জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

এখনো নিখোঁজ ৩ : করতোয়ার সেই ঘাটে হবে সেতু

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এন এ রবিউল হাসান লিটন, বোদা (পঞ্চগড়) থেকে : পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবিতে বিপুল প্রাণহানির ঘটনায় আলোচিত সেই আউলিয়া ঘাটে শিগগিরই ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। গতকাল বৃহস্পতিবার দুপুরে নৌকাডুবির ঘটনায় মৃত ও ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মানবিক সহায়তা প্রদান শেষে সাংবাদিকদের তিনি বলেন, আগামী বছরের জানুয়ারি অথবা ফেব্রুয়ারিতে আউলিয়া ঘাটে ব্রিজের কাজ শুরু হবে। একনেকে ইতোমধ্যে ব্রিজটির বিল পাস হয়েছে।
রেলমন্ত্রী আরো বলেন, অতিরিক্ত যাত্রীর চাপে এ রকম একটি ভয়াবহ ঘটনা ঘটেছে। এটি মেনে নেয়ার মতো না। এ রকম দুর্ঘটনা স্মরণীয় হয়ে থাকবে। আমরা সরকারের পক্ষ থেকে ও দলের পক্ষ থেকে মৃত ও ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি।
পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যদের সামনে এমন ঘটনার বিষয়ে মন্ত্রী বলেন, আপনারা দেখেছেন ঈদ যাত্রার সময় কি পরিমাণ মানুষ ট্রেনে উঠে। কোনো ফাঁকা জায়গা থাকে না। আর আমাদের রেল কর্তৃপক্ষ দিয়ে সেটিকে প্রতিহত করাও সম্ভব হয় না। সাধারণ মানুষ ভাবেন তাদের জীবনের চেয়ে সময়ের মূল্য অনেক বেশি। তবে এখানে পূজার যে সময়সীমা সেটিও একটি মুখ্য বিষয়। সঠিক সময়ের মধ্যে না যেতে পারলে হয়তো অর্চনা করা যাবে না। তবে কি কারণে এমন হলো? যারা মহালয়ার আয়োজন করেন তাদের দোষ আছে কিনা, সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। এখনো তদন্ত কমিটির কাজ চলমান রয়েছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানও। নিহতদের পরিবারের জন্য তার মন্ত্রণালয়ের ভূমিকা কী হবে? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, অনেক পরিবার একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হারিয়েছেন। বিষয়টি অনেক বেদনাবিধুর। প্রধানমন্ত্রী বলেছেন যেভাবে পারা যায় তাদের পাশে থাকতে হবে। আমরা তাদের পাশে থাকবো। এত বড় দুর্ঘটনায় কোনো মামলা বা আটক না হওয়ার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে তদন্ত কমিটির তদন্ত চলমান রয়েছে। প্রতিবেদনের পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন।
নৌকাডুবিতে মারা যাওয়া ৬৯ জনের পরিবারকে এদিন মানবিক সহায়তা হিসেবে ৫৫ হাজার করে টাকা ও শুকনো খাবার প্রদান করা হয়েছে। এর মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫০ হাজার টাকা এবং রেড ক্রিসেন্টের পক্ষ থেকে ৫ হাজার টাকা ও দুই বস্তা করে শুকনো খাবার দেয়া হয়।
জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক, রংপুর বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি আব্দুল আলীম মাহমুদ, পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ফারুক আলম টবি, বোদা পৌর মেয়র এড ওয়াহিদুজ্জামান সুজা, উপজেলা ভাইস চেয়ারম্যান মোকলেছুর রহমান জিল্লু ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরারা। 
এদিকে নৌকাডুবির পঞ্চম দিনেও নিখোঁজ ৩ জনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি। এ ঘটনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৯ জনে। এসব মরদেহ পঞ্চগড়ের ও দিনাজপুর বিভিন্ন নদী থেকে মরদেহ উদ্ধার করা হয়। স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু আনসার মো. রেজাউল করিম শামীম জানিয়েছেন, নিখোঁজ ৩ জনের মরদেহ উদ্ধারে আজ শুক্রবারও অভিযান চলবে।
অন্যদিকে নৌকাডুবির ঘটনায় পঞ্চগড় জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির কার্যক্রম চলমান রয়েছে। কমিটির প্রধান ও জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায় গতকাল ভোরের কাগজকে বলেন, ৩০ সেপ্টেম্বর (আজ) তদন্ত কমিটির সময় শেষ হবে। আশাকরি সঠিক সময়ে তদন্ত রিপোর্ট পেশ করতে পারব। 
গত রবিবার দুপুরে আউলিয়া ঘাটের ওই পাড়ে বদেশ্বরী মন্দিরে মহালয়া অনুষ্ঠানে যাওয়ার সময় নৌকাডুবির ঘটনা ঘটে। ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী ওঠায় এ দুর্ঘটনাটি ঘটে বলে জানান এলাকাবাসী। মরদেহের সৎকারে ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাথাপিছু ২০ হাজার এবং ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে দেয়া হয়েছে। এছাড়া রেলপথ মন্ত্রীর ব্যক্তিগত তহবিল থেকে ৫ হাজার টাকা এবং জামায়াতে ইসলামের পক্ষ থেকে ৩০ হাজার টাকা করে দেয়া হয়েছে। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়