জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

ঘরছাড়া ৫০ যুবককে ঘিরে পূজার নিরাপত্তা নিয়ে শঙ্কা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পূজার নিরাপত্তায় ঘরছাড়া ৫০ যুবক ঘিরে শঙ্কায় রয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। প্রশিক্ষণসহ তারা কোথায় কি করছে তা নিয়ে মাসখানেক আগে থেকেই কাজ শুরু করেছেন তারা। পুলিশের সবচেয়ে বড় এ ইউনিটের প্রধান ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলামের দাবি মাঠে কোনো ঘটনা ঘটানোর আগেই তাদের আইনের আওতায় আনা সম্ভব হবে বলে মনে করছেন তারা।
সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গতকাল বৃহস্পতিবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেন ডিএমপি কমিশনার। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। এ সময় ডিএমপি কমিশনার অতিরিক্ত আইজিপি মোহা. শফিকুল ইসলাম বলেন, ঢাকা মহানগরীতে ২৪২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। ৫টি বড় মন্দিরে ভিভিআইপি নিরাপত্তাসহ সব মন্দিরে সার্বক্ষণিক পুলিশ, আনসার, স্বেচ্ছাসেবক মোতায়েন থাকবে। বড় মণ্ডপগুলোতে সুইপিং করা হবে ও সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে। একইসঙ্গে প্রতিটি পূজামণ্ডপ পুলিশের নজরদারির আওতায় থাকবে। ইউনিফর্ম পুলিশের পাশাপাশি সাদা পোশাকে ডিবির লোকজন মোতায়েন থাকবে। তিনি আরো বলেন, মন্দিরে যাতে সবাই সুশৃঙ্খলভাবে প্রবেশ ও বের হতে পারেন সে ব্যবস্থা থাকবে। নিরাপত্তা নিশ্চিত করার জন্য মন্দিরে আগত পূণ্যার্থীদের দেহ তল্লাশী করা হবে। এ সময় ঝুঁকিপূর্ণ কিছু থাকলে তা নিয়ে ভেতরে প্রবেশ করা যাবে না, সেগুলো সেচ্ছাসেবক দল তাদের হেফাজতে রাখবে। পূজাকে ঘিরে নিরাপত্তাজনীত কোনো হুমকি রয়েছে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, নিরাপত্তা ঝুঁকি দুই ধরনের হয়। একটা জঙ্গি হামলা, অন্যটি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়ে সাধারণ মানুষকে উসকানি দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করা। জঙ্গি হামলার শঙ্কা আমরা একেবারে

উড়িয়ে দিচ্ছি না। কারণ মাসখানেক ধরে আমরা একটি বিষয় নিয়ে কাজ করছি। ৫০ জন তরুণ তাদের বাড়ি ছেড়েছে। তারা কোথায় ট্রেনিং নিচ্ছে আমরা এখনো তা জানি না। তবে আমাদের গোয়েন্দারা এ নিয়ে কাজ করছে। আমরা আশা করি, তারা মাঠে কোনো অপারেশনে আসার আগেই তাদের ধরে ফেলতে পারব।
তিনি আরো বলেন, অনলাইনে গুজব ছড়িয়ে, সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া পোস্ট দিয়ে সহিংসতার ঝুঁকি সবসময়ই থাকে। গত বছর কুমিল্লায় একটি মণ্ডপে পবিত্র কোরআন শরীফ রাখা নিয়ে যে ঘটনা ঘটেছে এবারো সেরকম অপতৎপরতা থাকতে পারে। তবে পূজায় অপতৎপরতা প্রতিরোধে এবার স্বরাষ্ট্রমন্ত্রীসহ আমরা সারাদেশের ডিসি-এসপিদের নিয়ে সভা করেছি। কোথাও এ ধরনের কোনো অপতৎপরতা পাওয়া গেলে সঙ্গে সঙ্গে ডিসি-এসপিরা ওইসব জায়গায় চলে যাবেন। গিয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে তা প্রতিরোধে ব্যবস্থা করবেন। যারা এই গুজব ছড়াবেন তাদের সঙ্গে সঙ্গে আইনের আওতায় নিয়ে আসবেন। এ বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে।
পূজায় সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস দিয়ে ডিএমপি প্রধান বলেন, যেকোনো ধরনের ঝুঁকি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। পাশাপাশি মণ্ডপে প্রতিমা থাকা অবস্থায় ২৪ ঘণ্টা পুলিশসহ স্বেচ্ছাসেবকদের মাধ্যমে পাহারা দিতে আয়োজক কমিটিকে আমরা বলেছি। কারণ আমরা দেখেছি, প্রতিমা ভাঙচুরের মতো ঘটনা তখনই ঘটে যখন মণ্ডপ ফাঁকা থাকে। তাই স্বেচ্ছাসেবকসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কাউকে না কাউকে মণ্ডপে থাকতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়