিকেটে ফেরার দরজাটা তার চিরতরে বন্ধ করা উচিত। মূলত বয়সের কারণেই এমনটা ভাবছেন বলে জানিয়েছেন তিনি।
এছাড়া সিদ্ধান্ত বদলানোর কোনো সম্ভাবনা নেই বলেও এ সময় জানান মঈন। এ প্রসঙ্গে তিনি বলেন, টেস্ট ক্রিকেট অনেক কঠিন। আমার বয়স এখন ৩৫। আমি এখন ক্রিকেটটা উপভোগ করতে চাই। তাই সিদ্ধান্তটা পরিবর্তন করাটাও ঠিক মনে হচ্ছে না। এখন আমার সময় এসেছে ক্যারিয়ারের ওই দরজাটা চিরতরে বন্ধ করে দেয়ার। ইংল্যান্ডের হয়ে ৬৪টি টেস্ট খেলা গর্বের বিষয় এবং আমার স্বপ্নও পূরণ হয়েছে। তিনি যোগ করেন, ম্যাককালাম আমাকে ফোন দিয়েছিল। আমি তার দীর্ঘ সময় ধরে কথা বলেছি, তাকে বুঝিয়েছি। সে বুঝেছে, অনুভূতিটা সে জানে। দুঃখজনকভাবে টেস্টের যাত্রায় আমি আর নেই।
কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন মঈন। কোনো ধরনের আভাসও দেননি। তবে লাল বলের কোচ ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে আগেই এ ব্যাপারে কথা সেরে নিয়েছিলেন বাঁহাতি অলরাউন্ডার। ইংল্যান্ডের পরের টেস্ট অ্যাসাইনমেন্ট পাকিস্তানের মাটিতে। সেখানে তিন ম্যাচের সিরিজ খেলবে তারা ডিসেম্বরে। কিন্তু মঈন পরিষ্কার জানিয়ে দিলেন, তিনি আর ফিরবেন না।
মঈন জানান, বাজের (ম্যাককালাম) সঙ্গে আমার সৎ কথোপকথন হয়েছে। আরেকটি মাসের জন্য হোটেলে আটকে থাকা ও সামর্থ্য অনুযায়ী সেরাটা খেলার মতো অবস্থা নিজের মধ্যে দেখছি না।
৩৫ বছর বয়সি মঈন গত বছর সেপ্টেম্বরে ক্রিকেটের দীর্ঘ ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দেন। কিন্তু গত জুনে ম্যাককালাম লাল বলের ক্রিকেটে তার ফেরার ইঙ্গিত দেন।
ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নেয়ার পরই ব্রেন্ডন ম্যাককালাম মঈনকে খুদেবার্তা পাঠিয়েছিলেন। সেই বার্তা নিয়ে পরবর্তী সময়ে বিবিসিকে মঈন বলেন, কোচের দায়িত্ব পাওয়ার পরদিনই ব্রেন্ডন আমাকে খুদে বার্তা পাঠিয়ে জিজ্ঞেস করে, তুমি আছো তো? এরপর আমাদের কথা হয়েছে। ও আমাকে জিজ্ঞেস করে দলে যদি কোনো চোট সমস্যা থাকে বা উপমহাদেশে কোনো সফর থাকে আর দলের যদি আমাকে প্রয়োজন হয়, তাহলে আমাকে পাবে কিনা। জবাবে মঈন যা বলেছিলেন তা জানালেন, ব্রেন্ডনকে না করা খুবই কঠিন। সত্যি বলতে ওর আর স্টোকসের অধীনে খেলতে আমার ভালোই লাগবে। তাই আমি (টেস্ট খেলতে) আগ্রহী। তবে ম্যাককালাম যখন তাকে দলে চাচ্ছিল তখনই মত বদলালেন মঈন।
২০১৪ সালে ইংল্যান্ডের হয়ে সাদা জার্সিতে অভিষেক হয় মঈন আলীর। দলের হয়ে ৬৪টি ম্যাচ খেলা মঈনের মোট রান ২৯১৪ রান। গড়টাও বেশ ভালোই, ২৮.৬৯। ইংল্যান্ডের ইতিহাসে অন্যতম সফল স্পিনার তিনি। দেশটির হয়ে টেস্টে তার চেয়ে বেশি উইকেটের মালিক শুধু গ্রায়েম সোয়ান এবং ডেরেক আন্ডারউড। ইংল্যান্ডের হয়ে ৬৪ টেস্ট খেলে উইকেট পেয়েছেন ১৯৫টি। গেল বছর সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে নিজের শেষ টেস্ট খেলেছিলেন মঈন। সম্প্রতি ইনজুরি আক্রান্ত জস বাটলারের অনুপস্থিতিতে পাকিস্তানের বিপক্ষে টি- টোয়েন্টি দলের নেতৃত্ব দেন মঈন এবং তারা সিরিজ জেতে ৪-৩ ব্যবধানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়