মৎস্যমন্ত্রী : দেশের কোথাও আর মাছের আকাল হবে না

আগের সংবাদ

তিন চ্যালেঞ্জ নিয়ে মাঠে আ.লীগ : রাজপথের দখল নিশ্চিত করা > মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন সম্পন্ন করা > তৃণমূলকে ঐক্যবদ্ধ করা

পরের সংবাদ

পূজার কনসার্টে ব্যস্ত তারকারা

প্রকাশিত: অক্টোবর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গত দুই বছর কোভিড ছারখার করে দিয়েছিল বাঙালির পূজার আনন্দ। করোনার থাবায় বাইরে বের হওয়াটাই হয়ে উঠেছিল মুশকিল। ভয়ে ভয়ে টুকটাক ঘুরতে বের হওয়া ছাড়া পূজায় মূলত ঘরবন্দিই জীবন কেটেছে বাঙালির। পূজা উপলক্ষে হওয়া নানান অনুষ্ঠান কিংবা গানের শো হয়নি বললেই চলে। দুবছর পূজায় গান শোনাতে যেতে পারেননি প্রায় কোনো শিল্পীই। তবে ২০২২-এ দুর্গাপূজার ছবি অনেকটাই বদলেছে। করোনা ভুলে আবারো আনন্দ উৎসবে মাততে চলেছেন দেশ-বিদেশের বাঙালিরা। বাংলা থেকে প্রবাস সমস্ত বাঙালিই এবার পূজার আনন্দ চেটেপুটে নিতে চান। পূজায় তাই গান শোনাতে বাংলা থেকে কমবেশি সমস্ত গায়ক-গায়িকারই প্রবাসে ডাক পড়েছে। এবার বাংলার বেশির ভাগ সংগীত শিল্পীই গানের শো নিয়েই ব্যস্ত থাকবেন

লোপামুদ্রা মিত্র
আমার পূজার শো শুরু হয়ে গিয়েছে। কলকাতা এবং কলকাতার বাইরে যেমন শ্রীরামপুরসহ বেশকিছু জায়গায় অনুষ্ঠান রয়েছে। গত শনিবার বিশ্ববাংলা কনভেনশনে আমার অনুষ্ঠান আছে। মহালয়ার শ্রীরামপুর রাজবাড়ীতে অনুষ্ঠান রয়েছে। তারপর দুদিন ছুটি। এরপর ২৯-৩০ সেপ্টেম্বর কলকাতার বাইরে একটা, আরেকটা মধ্যমগ্রামে অনুষ্ঠান রয়েছে। তারপর ষষ্ঠীর দিন চলে যাচ্ছি বেঙ্গালুরুতে। সপ্তমী থেকে দশমী পর্যন্ত সেখানেই। পূজার কটাদিন সন্ধ্যাবেলা শো, আর সকালবেলা হোটেলে বিশ্রাম নেয়া, এভাবেই মূলত কাটবে। এছাড়া সময় পেলে টিমের সঙ্গেই টুকটাক খাওয়া-দাওয়া, আড্ডা হতে পারে, আর কিছু পরিকল্পনা নেই।

রূপঙ্কর বাগচী
দুবছর পর এবার পূজাটা পুরোটাই শো করে কাটবে। ষষ্ঠীতে আমার বর্ধমানে শো রয়েছে। সপ্তমী, অষ্টমী, নবমীতে বেঙ্গালুরুতে শো রয়েছে, এরপর দশমীতে কলকাতায় ফিরে বেহালাতে শো করব।
রাঘব চট্টোপাধ্যায়
প্রয় ১৮-২০ বছর ধরে আমি পূজার সময় প্রায় বাইরেই থাকি। বেশিরভাগ সময়ই বিদেশে অর্থাৎ ইউরোপ কিংবা আমেরিকায় শো থাকে। তবে এবছর আমি দেশেই আছি। এখন কলকাতাতে বিভিন্ন শো চলছে। আর পঞ্চমী, ষষ্ঠীতে থাকছি দিল্লিতে, সপ্তমী থেকে দশমী পর্যন্ত চারটি শো থাকছে পুণেতে। তারপর একটা দিন রিল্যাক্স করে আবারো কলকাতায় ফিরে আসব। শুধু আমি নই, আমার দুই মেয়েও যেহেতু এখন পুরোদমে মিউজিক করে, ওরা নিজেরা বাজায় ও গায়, যেমন ছোট গিটার বাজায়। তাই ওরাও এখন আমার টিমের সদস্য। পূজাতে আমি যেখানেই যাই না কেন আমার পরিবার আমার সঙ্গে যায়।

জোজো
আমি এবার পূজায় মূলত বেঙ্গালুরুতে থাকছি। ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী বেঙ্গালুরুতে শো আছে, শুধু নবমীর দিন পুণেতে থাকছি। ওখান থেকে একেবারে দশমীতে ফিরব। বাকি পূজার আগে-পরে কলকাতা ও সংলগ্ন বিভিন্ন জায়গায় শো রয়েছে।
অনুপম রায়
এবার পূজাটা কলকাতার বাইরেই কাটবে। এবার আমার হায়দরাবাদে এবং বাংলাদেশের ঢাকায় শো রয়েছে। পূজার পর কলকাতায় ফিরব।

দুর্নিবার সাহা
দুবছর পর এবার পূজাতে সৌভাগ্যক্রমে আমার কলকাতা এবং দেশের বিভিন্ন জায়গায় শো রয়েছে।
এ বছর কলকাতা, মুম্বাই, হায়দরাবাদ, দিল্লির পূজা দেখব এবং শো করব। তবে সব শো দেশেই, বিদেশে এবার যাচ্ছি না। যদিও অন্যবার সেটা একটা আলাদাই অভিজ্ঞতা হয়।

শোভন গঙ্গোপাধ্যায়
গত ৫-৭ বছর পূজার সময়টা দেশে থাকি না। বিদেশে শো থাকে। গত দুবছর যদিও পূজাটা করোনার কারণে সেভাবে কাটেনি। তবে এবার মহালয়ার পরদিনই (২৬ সেপ্টেম্বর) আমেরিকা উড়ে যাব। ওখানে গানের শো আছে। ফিরব সেই ১০ কিংবা ১২ অক্টোবর।
উজ্জয়িনী মুখোপাধ্যায়
পূজার অর্থই আমার কাছে অনুষ্ঠান করব, গান গাইতে যাব। যদিও গত দুবছর কলকাতাতে কেটেছে, আর এবার কলকাতার বাইরে থাকব। পূজাজুড়ে দেশের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠান রয়েছে। ফিরব একেবারে দশমীর পর।

সোহিনী মুখোপাধ্যায়
পূজাতে একদম টাইট সিডিউল। আমার এবার মূলত গুজরাটে শো রয়েছে। ষষ্ঠীতেই বেরিয়ে যাচ্ছি, সপ্তমীতে দমনে শো রয়েছে। এরপর অষ্টমীতে গুজরাটের বারুচ, নবমীতে ভাদোদরা, তারপর দশমীতে যাচ্ছি মধ্যপ্রদেশ। ওখানে জব্বলপুরে শো রয়েছে। এরপর কলকাতা ফিরে আসছি। তারপর আবারো দীপাবলিতে হায়দরাবাদে চলে যাব।

মেখলা দাশগুপ্ত
এবার চতুর্থীতে দুর্গাপুরে যাচ্ছি, ওখানে শো আছে। এরপর মুম্বাই যাচ্ছি, ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী, চারদিন ওখানে শো রয়েছে। তারপর আবারো কলকাতায় ফিরে আসব।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়