জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

বাংলাদেশ-ভারত সম্পর্কোন্নয়ন : জনগণের মতামতকে গুরুত্ব দিতে হবে

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ-ভারত সম্পর্কোন্নয়নে আধিপত্যবাদ নীতি পরিহার করে জনগণের মতামতকে গুরুত্ব দিতে হবে বলে মনে করেন রাজনীতিবিদ ও সাবেক কূটনীতিকরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সাউথ এশিয়ান ইয়ুথ রিসার্চ সেন্টার আয়োজিত ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্পর্ক’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তারা এমন মন্তব্য করেন।
আয়োজক সংগঠনের গবেষণা দপ্তরের পরিচালক শফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক কূটনীতিক সাকিব আলী, জাতীয় নিরাপত্তা বিশ্লেষক কর্নেল আশরাফ (অব.), বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক প্রমুখ।
সাবেক কূটনীতিক সাকিব আলী বলেন, ১৪ বছরে তিনটি নির্বাচন হয়েছে। ২০০৯ সাল থেকে ২০১৪ পর্যন্ত আওয়ামী লীগের সঙ্গে ভারতের সঙ্গে ভালো সম্পর্ক ছিল। ভারতের সঙ্গে সম্পর্কে বাংলাদেশের দুটো কার্ড ট্রানজিট আর একাত্তর সালের ঐক্য। আমরা কানেক্টিভিটি দিয়েছি, চিটাগং পোর্ট দিয়েছি। কিন্তু ভারত দেশের সঙ্গে সম্পর্ক না করে, রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্ক গড়েছে। এটা ভুল নীতি।
বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র, তাদের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চাই। কিন্তু অধিকারহারা মানুষের মতো থাকতে চাই না। জাতীয় নিরাপত্তা বিশ্লেষক কর্নেল আশরাফ (অব.) বলেন, ভারত আমাদের প্রতিবেশী দেশ, অথচ তারা পানির ন্যায্যহিস্যা কখনোই দেয়নি। রোহিঙ্গা ইস্যুতে অবস্থান অদ্ভুত। তারা বলেছে, বাংলাদেশকেও সমর্থন করে, মিয়ামারকেও সমর্থন করে। একসঙ্গে মজলুম আবার জালিমকে সমর্থন করা যায় না। তাদের সঙ্গে সহাবস্থান নিশ্চিত করতে হবে।
বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যকার সংকটের অন্যতম বড় কারণ তাদের আধিপত্যবাদী নীতি। দুই দেশের সম্পর্ক কেমন, পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষ্য দিয়েছেন। ভারত কূটনীতিক শিষ্টাচারের বাইরে গিয়ে অভ্যন্তরীণ বিষয়ে হন্তক্ষেপ করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়