সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

জাতীয় গ্রিড আধুনিকায়নে এবার গুরুত্ব দিন

পরের সংবাদ

আইজিপি : পুলিশের গ্রুপিং খতিয়ে দেখব

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, পুলিশে কোনো গ্রুপিং আছে বলে আমার জানা নেই। যদি কোনো গ্রুপিং থাকে আমাকে তথ্য দিন, খতিয়ে দেখব। একইসঙ্গে পুলিশ বাহিনীতে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার প্রত্যয় জানিয়ে আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশে দুর্নীতি জিরো টলারেন্স নিশ্চিত করতে চাই। থানাকে জনগণের আস্থা ও ভরসাস্থল করতে চাই। গতকাল মঙ্গলবার দুপুরে পুলিশ সদর দপ্তরে আয়োজিত নবনিযুক্ত আইজিপিস প্রেস কনফারেন্সে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পুলিশকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করার অভিযোগ পাওয়া যায়। আগামী নির্বাচনেও কি এমন হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, যখন দেশে নির্বাচন আসে তখন নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনা অনুযায়ী সবসময় পেশাদারিত্বের সঙ্গে পুলিশ কাজ করে থাকে। এরপরও যদি কারো সুনির্দিষ্ট কোনো অভিযোগ থাকে তবে আমাকে জানাবেন, আমরা এ বিষয়ে ব্যবস্থা নেব।
রোহিঙ্গা ক্যাম্পে জঙ্গিবাদের বিস্তার ও প্রশিক্ষণের বিষয়ে আইজিপি বলেন, আমরা যখন যেখানে তথ্য পেয়েছি, প্রতিটি তথ্যকে বিবেচনায় নিয়ে ব্যবস্থা নিচ্ছি। ব্যবস্থা নেয়ার কারণেই জঙ্গিহামলা হচ্ছে না। জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। কোথায় জঙ্গিদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে বা কোনো সুনির্দিষ্ট তথ্য থাকলে জানান, আমরা ব্যবস্থা নেব।
পুলিশবাহিনীতে গোপালগঞ্জ-কিশোরগঞ্জ-বরিশাল-চাঁদপুর গ্রুপিং দেখা যায়। এ কারণে পুলিশবাহিনীর ক্ষতি হচ্ছে কিনা? এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, আমি পুলিশের গ্রুপিং সম্পর্কে জানি না। তবে সুনির্দিষ্ট তথ্য দিলে বিষয়টি খতিয়ে দেখব। বছরের পর বছর অনেক কর্মকর্তারা একই কর্মস্থলে দায়িত্ব পালন করলেও বদলি করা হয় না কেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বদলির ক্ষেত্রে কিছু কিছু জিনিস ফলো করি। শুধু পুলিশে না বিভিন্ন অরগানাইজেশনে একই লোক অনেক দিন ধরে কাজ করেন। কর্মকর্তার দক্ষতা দেখে যদি মনে করে থাকে, রাখা দরকার তাহলে রেখে দেয়। আর যাকে রাখা দরকার না তাকে বদলি করা হয়।
মাঠে কাজ করতে গেলে টার্গেট করে সাংবাদিকদের মারধর করা হয়। এ বিষয়ে ব্যবস্থা নিতে পুলিশের পদক্ষেপ জোরদার হবে কিনা জানতে চাইলে পুলিশপ্রধান বলেন, এমন অবস্থায় আপনারা আমাদের বলবেন, আমরা আইনানুগ ব্যবস্থা নিশ্চিত করবো।
সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরে পুলিশ সদর দপ্তরের অনুমতি লাগবে, আগে এমন নির্দেশনা দিলেও মানা হচ্ছে না। বর্তমানে এ বিষয়ে পুলিশের অবস্থান কি হবে? জানতে চাইলে তিনি বলেন, আমাকে জানানো হলে সাংবাদিকদের সর্বোচ্চ সহযোগিতা করা হবে।
র‌্যাব সংস্কারের প্রশ্নে সংস্থাটির সাবেক এই ডিজি বলেন, যে কোনো প্রতিষ্ঠান সংস্কারের মধ্যে থাকে। অপরাধের ধরন অনুযায়ী সংস্কার হয়ে থাকে। জঙ্গিবাদ ও সাইবার ক্রাইম অপরাধ মোকাবিলায় আধুনিক টেকনোলজি ব্যবহার করতে হবে। এটি একটি চলমান প্রক্রিয়া। ৯৭ হাজার বিদেশির পাসপোর্ট নেই, অবৈধভাবে বাংলাদেশে রয়েছে। তারা জঙ্গিবাদসহ বিভিন্ন অপরাধে জড়াচ্ছে এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, এটি একটি চলমান প্রক্রিয়া। তাদের সম্পর্কে তথ্য নেয়া হয়। যে দেশের নাগরিক সে দেশ থেকে তথ্য নেয়া হয়। আর ক্রাইমের সঙ্গে যদি তারা জড়িত থাকে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। স¤প্রতি নিখোঁজ ৫০ তরুণের প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, এটি নিয়ে কাজ চলমান রয়েছে। জঙ্গিবাদ সন্ত্রাসবাদের বিরুদ্ধে পুলিশ-র‌্যাব জিরো টলারেন্স নীতিতে কাজ করছে। গোয়েন্দা তথ্য সংগ্রহ চলছে।
পুলিশের দুর্নীতি নিয়ে টিআইবির রিপোর্ট ও অনেক সময় দুর্নীতির প্রতিবেদন দেখতে পাওয়া যায়। উন্নত পুলিশবাহিনী গড়ে তুলতে আপনি কী ভূমিকা রাখবেন? এমন প্রশ্নের জবাবে চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, আপনারা লক্ষ্য করেছেন ইতোমধ্যে কমিউনিটি পুলিশের কার্যক্রম শুরু হয়েছে। বিট পুলিশের কার্যক্রম চলছে। প্রতিটি থানায় জবাবদিহি নিশ্চিতের জন্য ওপেন হাউজ কার্যক্রম চালু রয়েছে। মাঠপর্যায়ে সব সদস্যের জবাবদিহির আওতায় আনতে নির্দেশনা দেয়া হয়েছে। যেসব জায়গায় ঘাটতি আছে সেগুলো ঠিক করা হবে।
এদিকে, পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেয়ার জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়ে আইজিপি বলেছেন, মানুষ পুলিশের সেবা পেতে প্রথম থানায় আসে। থানার দরজা কখনো বন্ধ হয় না। আমরা থানাকে মানুষের সেবাপ্রাপ্তির প্রথম ভরসাস্থল হিসেবে গড়ে তুলতে চাই।
আইজিপি’স প্রেস ব্রিফিংয়ের আগে গতকাল সকালে পুলিশ হেডকোয়ার্টার্স??? থেকে ভার্চুয়ালি পুলিশের সব মেট্রোপলিটন কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলার পুলিশ সুপার এবং থানার অফিসার ইনচার্জদের (ওসি) সঙ্গে প্রথম মতবিনিময় সভায় এ নির্দেশ দেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়