জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

প্রাথমিক বিদ্যালয়ে বদলি আবেদনের সময় বাড়ল

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনলাইনে বদলির আবেদন করার সময়সীমা বাড়িয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নতুন ঘোষণা অনুযায়ী, আগামী ৬ অক্টোবর পর্যন্ত বদলির আবেদন করা যাবে। গতকাল বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি এবং অপারেশন) মনীষ চাকমার স্বাক্ষর করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়। এতে বলা হয়, গত ১৩ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে পত্র জারি করা হয়। তার আলোকে, গত ১৫ সেপ্টেম্বর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের একই উপজেলার মধ্যে অনলাইন বদলি কার্যক্রম চালু হয়। বদলি কার্যক্রমে শিক্ষকরা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন বলে প্রথমে জানানো হয়। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনায় একই উপজেলার মধ্যে অনলাইনে বদলি আবেদনের সময়সীমা আগামী ৬ অক্টোবর পর্যন্ত বাড়ানো হলো।

এদিকে আড়াই বছর বন্ধ থাকার পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বদলির অনলাইন আবেদন গ্রহণ শুরু হলেও নানা জটিলতায় পড়েছেন শিক্ষকরা। প্রতিস্থাপিত বদলি না থাকা, নির্দেশিকায় দুই বছর পর শিক্ষকদের বদলির সুযোগ দিলেও আবেদন করতে না পারাসহ নানা অভিযোগ তুলেছেন শিক্ষকরা।
শিক্ষকরা বলছেন, বদলি শুরু হলেও নির্দেশিকার কিছু বিধানের মারপ্যাচে অনেক শিক্ষক বদলি হতে পারছেন না। চার জন বা তার কম শিক্ষক থাকা বিদ্যালয়গুলোর শিক্ষকদের বদলি সুযোগ নীতিমালায় নেই। আবার যে বিদ্যালয়গুলোর শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১:৪০ এর বেশি, সেসব স্কুল থেকে শিক্ষকরা বদলির সুযোগ পাচ্ছেন না। আবার আইপিইএমআইএস সার্ভারে স্কুলের তথ্য হালনাগাদ না থাকলে শিক্ষকরা বদলির আবেদন করতে পারছেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়