জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

গুচ্ছের ভর্তি আবেদন শুরু ১৭ অক্টোবর

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গুচ্ছভুক্ত ২২টি সরকারি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে। গতকাল বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী ১৭ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু হবে। এর আগে ১৩ অথবা ১৪ অক্টোবর পত্রিকায় ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। যারা গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৩০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে, তারাই আবেদন করতে পারবে।
এছাড়া সভা সূত্রে জানা গেছে, এবার সব ধরনের কোটায় ভর্তির ক্ষেত্রে সর্বনি¤œ ৩০ নম্বর পেতে হবে।
৩০ নম্বর না পেলে কোটায় ভর্তি হওয়া যাবে না। এছাড়া প্রতি ইউনিটে আবেদন ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কেউ যদি ভর্তির জন্য ২২টি বিশ্ববিদ্যালয়েই আবেদন করে, তাহলে ১১ হাজার টাকা খরচ হবে। তবে যাদের ফলাফল ভালো, তারা যদি দুটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করে তাহলে এক হাজার টাকা লাগবে।
সুতরাং ভর্তির জন্য যত বেশি বিশ্ববিদ্যালয়ে আবেদন করা হবে, ইউনিট প্রতি তত বেশি খরচ হবে। এছাড়া কেউ চাইলে একই বিশ্ববিদ্যালয়ের একাধিক ইউনিটে আবেদন করতে পারবে। সেক্ষেত্রে ইউনিট প্রতি ৫০০ টাকা করে গুনতে হবে।
এর আগে গত ৩০ জুলাই বিজ্ঞান ইউনিট, ১৩ আগস্ট মানবিক ইউনিট এবং ২০ আগস্ট বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়।
এসব ইউনিটের যথাক্রমে ৪, ১৬ ও ২৩ আগস্ট ফল ঘোষণা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়