জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

নর্ড স্ট্রিম পাইপলাইন : চতুর্থ লিকের সন্ধান পেল সুইডেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সমুদ্রের তলদেশ দিয়ে রাশিয়া থেকে ইউরোপে প্রাকৃতিক গ্যাস সরবরাহে গুরুত্বপূর্ণ নর্ড স্ট্রিম পাইপলাইনে আরেকটি লিকের সন্ধান পেয়েছে সুইডেন। এর ফলে এক সপ্তাহের মধ্যে নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে চারটি লিকের কথা জানা গেল। গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।
চলতি সপ্তাহের শুরুতে ডেনমার্ক ও সুইডেন প্রথমবার নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে লিকের কথা জানায়। ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন বলছে, পাইপলাইনে লিক হওয়া নাশকতামূলক কর্মকাণ্ড। রাশিয়া নিজেদের পাইপলাইনে হামলা চালিয়েছে ওঠা অভিযোগ প্রত্যাখ্যান করেছে মস্কো।

রাশিয়া দাবি করেছে, পাইপলাইনে যেখানে লিক হয়েছে সেই এলাকাগুলো যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত। যুক্তরাজ্যে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত মিগুয়েল বার্গার বিবিসিকে বলেছেন, এটি স্পষ্ট যে, রাষ্ট্রের পৃষ্ঠপোষকতা ছাড়া কেউ এই ঘটনায় জড়িত না।
ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, পাইপলাইনে ইচ্ছাকৃত হামলার ক্ষেত্রে ঐক্যবদ্ধ ও দৃঢ় পাল্টা পদক্ষেপ নেয়া হবে। সুইডেনের কোস্টগার্ড জানিয়েছে, নর্ড স্ট্রিম ২ পাইপলাইনে পাওয়া চতুর্থ লিকটি নর্ড স্ট্রিম ১ এর লিকের কাছাকাছি।
ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভুক্ত না থাকা নরওয়ে বলেছে, তেল ও গ্যাসের স্থাপনার সুরক্ষার জন্য তারা সেনাবাহিনী মোতায়েন করবে। এই মুহূর্তে দুটি পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ হচ্ছে না। যদিও দুটিতেই গ্যাসের মজুত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়