জাতীয় বিশ্ববিদ্যালয় : মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফল প্রকাশ

আগের সংবাদ

ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ে দুর্ভোগ

পরের সংবাদ

পর্তুগালের যত প্রত্যাশা রোনালদোকে ঘিরে

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠছে চলতি বছরের নভেম্বরে। ৩২ দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের মূলপর্বে স্থান করে নিয়েছে ক্রিশ্চিয়ান রোনালদোর দেশ পর্তুগাল। ম্যাচের যে কোনো সময়ে মোড় ঘুরিয়ে দেয়া এই তারকাকে নিয়ে দারুণ কিছুর সম্ভাবনা দেখছে পর্তুগিজরা।
ইউরোপীয় ফুটবলের অন্যতম পরাশক্তি পর্তুগাল। ভৌগোলিকভাবে ইউরোপের দক্ষিণ-পশ্চিমে অবস্থান তাদের। দেশটির সরকারি নাম পর্তুগিজ রিপাবলিক। অবস্থানগত দিক থেকে দেশটি আটলান্টিক মহাসাগরের পাড় ঘেসে অবস্থিত, যার জন্য দেশটিকে সাগরকন্যা বলা হয়। পর্তুগালের আয়তন ৯২ হাজার ২১২ বর্গ কিলোমিটার। জনসংখ্যা প্রায় ১ কোটি ২ লাখ ৮০ হাজার। দেশটির রাজধানী লিসবন এবং প্রচলিত মুদ্রা ইউরো। পর্তুগালের পার্শ্ববর্তী দেশ স্পেন। সহজ শর্তে অভিবাসন সুবিধা, ফুটবল খেলা, ঐতিহ্যবাহী খাবার, সমুদ্রসৈকত, প্রাকৃতিক সৌন্দর্য, পাহাড় ও লীলাভূমিসহ বিশেষ কারণে পর্তুগাল বিশ্ব দরবারে ব্যাপক পরিচিত। এছাড়া অতীত ইতিহাস, পর্তুগিজ নাবিকদের বিশ্ব ভ্রমণ, ব্যবসায়িক প্রচারণা, আবিষ্কারসহ নানা কারণে বিখ্যাত পর্তুগাল। আয়তাকৃতির এই দেশের উত্তরের ভূমি পর্বতময় ও সবুজ ছায়ায় ঘেরা। যেখানে প্রচুর বৃষ্টিপাতের পাশাপাশি আবহাওয়াও শীতল। এই অঞ্চলটির একটি অংশ বিশেষ করে দোউরু নদীর উপত্যকা আঙুরক্ষেতের জন্য বিখ্যাত। আন্তর্জাতিক ফুটবলে পর্তুগাল জাতীয় ফুটবল দল পর্তুগালকে প্রতিনিধিত্ব করে। তাদের সব কার্যক্রম নিয়ন্ত্রণ করে পর্তুগিজ ফুটবল ফেডারেশন। দেশটি ১৯২৩ সালে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এবং ১৯৫৪ সালে তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে। তারা ১৯২১ সালে প্রথম আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণ করে। সেই ম্যাচে স্পেনের বিপক্ষে তারা ৩-১ গোলে পরাজিত হয়। প্রতিষ্ঠার পর আন্তর্জাতিক ফুটবলের বিভিন্ন আসরে দেশটি ভালো সূচনা করলেও আশানুরূপ ফলাফল উপহার দিতে পারেনি। অবশেষে ২০১৬ সালে ফ্রান্সকে হারিয়ে ইউরো কাপে চ্যাম্পিয়ন এবং ২০১৯ সালে নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে পর্তুগাল।
দীর্ঘ সময় ধরে পর্তুগালের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন দলের সাবেক খেলোয়াড় ফের্নান্দো কোস্তা সান্তোস এবং অধিনায়কের দায়িত্ব পালন করছেন ম্যানচেস্টার ইউনাইটেডের আক্রমণভাগের খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো। পাউলেতা, ইউসেবিও, লুইস ফিগো এবং পেপের মতো খেলোয়াড়রা পর্তুগালের জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন। বর্তমানে ক্রিশ্চিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেস, জোয়া ফ্লেক্স, বেনার্দো সিলভা, দিয়াগো জটা, রুবেন দিয়াসের মতো তারকা ফুটবলাররা পর্তুগালের জার্সি গায়ে এখনো খেলছেন। ফিফা বিশ্বকাপে ৭ বার অংশগ্রহণ করা পর্তুগাল কোনো আসরে চ্যাম্পিয়ন হতে পারেনি। তাদের সেরা সাফল্য হচ্ছে ১৯৬৬ ফিফা বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করা। অন্যদিকে উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে ৮ বার অংশগ্রহণ করে ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়। উয়েফা নেশন্স লিগের বর্তমান চ্যাম্পিয়নও তারা। ২০১৭ সালের ফিফা কনফেডারেশন্স কাপে তৃতীয় স্থান অর্জন করে ক্রিশ্চিয়ান রোনালদোর দল। বর্তমান ফিফা র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ৯ম। ২০১০ সালের জুন মাসে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে পর্তুগাল তাদের ইতিহাসে সর্বোচ্চ ২য় স্থান অর্জন করে এবং ১৯৯৮ সালের আগস্টে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তারা সর্বনিম্ন ২৫তম হয়।
কাতারে পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে সান্তোস শিষ্যরা। তাদের দলে যেমন রয়েছে সর্বকালের সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো তেমনি রয়েছে উদীয়মান তরুণ খেলোয়াড়। ইতোমধ্যে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসের সর্বাধিক গোলদাতার রেকর্ড অর্জন করেছেন পর্তুগিজ অধিনায়ক। আন্তর্জাতিক ফুটবলে তার গোল সংখ্যা ১১৭। পাঁচ বার ব্যালন ডি’অর জয়ী এই জনপ্রিয় ফুটবলারের বর্তমান বয়স ৩৭। কাতার বিশ্বকাপে তাকে মাঠে দেখা গেলেও পরবর্তী বিশ্বকাপে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তাই তিনি অবশ্যই চাইবেন শেষটা সুন্দর করতে। পাশাপাশি দলে রয়েছে বেশ কিছু তরুণ ফুটবলার। বিভিন্ন ক্লাবে আলো ছড়াচ্ছেন তারা। রয়েছে বেনার্দো সিলভা, দিয়াগো জটা, ব্রুনো ফার্নান্দেসের মতো অভিজ্ঞ মিডফিল্ডার। তরুণ, অভিজ্ঞ ও প্রবীণদের সংমিশ্রণে দারুণ কম্বিনেশনে কাতারে চমক দেখাবে পর্তুগিজরা- এমনটাই প্রত্যাশা পর্তুগালের দর্শক ও সমর্থকদের।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়