জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

ডিমের উৎপাদন বাড়াতে বললেন কৃষিমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ডিমের দাম বেশি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, একটি ডিমের দাম ১২-১৩ টাকা কোনোভাবেই হতে পারে না। এই দাম অস্বাভাবিক। গতকাল গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে এক কর্মশালায় এ কথা বলেন মন্ত্রী।
তিনি বলেন, একটা ডিমের দাম কোনোক্রমেই ১২-১৩ টাকা হতে পারে না। একটা ডিমের উৎপাদন খরচ ৫-৬ টাকা হলে, উৎপাদনকারী সর্বোচ্চ ৮ টাকায় বিক্রি করতে পারে। সরবরাহ একটু কমে গেলেই কিছু অসাধু ব্যবসায়ী, ফার্মের মালিক, হ্যাচারি মালিক নানা ষড়যন্ত্র করে ডিমের দাম বাড়িয়ে দেয়। এসব অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে কঠোর হওয়ার কথা বলেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, আমাদের উচিত হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া। বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, কৃষি বিপণন অধিদপ্তর, ভোক্তা অধিদপ্তরসহ সবাই মিলে কঠোরভাবে বাজার মনিটর করতে হবে। বর্তমানে ডিমের দাম বেশি হলেও আমদানি করা উচিত হবে না বলে জানান মন্ত্রী। তিনি বলেন, অনেকেই হয়তো আমার সঙ্গে দ্বিমত পোষণ করবেন। তারপরও আমি বলব ডিম আমদানির দরকার নেই। ডিম আমদানি করলে আমরা আমদানিনির্ভর হয়ে পড়ব, যা আমরা চাই না। আমদানি না করলে আমাদের একটু কষ্ট হবে, সবাই মিলে এই কষ্ট করতে হবে। স্থানীয় পর্যায়ে ডিম উৎপাদন করে খেতে হবে। কিছুদিনের মধ্যে ডিমের দাম কমে আসবে বলে জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।
আরো বক্তব্য রাখেন কৃষিসচিব (রুটিন দায়িত্ব) মো. রুহুল আমিন তালুকদার, কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক আব্দুল গাফফার খান, কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজির আলম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়