জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

আপাতত অফিস সময় পরিবর্তন হচ্ছে না

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অফিস সময় আপাতত কোনো পরিবর্তন আনা হচ্ছে না। বর্তমানে সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত চলমান দেশের সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় চলবে। কোনো পরিবর্তন করা হচ্ছে না। তবে ভবিষ্যতে অফিস সময়সূচিতে কোনো পরিবর্তন আনা হলে তা প্রধানমন্ত্রীর পরামর্শেই করা হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, আপাতত অফিস সময় বাড়ানো-কমানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। যেভাবে আছে সেভাবেই চলবে। এখন প্রধানমন্ত্রী দেশের বাইরে। তিনি ফিরলে তার পরামর্শেই সময়সূচি পরিবর্তন করার সিদ্ধান্ত আসতে পারে, এর আগে নয়। তারা আরো জানিয়েছেন, বর্তমানে বিদ্যুতের চাহিদা কিছুটা কমেছে। সারাদেশেই লোডশেডিং কমছে। সেভাবে দেশের অনেক স্থানেই লোডশেডিং করতে হচ্ছে না।
অন্যদিকে সামনে শীতকালে দিন ছোট হতে থাকে। বিশেষ করে শীতের সকাল ৮টায় অফিসে পৌঁছানো অনেকটাই কষ্টসাধ্য। কারণ, ওই সময় সূর্যোদয় হতে সকাল ৭টা পেরিয়ে যায়। ফলে বিষয়টি বিবেচনায় রেখে আগামী অক্টোবর মাস থেকে অফিসের সময়সূচি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত করা হতে পারে। তবে কোনো সূত্র বিষয়টি নিশ্চিত করতে পারেনি। তবে রমজান মাসে অফিস সময় থাকে সকাল ৯টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত। সচিবালয়ের কর্মকর্তারা বলছেন, শীতকাল আসছে। পাশাপাশি বিদ্যুতের চাহিদাও কমে যাবে। তাই নতুন করে অফিস সময়ের জন্য প্রস্তাব করা হচ্ছে।
জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক জানান, নতুন করে কোনো আদেশ জারি করা না হওয়া পর্যন্ত অফিস সময়সূচি যেভাবে চলছে সেভাবেই চলবে। এর বেশি কিছু জানি না। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনও জানিয়েছেন, অফিসের সময়সূচি সংক্রান্ত পরবর্তী প্রজ্ঞাপন না দেয়া পর্যন্ত এভাবেই চলবে। এখনো দিন বেশ বড়। আমরা দিনের পর্যাপ্ত আলো পাচ্ছি। তবে ভবিষ্যতে এই সূচি পরিবর্তন করতে হলে তা অবশ্যই প্রধানমন্ত্রীর পরামর্শে করা হবে। তবে সেক্ষেত্রে কিছু প্রশাসনিক বাধ্যবাধকতা রয়েছে।
জানা গেছে, বৈশ্বিক পরিস্থিতির কারণে গত আগস্ট মাসের শেষ সপ্তাহে বিদ্যুৎ এবং জ্বালানি সাশ্রয়ে অফিসের কর্মঘণ্টা কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। একইসঙ্গে দিনের আলো ব্যবহারের প্রতি বেশি নজর দেয়া হয়। এজন্য অফিস সময় সকালে একঘণ্টা এগিয়ে ৯টার পরিবর্তে ৮টা থেকে শুরু করে দিনের শেষের ২ ঘণ্টা কমিয়ে বিকাল ৩টা পর্যন্ত নির্ধারণ করে সরকার। একই কারণে রাত ৮টার পর দোকানপাট, শপিং মল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়।
তবে স¤প্রতি সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিদ্যমান অফিস সময়সূচি পরিবর্তনের গুঞ্জন ওঠে। বলাবলি হচ্ছিল, পর্যায়ক্রমে দিন ছোট হয়ে আসার পরিপ্রেক্ষিতে সরকারি অফিসসূচি একঘণ্টা বাড়ানো হতে পারে। এর ফলে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অফিস করতে হতে পারে সরকারি ও স্বায়ত্তশাসিত কর্মকর্তা-কর্মচারীদের। তবে বিষয়টি অস্বীকার করেছেন সংশ্লিষ্টরা।
উল্লেখ্য, গত ২৪ আগস্ট থেকে সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত হয়। গত ২২ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়