বসতঘর থেকে মা ও ২ শিশু সন্তানের মরদেহ উদ্ধার

আগের সংবাদ

বছরজুড়েই ‘উন্নয়নে’র দুর্ভোগ : ভাঙাচোরা সড়কে সমন্বয়হীন খোঁড়াখুঁড়ির ফাঁদ > নিত্যসঙ্গী তীব্র যানজট > সামান্য বৃষ্টিতেই জলজট

পরের সংবাদ

৮ প্রতিষ্ঠানের শেয়ার দর সর্বোচ্চ সীমায় : সূচক বেড়েছে ১৮ পয়েন্ট

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে গতকাল রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন সম্পন্ন হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকয়টি মূল্যসূচক বেড়েছে। মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে, বেড়েছে তার থেকে বেশি। তবে দাম বাড়া বা কমার তুলনায় দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি। এদিকে সূচক ও লেনদেন বাড়ার দিনে ডিএসইতে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে ৮ প্রতিষ্ঠানের শেয়ার। এ প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম বেড়ে দিনের সর্বোচ্চ সীমায় পৌঁছে। এরপরও লেনদেনের এক পর্যায়ে এসব প্রতিষ্ঠানের শেয়ার বিক্রির আদেশের ঘর শূন্য হয়ে পড়ে। এই ৮ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- ইন্টারন্যাশনাল লিজিং এন্ড ফাইন্যান্স, মেট্রো স্পিনিং, বিডিকম অনলাইন, বিবিএস কেবলস, ম্যাকসন স্পিনিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, কেয়া কসমেটিকস এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইনাল। লেনদেনের শেষদিকে দিনের সর্বোচ্চ দামে এ প্রতিষ্ঠানগুলোর বিপুল পরিমাণ শেয়ার ক্রয়ের আদেশ আসে। বিপরীতে শূন্য হয়ে যায় বিক্রয় আদেশের ঘর। গতকাল পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। লেনদনের শুরুতে দেখা দেয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা শেষ পর্যন্ত অব্যাহত থাকে। তবে লেনদেনের শেষদিকে বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়।
এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩১ পয়েন্টে উঠে এসেছে। ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৫৩৩ কোটি ৪০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ২১৬ কোটি ৯৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩১৬ কোটি ৪৫ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটির ১২১ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ১০০ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইস্টার্ন হাউজিং।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেএমআই হসপিটাল এন্ড রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, কপার টেক, শাইনপুকুর সিরামিকস, বিবিএস কেবলস, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন এবং বসুন্ধরা পেপার।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৫টির এবং ১০৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়