জাতীয় বিশ্ববিদ্যালয় : মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফল প্রকাশ

আগের সংবাদ

ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ে দুর্ভোগ

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : আল হিলাল এস.এফসি

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সৌদি আরবের পেশাদার ফুটবল লিগে অন্যতম সফল একটি ক্লাবের নাম আল হিলাল ফুটবল ক্লাব। তারা ৬৫টি অফিসিয়াল ট্রফি জিতে এখন পর্যন্ত এশিয়ার সবচেয়ে সজ্জিত ক্লাব। এশিয়ার সবচেয়ে বেশি মহাদেশীয় ট্রফির পাশাপাশি রেকর্ড ১৮টি প্রফেশনাল লিগ শিরোপাও তাদের দখলে।
১৯৫৭ সালের ১৬ অক্টোবর আল হিলাল ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর ১৯৭৬ সাল থেকে শুরু হওয়া সৌদি প্রফেশনাল লিগের সমস্ত মৌসুমে অংশগ্রহণকারী চারটি দলের মধ্যে তারা একটি। সামগ্রিকভাবে ৬৫টি ট্রফি জিতলেও তাদের অনানুষ্ঠানিক ট্রফির সংখ্যা ১০০টি। ঘরোয়া প্রতিযোগিতায় ১৮টি প্রফেশনাল লিগ শিরোপার পাশাপাশি রেকর্ড ১৩টি ক্রাউন প্রিন্স কাপ শিরোপা জেতে তারা। এছাড়া রেকর্ড সাতটি সৌদি ফেডারেশন কাপ শিরোপা, ৯টি কিং কাপ শিরোপা, তিনটি সুপার কাপ শিরোপা এবং সৌদি প্রতিষ্ঠাতা কাপও জয়লাভ করে আল হিলাল। আন্তর্জাতিকভাবে আল হিলাল রেকর্ড আটটি এশিয়ান ফুটবল কনফেডারেশন ট্রফি জিতেছে। ১৯৯১, ২০০০, ২০১৯ এবং ২০২১ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপ লিগ ১৯৯৭ এবং ২০০২ সালে এশিয়ান কাপ উইনার্স কাপ এবং ১৯৯৭ ও ২০০২ সালের সেপ্টেম্বরে এশিয়ান সুপার কাপ জেতে তারা। ২০ শতকে আল হিলালকে এশিয়ার সেরা ক্লাব হিসেবে পুরস্কৃত করা হয়।
এটি প্রথমে অলিম্পিক ক্লাব নামে প্রতিষ্ঠিত হয়েছিল। এর প্রতিষ্ঠাতা আবদুল রহমান বিন সাদ বিন সাঈদ। প্রতিষ্ঠার পর ৩ ডিসেম্বর ১৯৫৮ সালে সৌদি রাজা কর্তৃক নাম পরিবর্তন করে আল হিলাল নামকরণ করা হয়। ক্লাবের প্রতিষ্ঠার সঙ্গে সঙ্গেই আল হিলাল শুধু তৃণমূলের সমর্থনই নয়, রাজকীয় মনোযোগও পেয়েছিলেন।
১৯৬১ সালে কিংস কাপে চ্যাম্পিয়ন হওয়ার পরেই তারা তাদের প্রথম চিহ্ন তৈরি করে।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়