সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

জাতীয় গ্রিড আধুনিকায়নে এবার গুরুত্ব দিন

পরের সংবাদ

জ¦ালানি দক্ষতা ও সংরক্ষণ : চট্টগ্রামে জাইকার অর্থায়ন বিষয়ে সেমিনার

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে ‘জ¦ালানি দক্ষতা ও সংরক্ষণ বৃদ্ধি কার্যক্রমে জাইকার দুই ধাপের অর্থায়ন প্রকল্প’ শীর্ষক এক সেমিনার গতকাল মঙ্গলবার নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম চেম্বার অব কমার্স, বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এবং জাপান এক্সটার্নাল ট্রেড অর্গনাইজেশন (জেটরো) বাংলাদেশের যৌথ উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়।
চট্টগ্রাম চেম্বার ভাইস-প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ তানভীরের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফ, জেটরো’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইওজি আন্দো, চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, সাবেক পরিচালকবৃন্দ মাহফুজুল হক শাহ, এস এম আবু তৈয়ব ও মো. এম মহিউদ্দিন চৌধুরী, বিজিএমইএ’র পরিচালক মেহেরাজ ই মোস্তফা, চট্টগ্রামস্থ বিডার পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, কর্ণফুলী ইপিজেডের নির্বাহী পরিচালক এম এনামুল হক, বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের যুগ্ম পরিচালক সৈয়দ সাইফুর রহমান, কাস্টম হাউসের জয়েন্ট কমিশনার তাফসির উদ্দিন ভূঁইয়া, নাসিব’র সভাপতি মো. নুরুল আজম খান, বেপজিয়া’র সহসভাপতি মহিউদ্দিন ফরহাদ, প্রান্তিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. গোলাম সারওয়ার, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহসভাপতি আবিদা মোস্তফা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড আগ্রাবাদ চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. হোসেন ইমাম, লুব- রেফ’র পরিচালক মো. সালাউদ্দিন ইউসুফ।
সেমিনারে শিল্প কারখানায় জাইকার অর্থায়নবিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন বিনিয়োগ ও আর্থিক বিশেষজ্ঞ তাকেশি কিকুকাওয়া, প্রজেক্ট ম্যানেজার মারি ইওয়াতা ও শিল্প খাত বিশেষজ্ঞ মাসাকি এবিনা।
সংসদ সদস্য এম এ লতিফ বলেন, স্বাধীনতার পর বাংলাদেশে প্রথম মিশন স্থাপন করেছে জাপান। জাপান বাংলাদেশের অন্যতম অকৃত্রিম বন্ধু যা তারা বিভিন্ন সময়ে বাংলাদেশের প্রতি তাদের সহযোগিতার মাধ্যমে প্রমাণ করেছে।
সর্বক্ষেত্রে প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবহার নিশ্চিত করতে উৎপাদন, ব্যবসাসহ অন্যান্য সব ক্ষেত্রে জ্বালানির সদ্ব্যবহার এবং সংরক্ষণে দক্ষতা বাড়ানো অত্যন্ত প্রয়োজনীয়। তিনি এই প্রকল্পকে অত্যন্ত সময়োপযোগী বলে মন্তব্য করেন এবং এই অর্থায়ন থেকে প্রদত্ত ঋণ যাতে সহজে বেশি সংখ্যক উৎপাদনমুখী শিল্পের ব্যবসায়ীদের মধ্যে দ্রুত বিতরণ করা যায় সেজন্য জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।
জেটরো’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইওজি আন্দো বলেন, জাপান এবং বাংলাদেশ একে অন্যের ঘনিষ্ঠ বন্ধু। জাপানি বিনিয়োগকারীরা বাংলাদেশে বিভিন্ন সেক্টরে প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ বিনিয়োগে আগ্রহী। এছাড়া বাংলাদেশে অবস্থিত জাপানের ৭০ শতাংশ প্রতিষ্ঠান তাদের ব্যবসা আরো সম্প্রসারণ করতে আগ্রহী। পাশাপাশি জেটরো দক্ষ মানবসম্পদ গড়া এবং বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধিতে চিটাগাং চেম্বারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়