সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

জাতীয় গ্রিড আধুনিকায়নে এবার গুরুত্ব দিন

পরের সংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ার যারা

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় পর্দা উঠছে টি- টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের। বিশ্বকাপ শুরুর আগে গতকাল ম্যাচ অফিসিয়ালদের তালিকা ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বিশ্বকাপের জন্য প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভের জন্য মোট ২০ অফিসিয়ালের নাম ঘোষণা করেছে। এর মধ্যে ১৬ জন আম্পায়ার পুরো টুর্নামেন্টে দায়িত্ব পালন করবেন এবং ম্যাচ রেফারি হিসেবে থাকবেন ৪ জন। বাংলাদেশের কোনো আম্পায়ার এ তালিকায় নেই।
আইসিসির সিনিয়র ম্যানেজার আদ্রিয়ান গ্রিফিথ বলেছেন, আমরা ম্যাচ কর্মকর্তাদের নাম ঘোষণা করতে পেরে আনন্দিত। তারা আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন। যদিও এটি খুব চ্যালেঞ্জিং। তাদের শুভকামনা জানাই। এদিকে গত বিশ্বকাপের আম্পায়াররাই থাকছেন এবারের বিশ্বকাপে। সব মিলিয়ে ১৬ জন আম্পায়ার এই দুটি পর্বের ম্যাচগুলো পরিচালনা করবেন। গত বছরের ফাইনালে দায়িত্ব পালন করা রিচার্ড কেটলবোরো, নিতিন মেনন, কুমার ধর্মসেনা ও মারাইস এরাসমুসও থাকবেন অস্ট্রেলিয়ার এই বিশ্বমঞ্চে। এরাসমুস, টাকার ও আলিম দার তাদের সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিচ্ছেন। এ বছরের নারী বিশ্বকাপের ফাইনালে রিজার্ভ আম্পায়ার হিসেবে থাকা ল্যাংটন রুসেরেও থাকবেন অস্ট্রেলিয়ায়। সেমিফাইনাল ও ফাইনালের ম্যাচ অফিসিয়াল ঘোষণা করা হবে টুর্নামেন্টের শেষ দিকে।
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ অফিসিয়াল যারা- আম্পায়ার : অ্যাদ্রিয়ান হোল্ডস্টক, আলিম দার, আহসান রাজা, ক্রিস্টোফার ব্রাউন, ক্রিস্টোফার গ্যাফানি, জোয়েল উইলসন, কুমার ধর্মসেনা, ল্যাংটন রুসেরে, মারাইস ইরাসমাস, মাইকেল গফ, নিতিন মেনন, পল রেইফেল, পল উইলসন, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবোরো, রুড টাকার। ম্যাচ রেফারি : অ্যান্ড্রæ পাইক্রফট, ক্রিস্টোফার ব্রড, ডেভিড বুন, রঞ্জন মাদুগালে।
গত আসরের মতো আসন্ন অস্ট্রেলিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন দলকে দেয়া হবে ১৬ লাখ ডলার। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এক বিজ্ঞপ্তিতে প্রকাশ করেছে অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রাইজ মানি। এবারের আসরের জন্যও থাকছে মোট ৫৬ লাখ ডলার পুরস্কার। রানার্সআপ দল পাবে ৮ লাখ ডলার। সেমিফাইনাল থেকে বাদ পড়া দুই দলকে দেয়া হবে ৪ লাখ ডলার করে। ২০২১ আসরের মতো সুপার টুয়েলভ থেকে বাদ পড়া দলগুলোর জন্যও রাখা হয়েছে বরাদ্দ। প্রতিটি দলকে ৭০ হাজার ডলার করে দেবে আইসিসি। এছাড়া সুপার টুয়েলভের ৩০ ম্যাচের প্রতিটিতে জয়ী দল পাবে ৪০ হাজার ডলার করে। বাংলাদেশ, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা সরাসরি খেলবে সুপার টুয়েলভ পর্বে। তাদের সঙ্গে যোগ দিবে প্রাথমিক পর্বের সেরা ৪ দল। যেখানে লড়াই করবে নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। প্রাথমিক পর্বেও প্রতি ম্যাচ জেতার পুরস্কার ৪০ হাজার ডলার। ১২ ম্যাচের এই প্রতিযোগিতা থেকে বাদ পড়া দলগুলোকে দেয়া হয়ে ৪০ হাজার ডলার করে।
টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরে প্রথম রাউন্ডে অংশ নিলে হলেও এবার সরাসরি সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ। আগামী ২৪ অক্টোবর হোবার্টে প্রথম ম্যাচে প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের রানার্সআপ দলের বিপক্ষে মাঠে নামবে সাকিব বাহিনী। এরপর দক্ষিণ আফ্রিকা, ‘বি’ গ্রুপের শীর্ষ দল, ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলবে তারা। এই পাঁচ ম্যাচে ম্যাচপ্রতি জয়ে ৪০ লাখ টাকা করে পাবে লাল-সবুজের জার্সিধারীরা। সুপার টুয়েলভ থেকে বিদায় নেয়া প্রত্যেকটি দলকে দেয়া হবে ৭০ হাজার ডলার, যা ৭০ লাখ টাকার সমপরিমাণ। এই পর্বে ম্যাচ হবে ৩০টি। প্রত্যেক ম্যাচের বিজয়ী দল পাবে ৪০ হাজার ডলার করে। সুপার টুয়েলভ অতিক্রম করে বাংলাদেশ সেমিফাইনালে উঠলেই পেয়ে যাবে ৪ কোটি টাকা। গত বছর প্রথম রাউন্ডে দুটি ম্যাচ জিতেছিল বাংলাদেশ, প্রতি জয়ে ৪০ হাজার ডলার করে মোট ৮০ হাজার ডলার ও সুপার টুয়েলভের টিকেট পাওয়ায় ৭০ হাজার ডলার নিয়ে দেশে ফিরেছিল মাহমুদউল্লাহর বাংলাদেশ। মোট দেড় লাখ ডলার অর্থ পুরস্কার পেয়েছিল তারা।
১৬ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১৬ অক্টোবর। প্রথমে আটটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। দুই গ্রুপ থেকে সেরা চার দল উঠবে সুপার টুয়েলভে, যেখানে আগে থেকেই জায়গা করে নিয়েছে আটটি দল। বাংলাদেশ দল আছে সুপার টুয়েলভে। ২৪ অক্টোবর সাকিব আল হাসানদের বিশ্বকাপ অভিযান শুরু হবে প্রথম রাউন্ড থেকে উঠে আসা এ গ্রুপের রানার্সআপ দলের বিপক্ষে ম্যাচ দিয়ে।
দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৩০ অক্টোবরের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল। এরপর ২ নভেম্বর ভারত আর ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়