আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

সুলতানা কামাল : প্রকৃতি ও পরিবেশ রক্ষা করেই উন্নয়ন করতে হবে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রকৃতি ও পরিবেশ রক্ষা করেই উন্নয়ন পরিকল্পনা নেয়া জন্য সরকারকে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি এডভোকেট সুলতানা কামাল। তিনি বলেন, পরিবেশের সঙ্গে জীবনের সবকিছু সম্পৃক্ত। এটা কোনো বিচ্ছিন্ন ব্যাপার নয়। আমাদের জীবন জীবিকার আবহ যদি পরিচ্ছন্ন না থাকে। সেটা যদি দূষণমুক্ত না থাকে, তাহলে অন্য উন্নয়নগুলো বাধাগ্রস্ত হবে। তাই প্রকৃতি ও পরিবেশ রক্ষা করেই উন্নয়ন করতে হবে।
গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার যুব প্ল্যাটফর্ম যুব বাপা ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। তিনি আরো বলেন, পরিবেশ আন্দোলন ও পরিবেশ সচেতনতা তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে পারলে বর্তমান নাজুক অবস্থার পরিবর্তন আসবে। আর এ জন্যই দেশের তরুণ ও যুবদের পরিবেশ আন্দোলনে সম্পৃক্ত করার জন্য এই সংগঠন গঠন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক শরীফ জামিল। বক্তব্য রাখেন যুব বাপার সদস্য সচিব রাওয়াত স্মিতা, বাপার সংগঠক অধ্যাপক নুর মো. তালুকদার, হুমায়ুন কবির সুমন প্রমুখ।
শরীফ জামিল বলেন, যুব বাপার পর কিশোর বাপাও গঠন করা হবে, তরুণদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। জ্ঞানভিত্তিক পরিবেশকর্মী হিসেবে গড়ে তোলা হবে, যাতে করে তারা পরিবেশ রক্ষায় ভূমিকা রাখতে পারে। এক প্রশ্নের জবাবে তিনি জানান, বাপা বাইরে থেকে কোনো ফান্ড আনে না। সদস্যদের চাঁদার টাকায় সংগঠন চলে।
বাপার সংগঠকরা জানান, হাতিরঝিলের পরিবেশ রক্ষায় আন্দোলন আরো জোরদারের করা হবে। হাতিরঝিলে নর্দমার পানি ফেলা বন্ধ না হলে ওয়াটার ট্যাক্সি প্রকল্পটি বিস্তৃত করা সম্ভব হবে না। তবে সরকার এ ব্যাপারে যে প্রকল্প নিয়েছে, সেটা বাস্তবায়নের ওপর নির্ভর করছে হাতিরঝিলের ভবিষ্যৎ চিত্র কী হবে।
যুব বাপার আনুষ্ঠানিক যাত্রা শুরুর কথা জানিয়ে রাওয়াত স্মিতা বলেন, দেশের কিশোর-তরুণ-যুবকদের পরিবেশ রক্ষা আন্দোলনে সম্পৃক্ত করার লক্ষ্যে বাপা যুব প্ল্যাটফর্ম গঠন করে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়, স্কুল, অঞ্চল, জেলা পর্যায়ে সদস্য সংগ্রহ চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়