জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

বোরহানউদ্দিনে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালি ইলিশ

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি : ভোলার বোরহানউদ্দিন উপজেলার সীমান্তবর্তী মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গত এক সপ্তাহ ধরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালি ইলিশ। উপজেলার মাছঘাটগুলো জমে উঠেছে। ঘাটগুলোতে হাঁক-ডাকে বিক্রি হচ্ছে এসব ইলিশ। তবে বড় ইলিশের চেয়ে জেলেদের জালে ছোট ইলিশই ধরা পড়ছে বেশি। স্থানীয় ক্রেতাদের অভিযোগ, এসব ইলিশ মাছের দাম তুলনামূলক বেশি হওয়ায় তারা অনেকে কিনতে পারছেন না।
বোরহানউদ্দিন উপজেলার সীমান্তবর্তী মেঘনা ও তেঁতুলিয়া নদীর তীরে বিভিন্ন মাছঘাট ঘুরে দেখা যায়, জেলেরা নদীতে মাছ ধরে ট্রলার নিয়ে ঘাটে ফিরছে। তাদের জালে ধরা পড়া ইলিশ ঝুড়িতে করে বিভিন্ন মাছঘাটে নিয়ে আসছে। পাইকারি বড় ইলিশের হালি ৪ হাজার থেকে সাড়ে ৪ হাজার টাকা এবং মাঝারি ইলিশের হালি ২ হাজার থেকে আড়াই হাজার এবং ছোট ইলিশের হালি ৪০০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে। মাছ ভালো দামে বিক্রি হওয়ায় জেলেরা খুশি। তবে খুশি হতে পারছেন না স্থানীয় ক্রেতারা। দাম তুলনামূলক বেশি হওয়ায় তারা অনেকে ইলিশ মাছ কিনতে পারছেন না।
মেঘনার হাকিমুদ্দিন নতুন ঘাটের আলম মাঝি, মির্জাকালু ঘাটের রহিম মাঝি, ইউনুছ মাঝি ও তেঁতুলিয়া নদীর কবির হোসেন মাঝি জানান, গত এক সপ্তাহ ধরে জালে ইলিশ বেশি ধরা পড়ছে। তবে বড় ইলিশের চেয়ে ছোট ইলিশই জালে বেশি ধরা পড়ছে। মাছঘাটে ইলিশ নিয়ে আসলে দ্রুত পাইকারি দরে বিক্রি হয়ে যাচ্ছে। পূজার কারণে ইলিশ মাছের দামও একটু ভালো পাই। ওই ইলিশ বিক্রি করে আগের ধার-দেনা দিতে পারবো। এ রকম কয়দিন জালে ইলিশ পেলে আমরা মোটামুটি সংসার চালাতে পারবো।
ইলিশ মাছ ক্রেতা মো. ছোবাহান হাওলাদার জানান, মেঘনা নদীর মির্জাকালু ঘাটে কম দামে ইলিশ কেনার আশায় আসছি। জেলেরা যে মাছ নিয়ে আসে ওই বড় ইলিশগুলো বেশি দামে কেনেন দালালরা। তারা অধিক দামে ইলিশ কেনার কারণে প্রায় দুই ঘণ্টা অপেক্ষা করে ইলিশ না কিনেই চলে আসি।
ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্ল্যাহ জানান, ইলিশের ভরা মৌসুম চলছে। সাগর থেকে প্রচুর ইলিশ নদীতে আসছে। ওই ইলিশ জেলেদের জালে ধরা পড়ছে। তারা ইলিশের দাম ভালোই পাচ্ছে। এতে জেলেরা বিগত দিনের দেনা পুষিয়ে নিতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়