জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়ে কটূক্তি : কর্নেল রশিদের জামাতা ফুয়াদের ৭ বছরের কারাদণ্ড

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফেসবুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড নিয়ে কটূক্তি করার অভিযোগে বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি কর্নেল রশিদের মেয়ে শেহনাজ রশিদ খানের স্বামী মো. ফুয়াদ জামানকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া কারাদণ্ডের পাশাপাশি আসামিকে ৫ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরো ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এ সাজা দেয়া হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামিকে আদালতে হাজির করা হয়। এরপর সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়।
এরআগে ২০১৮ সালের ২৩ আগস্ট ধানমন্ডি মডেল থানায় বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সদস্য পরিচয়ে নাজমুল হাসান পিয়াস এ মামলা দায়ের করেন। মামলার এজাহারে বলা হয়, ২০১৮ সালের ১৫ আগস্ট সকাল ৭টা ১৭ মিনিটে আসামি ফুয়াদ জামান ফেসবুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড নিয়ে কটূক্তি করে একটি পোস্ট দেয়। সেই সঙ্গে আদালতের রায়ে প্রমাণিত হত্যাকারীদের প্রকাশ্যে সমর্থন জানায়। এছাড়া হত্যাকারীদের নৃশংস হত্যাকে দেশের প্রতি উৎসর্গ বলে অভিহিত করা হয়। ওই পোস্ট বঙ্গবন্ধুর প্রতি চরম অসম্মানজনক, মানহানীকর ও দেশের সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টিতে উস্কানিমূলক বলে উল্লেখ করা হয়।
এ মামলায় ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর ফুয়াদ জামানকে গ্রেপ্তার করা হয়। এরপর ২০১৯ সালের ৪ জুলাই পুলিশ এ মামলায় আদালতে চার্জশিট দাখিল করে। পরে গত বছরের ৬ জানুয়ারি আদালত

চার্জগঠন করে মামলার আনুষ্ঠানিক বিচারকাজ শুরুর আদেশ দেন। বিচার চলাকালে আদালত ৭ জনের সাক্ষ্য নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়