সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

জাতীয় গ্রিড আধুনিকায়নে এবার গুরুত্ব দিন

পরের সংবাদ

বিশ্বকাপের কঠিন গ্রুপে টাইগ্রেসরা

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হতে যাওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৩ এর পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপ বাঁছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। বাঁছাইপর্বের ফাইনালে উঠেই বিশ্বকাপের মূল পর্বের টিকেট নিশ্চিত করে টাইগ্রেসরা। এই টুর্নামেন্টে কঠিন গ্রুপে পড়েছে সালমা-নিগাররা।
১০টি দল নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া সীমিত ওভারের এই বিশ্বকাপে বাংলাদেশ খেলবে গ্রুপ-এ তে। তাদের প্রতিপক্ষ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। গ্রুপ-বি তে রয়েছে ইংল্যান্ড, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান এবং বাছাইপর্ব থেকে বিশ্বকাপে জায়গা পাওয়া আয়ারল্যান্ড নারী ক্রিকেট দল। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াবে ১০ ফেব্রুয়ারি। বাংলাদেশ মাঠে নামবে ১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে। ১৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশের মেয়েদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আগামী ২১ ফেব্রুয়ারি স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে নিগার সুলতানার দল।
টুর্নামেন্টের ট্রফি উন্মোচন হয়েছে গতকাল। দক্ষিণ আফ্রিকার তিন মাঠে হবে মেয়েদের ক্রিকেটে সংক্ষিপ্ত ফরম্যাটের অষ্টম বিশ্বকাপ আসর। ক্যাপটাউনের নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ড, পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জস পার্ক ও পার্লের বোল্যান্ড পার্ক। এই তিন মাঠে হবে ২৩ ম্যাচের টুর্নামেন্ট। ১০ ফেব্রুয়ারি স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি ক্রিকেটের এই মহাযজ্ঞ। ২১ তারিখ পর্যন্ত গ্রুপ পর্বের ম্যাচ মাঠে গড়াবে।
২৩ ও ২৪ তারিখ দুই সেমিফাইনালের পর ২৬ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে শেষ হবে এই বিশ্বকাপ। তবে নকআউট ম্যাচগুলোর জন্য থাকবে রিজার্ভ ডে। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণার বিষয়ে আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস বলেন, আমরা নারীদের টি-২০ বিশ্বকাপের সূচি ঘোষণা করতে পেরে উচ্ছ¡সিত। মেয়েদের ক্রিকেট সামনে এগোচ্ছে এবং পূর্বের চেয়ে যেভাবে বেশি দর্শক মাঠে টানছে তাতে আশাবাদী যে এই টুর্নামেন্ট বিশ্বব্যাপী ক্রিকেট ছড়িয়ে দিতে ভূমিকা রাখবে।
পূর্ববর্তী আসরের ফলাফল ও র‌্যাঙ্কিং বিবেচনায় বিশ্বকাপে সুযোগ পেয়েছে ৮ দল। বাঁছাইপর্বে ফাইনাল খেলা দুই দল বাংলাদেশ ও আয়ারল্যান্ড সবশেষ প্রতিযোগী হিসেবে টুর্নামেন্টে অংশ নেবে। এবারসহ মোট পাঁচবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে বাংলাদেশের মেয়েরা।
আগের চার বারে মাত্র দুটিতে জয় পায় বাংলাদেশের মেয়েরা। এবার বেশ কঠিন গ্রুপে পড়েছে তারা। যেখানে এক জয় নিয়ে ফেরাটাও বেশ কঠিন হবে। পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মেয়েরা এবারের টুর্নামেন্টেও আসবে হট ফেভারিট হিসেবে। ফাইনাল অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি। এরপর দিন রাখা হয়েছে ফাইনালের জন্য রিজার্ভ ডে।
বিশ্বকাপের আগে দূর্দন্ত ফর্মে রয়েছে টাইগ্রেসরা। সিলেটে চলা নারীদের এশিয়া কাপে প্রথম ম্যাচে থাইল্যান্ডকে ৯ উইকেটে হারায় বাংলাদেশের মেয়েরা। বাংলাদেশ এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন দল। ২০১৮ সালে মালয়েশিয়ায় সবশেষ আসরের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশের জাতীয় নারী ক্রিকেট দল।
সা¤প্রতিক পারফরমেন্স বিবেচনায় নিলেও বাংলাদেশ দলের অবস্থান ভালো। এই বছর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ প্রত্যাশার চেয়েও ভালো পারফর্ম করেছে। বিশ্বকাপের মূলপর্বে জয় পেয়েছে পাকিস্তানের বিপক্ষে। চলতি বছরেই বাংলাদেশের নারী ক্রিকেট দল সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলে। যেখানে সবগুলো ম্যাচে জিতে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাত, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডের মতো দলগুলোকে হারিয়েছে নিগার সুলতানার দল। বাংলাদেশের মূল শক্তির জায়গা স্পিন বোলিং। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা।
আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ মহিলাদের টুয়েন্টি ফরম্যাটে সবচেয়ে উচ্চতর ও গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। এটি আইসিসি নারী ক্রিকেট বিশ্বকাপের মতো সমান জনপ্রিয়। ক্রীড়া নিয়ন্ত্রণকারী সংস্থা হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল পরিচালনা করে। এটি প্রতি ২ বছর অন্তর অনুষ্ঠিত হয়। আইসিসির পূর্ণ সদস্যভূক্ত দল স্বয়ংক্রিয়ভাবে এতে অংশগ্রহণ করে। বাকি দুইটি দলের অংশগ্রহণের জন্য তাদের বাঁছাইপর্ব পেরিয়ে অংশগ্রহণ করতে হয়। ২০০৯ সালে প্রথমবারের মতো ইংল্যান্ডে এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। স্বাগতিক ইংল্যান্ড মহিলা দল প্রতিযোগিতার শিরোপা জয় করে। শুরুতে আইসিসির র‌্যাঙ্কিং প্রথায় অবস্থানকারী শীর্ষ ৬টি দল ও বাছাইপর্ব থেকে বাকি ২ দল খেলত। পরবর্তীতে ২০১৪ সালের প্রতিযোগিতায় ১০টি দল অংশগ্রহণ করে। এই বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল।

বিশ্বকাপে বাংলাদেশের সময়সূচি
১২ ফেব্রুয়ারি : বাংলাদেশ-শ্রীলঙ্কা। ভেন্যু : কেপটাউন
১৪ ফেব্রুয়ারি : বাংলাদেশ-অস্ট্রেলিয়া। ভেন্যু : ক্যাবেরহা
১৭ ফেব্রুয়ারি : বাংলাদেশ-নিউজিল্যান্ড। ভেন্যু : কেপটাউন
২১ ফেব্রুয়ারি : বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। ভেন্যু : কেপটাউন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়