জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

ঘূর্ণিঝড়ের পূর্বাভাস : আগাম কার্যক্রমের খসড়াবিষয়ক কর্মশালা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঘূর্ণিঝড়ের কবল থেকে উপকূলীয় অঞ্চলের মানুষকে রক্ষা করার জন্য আগাম পদক্ষেপ নিতে হবে। এতে মানুষসহ সম্পদের ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্যভাবে কমানো সম্ভব। স্টেপ প্রকল্প আয়োজিত বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় ঝুঁকি নিরসনে আয়োজিত জাতীয় কর্মশালায় একথা বলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এ কর্মশালায় ইউরোপিয়ান ইউনিয়ন হিউমেনিটেরিয়ান এইডের অর্থায়নে ঘূর্ণিঝড়ের পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রম এবং সামাজিক নিরাপত্তা কার্যক্রম সচিত্র উপস্থাপন করা হয়। অতিথিরা প্যানেল আলোচনায় ঘূর্ণিঝড়ের পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রমের খসড়া প্রোটোকল বিষয়ে তাদের মতামত দেন।
বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খান মাহবুবুল হক, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান, সিপিসির পরিচালক আহমাদুল হক প্রমুখ।
সচিব মো. কামরুল হাসান বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল। তবে মৃত্যুহার কমাতে পারলেও দুর্যোগে সম্পদের ক্ষয়ক্ষতি রক্ষা করা এখনো পুরোপুরি সম্ভব হয়নি। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে দুর্যোগের পরিমাণ ও মাত্রা উত্তরোত্তর বেড়ে গেছে। এ কারণে সরকার সম্প্রতি দুর্যোগ বিষয়ে স্থায়ী আদেশাবলি ২০১৯ সালে সংশোধন করেছে। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা ২০২১-২০২৫ প্রণয়ন করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়