জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী : গণমাধ্যমে সঠিকভাবে জাতির অর্জনের চিত্র প্রকাশ করুন

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্য ও স¤প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, উন্নয়ন-অগ্রগতি আর ভুলত্রæটি দুটিই তুলে ধরা গণমাধ্যমের দায়িত্ব। কিন্তু অনেক ক্ষেত্রে সেটা একপেশে হয়ে যায়। যা দেশ ও সমাজকে উপকৃত করে না। যখন জাতির কোনো অর্জন হয়, সেই অর্জনের চিত্রটি যেন সঠিকভাবে প্রকাশিত হয়- তা লক্ষ্য রাখা গণমাধ্যমের দায়িত্ব। তিনি বলেন, অনেক সময় সরকারের অনেক অর্জন ছাপা হয় তৃতীয় পাতায় আর ভুলত্রæটি স্থান পায় প্রথম পাতায়। এটি দেশ ও সমাজকে উপকৃত করে না।
জাতীয় প্রেস ক্লাবে গতকাল বৃহস্পতিবার দৈনিক নতুন আশা পত্রিকা নবআঙ্গিকে উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও দৈনিক নতুন আশা পত্রিকার সম্পাদক ও প্রকাশক অধ্যক্ষ রওশন আরা মান্নান এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সংসদ সদস্যদের মধ্যে গাজী মোহাম্মদ শাহনওয়াজ, আহসান আদেলুর রহমান, অপরাজিতা হক, জ্যেষ্ঠ সাংবাদিক ফিরোজ আলম মিলন এবং পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক অধ্যাপক মোমেনা মান্নান।
ড. হাছান মাহমুদ বলেন, ২০২১ সালে আমরা মাথাপিছু আয়ে ভারতকে ছাড়িয়েছি, পাকিস্তানকে ছাড়িয়েছি বহু আগেই। সেই রিপোর্ট যখন বিশ্ব গণমাধ্যমে প্রকাশিত হলো- সেখানে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা আর সেসব দেশের নেতৃত্ব নিয়ে সমালোচনার ঝড় বয়ে গেছে। কিন্তু আমাদের দেশে প্রশংসা হয়নি। এই দায়িত্ব গণমাধ্যমের, সেটিও হয়নি।
তথ্যমন্ত্রী বলেন, আমাদের নারী ফুটবল দল, ক্রিকেট দল, যুবকরা যেভাবে বিশ্বের বিভিন্ন পর্যায়ে শিরোপা অর্জন করেছে এর পেছনে সরকারের অবদান রয়েছে। এখন আমাদের নানা পণ্য বিদেশে রপ্তানি হয়। সেজন্য যে বিদ্যুৎ, গ্যাস, পানি, অবকাঠামো, নীতি, প্রণোদনা লাগে সরকারই সেগুলো জোগায়। আমার অনুরোধ, যখন জাতির কোনো অর্জন হয়, সেই অর্জনের চিত্রটা যেন গণমাধ্যমে সঠিকভাবে প্রকাশ হয়। তিনি আক্ষেপ করে বলেন, কোনো কোনো গণমাধ্যম অনেক সময় ছোট বিষয়কে বড় করে তুলে ধরে। কিন্তু অনেক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয় না। আবার সরকারের অনেক অর্জন ছাপা হয় তৃতীয় পাতায় আর ভুলত্রæটি স্থান পায় প্রথম পাতায়। সেটি দেশ ও সমাজকে উপকৃত করে না। মানুষের কাছে শুধু হতাশার চিত্র উপস্থাপন করলে জাতি হতাশ হবে।
সাংবাদিকদের জন্য গঠিত কল্যাণ ট্রাস্ট সারাদেশের সাংবাদিকদের একটি ভরসার জায়গা হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, কোনো সাংবাদিক মারা গেলে ৩ লাখ টাকা পান, অসুস্থ হলে অনুদান পান। ট্রাস্ট থেকে অস্বচ্ছল সাংবাদিকদের ছেলে-মেয়েরা যাতে পড়াশোনার জন্য সহায়তা পায়, আমরা সেই ব্যবস্থা করতে যাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়