চারুকলার বকুলতলায় ছায়ানটের শারদ উৎসব

আগের সংবাদ

রপ্তানি ও রেমিট্যান্সে বড় ধাক্কা : রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে রপ্তানি কমেছে, সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছে ৭ মাসে সর্বনিম্ন

পরের সংবাদ

নবসাজে সেজে

প্রকাশিত: অক্টোবর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এ যেন নয়-এর নান্দনিক উদযাপন। নয় রাতের আরাধনায় পূজিত হয় দেবী দুর্গার নয়-নয়টি কায়া মূর্তি। রূপের আদলে নবসাজে সেজে ওঠেন দেবী। উপাসকেরাও কম যান না! রীতি মেনেই রাঙিয়ে নেন নিজেদের। বাঙালিও সেজে উঠে উৎসব সাজে। এই সাজসাজ বেশ চলবে ৫ অক্টোবর অবধি।
নাজমুল হক ইমন

সাজ হবে যেমন
চারদিকে বেশ গরম। তাই মেকআপ করুন নিজের ত্বক বুঝে। সপ্তমী থেকে নবমীতে বিকেল বা সন্ধ্যার দিকে একটু ভারি সাজতে পারেন। এ সময়টায় মূলত ঘোরাঘুরির, পূজা দেখতে যাওয়া হয়। আর দশমীর দিন মেকআপের জন্য মুখে, গলায় ও ঘাড়ে ফাউন্ডেশন হালকা করে লাগিয়ে নিন। এর ওপর আলতো করে পাউডার এবং সামান্য বেজ কমপ্যাক্ট বুলিয়ে নিন। চোখের পুরো পাতায় আইশ্যাডো লাগান। চোখের ওপরের পাতায় আইলাইনার দিয়ে লাইন টেনে নিন। দুই গালে ব্লাসন বুলিয়ে দিন। লিপস্টিকের বদলে লাগান লিপগøস। আগেই চুল সেট করে নিন। খোঁপা করে ফুল দিতে পারেন অথবা ব্লো ডাই করে খুলে রাখতে পারেন। চোখের ওপরের পাতায় আইলাইনার দিয়ে মোটা করে লাইন টেনে নিন। দুইবার করে মাসকারা লাগান। ঠোঁট এঁকে গাঢ় রঙের লিপস্টিক লাগিয়ে নিন। শাড়ি পরলে মানানসই টিপ পরুন, সঙ্গে হাতভর্তি কাচের চুড়ি।

মানানসই শাড়ি
মাঝারি গড়নের হলে সুতি, হ্যান্ডলুম, তসর, কোটা, সিল্ক, মসলিন, কোসা, মটকা, শিফন সব ধরনের শাড়িই জমে যাবে আপনার সঙ্গে। একটু স্লিম যারা, তাঁরা সুতি, জামদানি, কাতান পরতে পারেন। অন্যদিকে প্লাস সাইজের নারীরা সানন্দে গায়ে জড়াতে পারেন জর্জেট, হ্যান্ডলুম ও সিল্ক। তবে যেহেতু গরম, তাই দিনের বেলার জন্য সুতি শাড়ি বেছে নেওয়াই ভালো। আর রাতের জন্য বেছে নিন অন্য ফেব্রিকস।

সপ্তমীতে স্নিগ্ধ
সপ্তমীতে একটু হালকা রঙের স্বল্প নকশার পোশাকই জুতসই। সপ্তমীর সন্ধ্যায় ক্রপ টপ বা ডিজাইনার ব্লাউজ দিয়ে পরে নেওয়া যায় মাল্টিকালার ফ্লোরাল মোটিফের বেবি পিংক রঙের কাতান শাড়ি। এ ছাড়া পিচরঙা ট্রেডিশনাল গদোয়াল শাড়িও স্নিগ্ধতা ছড়াবে এ দিন। তবে গরমের কথা মাথায় রেখে দিনের বেলা অনায়াসে বেছে নিতে পারেন হ্যান্ডলুমের শাড়ি।

অষ্টমীর ফিউশনে
অষ্টমীতে একটু ভারী সাজসজ্জা করা যেতেই পারে। আলপনা, ফুল, পাখি আঁকা সিল্ক শাড়ি গায়ে তুলতেই পারেন। শাড়ির জমিন হতে পারে কমলা, সবুজ, মাস্টার্ড, টার্কিশ ব্লæ ইত্যাদি রঙের। এ ছাড়া গাঢ় রঙের টেম্পল ডিজাইনের তসর শাড়িও বেশ জমে যাবে এ দিন। সিল্ক গদোয়াল শাড়িতে জরি পাড় থাকলে সঙ্গে যদি গেøাসি ব্লাউজ পরা যায়, তবে অষ্টমীর সন্ধ্যায় মধ্যমণি হয়েও যেতে পারেন।

নবমীতে উজ্জ্বল
নবমীর দিন একটু জমকালো পোশাক হলে ভালো লাগে দেখতে। একটু গাঢ় রং নবমীতে বেছে নিতে পারেন পরার জন্য। কাতান বা বেনারসি শাড়ির সঙ্গে ভারী নকশার ব্লাউজ উৎসবের আমেজ এনে দেবে সাজে। ব্লাউজ নিয়ে এবেলায় একটু পরীক্ষা-নিরীক্ষা করা যেতে পারে। অফ শোল্ডার, ফুলহাতা, ফ্রিল দেওয়া সবইযা আপনার চেহারা ও গড়নের সঙ্গে ভালো মানাবে তা-ই পরুন। ভিন্নতা আনুন ব্লাউজের রঙে, সেলাইয়ে অথবা বোতামের রঙে।

দশমীর লাল-সাদায়
দশমীর দিন প্রায় সবাই লাল-সাদা শাড়ি পরতে বেশি পছন্দ করেন। একেবারে সাদা পরতে না চাইলে বাদামি, অফহোয়াইটের সঙ্গে লালের মেলবন্ধন রয়েছে এমন শাড়িও পরা যায়।

পোশাক ও ছবি : কে ক্র্যাফট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়