জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

ভোমরা স্থলবন্দর : রসুন আমদানিতে রাজস্ব আয় ১ কোটি ৩৭ লাখ টাকা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে এক মাসের ব্যবধানে অন্তত ৩০০ টন রসুন আমদানি বেড়েছে। দেশীয় বাজারে চাহিদা বাড়ায় পণ্যটি আমদানি বেড়েছে বলে জানান বন্দরসংশ্লিষ্টরা। এদিকে আমদানি বাড়ায় পণ্যটির দাম কমেছে।
ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে এ বন্দর দিয়ে রসুন আমদানি হয়েছে ২ হাজার ৬৩ টন। এর মধ্যে জুলাইয়ে ৮৭৭ এবং আগস্টে ১ হাজার ১৮৬ টন। যার আমদানি মূল্য ২৭ কোটি ৪৯ লাখ টাকা। যেখান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১ কোটি ৩৭ লাখ টাকা। ফলে গত এক মাসের ব্যবধানে পণ্যটি আমদানি বেড়েছে ৩০৯ টন। তবে গেল অর্থবছরের একই সময় রসুন আমদানি বন্ধ ছিল বলে জানায় সূত্রটি। ভোমরা স্থলবন্দরের ব্যবসায়ীরা বলেন, দেশীয় বাজারে চাহিদার পাশাপাশি দাম কমে যাওয়ায় রসুন আমদানি বেড়েছে। গত এক মাসের ব্যবধানে প্রায় ৪ শতাংশ বেড়েছে আমদানি। আমদানিকৃত রসুনের দাম কমে যাওয়ায় সাধারণ ক্রেতার মাঝে চাহিদা বেড়েছে। এক মাস আগেও আমদানিকৃত রসুনের পাইকারি দাম ছিল কেজিপ্রতি ৬৫-৭০ টাকা। গতকাল বিক্রি হয়েছে ৫০-৫৫ টাকা কেজি দরে। এক মাসের ব্যবধানে পণ্যটির দাম ১৫-২০ টাকা পর্যন্ত দাম কমেছে।
এ ব্যাপারে ভোমরা শুল্ক স্টেশন কাস্টমসের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান জানান, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে রসুন আমদানি বেড়েছে। পণ্যটি আমদানিতে সরকারের উল্লেখযোগ্য রাজস্ব আয় হয়েছে। গত দুই মাসে ১ কোটি টাকার বেশি রাজস্ব আয় হয়েছে রসুন আমদানি থেকে।
অন্যদিকে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় ৩ হাজার ৫০০ টন রসুন উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। সাতক্ষীরা সদরসহ সাতটি উপজেলায় ৫০০ হেক্টর জমিতে চাষ হয়েছে রসুন।
সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুল ইসলাম বলেন, রসুন একটি লাভজনক ফসল। তবে সাতক্ষীরায় পণ্যটি উৎপাদনে কৃষক তেমন আগ্রহ দেখান না। ফলে আমদানির মাধ্যমে চাহিদা পূরণ করতে হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়