সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

জাতীয় গ্রিড আধুনিকায়নে এবার গুরুত্ব দিন

পরের সংবাদ

বাংলাদেশ নৌবাহিনী : শান্তিরক্ষা মিশনে অংশ নিতে ১০০ সদস্যের ঢাকা ত্যাগ

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন (আনমিস) এ নিয়োজিত বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৮ এ অংশ নিতে বাংলাদেশ নৌবাহিনীর ১০০ জন নৌসদস্যের ১ম গ্রুপ গতকাল মঙ্গলবার ভোরে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন। এ সময় ওভারসিজ নেভাল অপারেশা›স পরিদপ্তরের উপপরিচালক কমান্ডার আতিকুর রহমান ভ্ইূয়া, (সি), বিএন তাদের বিদায় জানান। এছাড়া আগামী ২৫ অক্টোবর, ২য় গ্রুপের ১০০ জন নৌসদস্য বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৮ এ যোগদানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে বলে আশা করা যায়। কন্টিনজেন্টটি বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৭ এর প্রতিস্থাপক হিসেবে দক্ষিণ সুদানে দায়িত্ব পালন করবে।
জাতিসংঘের নির্দেশনা অনুযায়ী নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট দক্ষিণ সুদানের প্রত্যন্ত এলাকায় নিত্য প্রয়োজনীয় জ্বালানি, খাদ্য সামগ্রী, ওষুধপত্র ও মানবিক সাহায্য বহনকারী বার্জসমূহের নিরাপদ চলাচলের নিশ্চয়তা বিধান, নৌপথের জলদস্যুতা পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ, অগ্নিনির্বাপনে স্থানীয় জনগণকে সহায়তা প্রদানের কাজ করছে। আইএসপিআর
দক্ষিণ সুদানে নিয়োজিত ব্যানএফএমইউ কন্টিনজেন্টের সদস্যরা নীল নদের দীর্ঘ ৯৩৮ কিঃমিঃ নদী পথে মোট ৫৪টি ‘অপারেশন লাইফ লাইন’ অভিযান অত্যন্ত সফলভাবে সম্পন্ন করেছে। উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় গত দুই দশকেরও বেশি সময় ধরে নৌবাহিনীর সদস্যরা অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে চলেছে। নৌবাহিনীর এই অংশগ্রহণ আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধি করেছে। এছাড়া দক্ষিণ সুদানে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিটটি ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ১ হাজার ৪০০ জন নৌসদস্য অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়