আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির মহাসমাবেশ : ‘যুগপৎ আন্দোলনের রূপরেখা শিগগিরই’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ১০ ডিসেম্বর শনিবার রাজধানী ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। এ ঘোষণা দিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, খুব শিগগিরই যুগপৎ আন্দোলনের রূপরেখা আসবে। নির্দলীয় সরকারের ফর্মুলাও ‘সময় হলেই’ দেয়া হবে। গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গতকাল বুধবার সংবাদ সম্মেলনে নতুন কর্মসূচি ঘোষণা করে তিনি এসব কথা বলেন। গত দেড় মাসে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে ১৪টি সমাবেশের পর এবার সারাদেশের ৭টি বিভাগীয় শহরসহ ৯টি শহরে গণসমাবেশের নতুন কর্মসূচি ঘোষণা করেন তিনি। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, আগামী ৮ অক্টোবর চট্টগ্রাম, ১৫ অক্টোবর ময়মনসিংহ, ২২ অক্টোবর খুলনা, ২৯ অক্টোবর রংপুর, ৫ নভেম্বর বরিশাল, ১২ নভেম্বর ফরিদপুর, ১৯ নভেম্বর সিলেট, ২৬ নভেম্বর কুমিল্লা, ৩ ডিসেম্বর রাজশাহীতে গণসমাবেশ হবে। তারপর আগামী ১০ ডিসেম্বর রাজধানী ঢাকায় মহাসমাবেশ। এছাড়া ভোলা, নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জে নিহত বিএনপিকর্মীদের স্মরণে আগামী ৬ অক্টোবর সব মহানগরে এবং ১০ অক্টোবর সব জেলায় শোক র‌্যালি করবে দলটি। গত ২৬ সেপ্টেম্বর সোমবার ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানান মির্জা ফখরুল।
তিনি বলেন, আমাদের কর্মসূচিতে জনসম্পৃক্ততা বেড়েছে। বাংলাদেশের জনগণের মাঝে

একটাই দাবি উপস্থিত হয়েছে যে, দিস গভর্মেন্ট মাস্ট গো (এই সরকারকে অবশ্যই ক্ষমতা ছেড়ে যেতে হবে)। আমরা কার কাছে পদত্যাগ করব- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দেয়া বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে মির্জা ফখরুল বলেন, নিরপেক্ষ যে তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হবে তাদের কাছে পদত্যাগ করবেন।
তার জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন হবে। সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংবিধান সংশোধনে তাদেরই উদ্যোগ নিতে হবে। কারণ সংকটটা তারা তৈরি করেছেন এবং দায়িত্বটাও তাদের। যেমন আমরা করেছিলাম ১৯৯৬ সালে। এ সময় অবশ্য তিনি বলেন, আমি আমার কথা বলছি, এটা আমার পার্টির সিদ্ধান্ত নয়। আমরা এখনো এই ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেইনি। কিন্তু এটাই হচ্ছে পদত্যাগের একমাত্র পথ।
দেড় মাসে আরো ২৫ হাজার মামলা : মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গত ১০ আগস্ট থেকে এ পর্যন্ত নুরে আলম, আব্দুর রহিম, শাওন, শহীদুল ইসলাম শাওন ও আব্দুল আলিমসহ ৫ জন নিহত হয়েছেন। তার মধ্যে ফ্যাসিস্ট সরকারের পুলিশ ৪ জনকে গুলি করে এবং একজনকে আওয়ামী সন্ত্রাসীরা হত্যা করেছে। ২৭৬৮ জনের অধিক আহত হয়েছে, ২৯৪ জন কর্মী গ্রেপ্তার হয়েছে। প্রায় ৭৫টি মিথ্যা মামলায় এজাহারভুক্ত ৫৪৭০ জনসহ ২৫ হাজার নেতাকর্মীকে আসামি করে মামলা দেয়া হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির অপসারণ দাবি : মির্জা ফখরুল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের নবনির্বাচিত কমিটির নেতাদের প্রচলিত নিয়মানুযায়ী ভিসির সঙ্গে সাক্ষাৎকারের একটা অনুমতি নিয়ে, ফুলের তোড়া নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করছিল। সে সময় ছাত্রলীগের সন্ত্রাসীরা হত্যার উদ্দেশে প্রচণ্ড মারধর করে। আহতরা এখন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়