চারুকলার বকুলতলায় ছায়ানটের শারদ উৎসব

আগের সংবাদ

রপ্তানি ও রেমিট্যান্সে বড় ধাক্কা : রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে রপ্তানি কমেছে, সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছে ৭ মাসে সর্বনিম্ন

পরের সংবাদ

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ১

প্রকাশিত: অক্টোবর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা প্রদেশে ৫ দশমিক ৮ মাত্রার এক ভূমিকম্পে একজনের মৃত্যু হয়েছে বলে দেশটির আবহাওয়া ও জিওফিজিক্স সংস্থা বিএমকেজি জানিয়েছে। গতকাল শনিবার বিএমকেজির প্রধান দ্বিকোরিতা কর্নাবতী সাংবাদিকদের জানান, এ ভূমিকম্পে আরো ৯ জন আহত হয়েছে, এটি কয়েকটি শহরে অনুভূত হয় এবং লোকজন ঘরবাড়ি ছেড়ে বাইরে বের হয়ে আসে। শনিবার ভোর রাত ২টা ২৮ মিনিটে অনুভূত প্রথম ভূমিকম্পটির পর ৫৩টি পরাঘাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এ সময় ৫টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ভূমিকম্পের কারণে কোনো সুনামির ঝুঁকি তৈরি না হলেও পাহাড়ি এলাকায় সম্ভাব্য ভূমিধসের বিষয়ে সতর্ক করেছেন কর্নাবতী।
পৃথিবীর ভূত্বকের বেশ কয়েকটি পৃথক প্লেট মিলিত হয়েছে এমন একটি কম্পনপ্রবণ এলাকায় (প্যাসিফিক রিং অব ফায়ার) ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েক হাজার দ্বীপ নিয়ে গঠিত ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প হয়।

দেশটির সুমাত্রা দ্বীপের পাশ ঘেঁষে যাওয়া ভূতাত্ত্বিক চ্যুতি অত্যন্ত সক্রিয় ও বিপজ্জনক। এখানে ২০০৪ সালে ৯ দশমিক ১ মাত্রার প্রলয়ংকরী এক ভূমিকম্প ও পরবর্তী সুনামিতে ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, ভারত, থাইল্যান্ড ও আরো ৯টি দেশের ২ লাখ ২৬ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়