জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

প্রজ্ঞাপন জারি : সহযোগীতে বিনিয়োগে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন লাগবে

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাবসিডিয়ারি বা সহযোগী কোম্পানিকে ঋণ দেয়া, সুদ আয় মওকুফ ও খেলাপি হওয়া ঋণ অবলোপন করতে এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (এনবিএফআই)। এ বিষয়ে নতুন সিদ্ধান্ত নিয়ে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের জানাতে গতকাল বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে দেয়া প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, কতিপয় আর্থিক প্রতিষ্ঠান আইনের ব্যত্যয় ঘটিয়ে সাবসিডিয়ারি/সহযোগী প্রতিষ্ঠানসমূহে সীমাতিরিক্ত বিনিয়োগ করছে। এছাড়া ওই প্রতিষ্ঠানগুলোতে প্রদত্ত ঋণের সুদ মওকুফ কিংবা ঋণ অবলোপনের ক্ষেত্রে বিদ্যমান বিধি-বিধান লঙ্ঘনের ঘটনা পরিলক্ষিত হচ্ছে। এর ফলে আর্থিক খাতের ঋণ শৃঙ্খলা ব্যাহত হচ্ছে। প্রতিষ্ঠানগুলোর ঋণ/বিনিয়োগ ফেরত না পাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।’
আর্থিক প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করতে সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে ঋণ ও পুঁজি সরবরাহ করতে পারে। আবার নিজেও কোনো প্রতিষ্ঠানের শেয়ার ধারণ করতে পারে। এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ১৪(গ) ধারা অনুযায়ী, কোনো কোম্পানি বা গোষ্ঠীর অনুকূলে উহার মূলধনের ৩০ শতাংশের অধিক ঋণ সুবিধা অনুমোদন করবে না। তবে বিশেষ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে মূলধনের সমপরিমাণ অর্থ ঋণ হিসেবে দিতে পারে।’ আর আইনের ১৬ ধারা অনুযায়ী, ‘আর্থিক, বাণিজ্যিক কৃষি বা শিল্পবিষয়ক প্রতিষ্ঠানের বা অনুরূপ কোনো প্রতিষ্ঠানের যে কোনো ধরনের শেয়ার অর্জন বা ধারণের লক্ষ্যে কোনো আর্থিক প্রতিষ্ঠান উহার পরিশোধিত মূলধন ও রিজার্ভের ২৫ শতাংশের অতিরিক্ত অর্থ ব্যয় বা ব্যবহার করতে পারবে না।’
আর্থিক প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে বিনিয়োগ ও সাবসিডিয়ারিতে দেয়া ঋণ সীমা লঙ্ঘন করে অতিরিক্ত বিনিয়োগ ও ঋণ দিচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। আবার সেই ঋণের সুদ মওকুফ ও ঋণ অবলোপন শুরু করেছে। এর ফলে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে ঋণ শৃঙ্খলা ভেঙে পড়ছে।
নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আর্থিক প্রতিষ্ঠানের আমানতকারীদের স্বার্থে ও ঋণ শৃক্সক্ষলা আনতে নিজস্ব সাবসিডিয়ারি/সহযোগী প্রতিষ্ঠানে ঋণ বা বিনিয়োগ দেয়া, সুদ বা মুনাফা মওকুফ ও বিতরণকৃত ঋণ অবলোপনে বাংলদেশ ব্যাংকের পূর্বানুমোদন নিতে হবে।
বর্তমানে দেশে অনুমোদিত আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা হচ্ছে ৩৫টি। যার মধ্যে তালিকাভুক্ত হচ্ছে ২৩টি। আর্থিক প্রতিষ্ঠানের আয়ের একটি অংশ আসে পুঁজিবাজারে বিনিয়োগ ও সহযোগী প্রতিষ্ঠানকে দেয়া ঋণের সুদ থেকে। ঋণ ও বিনিয়োগের কোন অংশটি পুঁজিবাজারের এক্সপোজারের মধ্যে পড়বে তার সংজ্ঞা দিয়ে গত ১৫ ফেব্রুয়ারি একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়