আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

শিল্পকলার আয়োজন : ‘সবুজের বুকে মানবতার জননী’ শেখ হাসিনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সংশপ্তক শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ‘সবুজের বুকে মানবতার জননী’ শীর্ষক অনুষ্ঠানমালার আয়োজন করেছে। শিল্পকলা প্রাঙ্গণ যেন শিশু কিশোরসহ নানা বয়সি মানুষের প্রাণবন্ত উপস্থিতিতে উৎসবের আলোয় ঝলমল করছে। তার শরীরি উপস্থিতি না থাকলেও, তিনি যেন ছড়িয়ে ছিলেন সম্মিলিত মুখরতায়।
গতকাল বুধবার বিকালে ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে বেলা ৩টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে প্রধানমন্ত্রীর (১০০দ্ধ৭৬ ফিট) প্রতিকৃতি উদ্বোধন এবং শিশু কিশোরদের নিয়ে শুরু হয় আর্টক্যাম্প।
সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচক বাংলা একাডেমির সভাপতি ও বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন প্রধানমন্ত্রীর কর্মময় জীবন ও দর্শন নিয়ে আলোচনা করেন। শিশু বক্তা হিসেবে শুভেচ্ছা বক্তব্য দেন পুষ্পিতা। এছাড়া একাডেমির জাতীয় চিত্রশালার ১নং গ্যালারিতে প্রধানমন্ত্রীকে নিয়ে একাডেমির আয়োজনে সৃজিত শিল্পকর্মের প্রদর্শনীর উদ্বোধন করা হয়। সপ্তাহব্যাপী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীর দরজা সবার জন্য খোলা থাকবে।
আলোচনা পর্বের পর শিল্পকলার শিশু সংগীতদল, শিশু নৃত্যদল, নৃত্যদল, সংগীতদল, প্রতিশ্রæতিশীল শিল্পী, ভাওয়াইয়া দল, বাউলদলের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।
অনুষ্ঠানে স্নাতা শাহরীন, মেহরাজ হক তুষার, জয়দ্বীপ পালিত ও সাইফুল ইসলাম ইভানের পরিচালনায় এবং লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘শুভেচ্ছা ভালোবাসা’; ‘আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী’; ‘প্রত্যয় হাতে হাতে’ এবং ‘মানবতার জননী’।
লিয়াকত আলী লাকীর কথা ও সুরে প্রতিশ্রæতিশীল শিল্পীরা পরিবেশন করেন ‘ইতিহাস জানো তুমি’ ও ‘এ মাটি নয় জঙ্গিবাদের’ শিরোনামে দুটি গান।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভাওয়াইয়া দলের পরিবেশনায় ‘সোনার এদেশ সোনা ফলা মাটি’; ‘বার মাস তের ফুল’ এবং বাউল দলের পরিবেশনায় ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ শিরোনামে পরিবেশিত হয় দুটি সমবেত সংগীত।
‘আমরা নতুন যৌবনের দূত’; ‘মনেরও রং লেগেছে’ শিরোনামে সমবেত সংগীত পরিবেশন করেন একাডেমির শিশু সংগীত দল।
সাংস্কৃতিক পরিবেশনা শেষে আর্টক্যাম্পে অংশ নেয়া ৮০ জন শিশু কিশোরদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন দিলরুবা সাথী ও আব্দুল্লাহ বিপ্লব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়