আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

ভারতে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হলো পিএফআই

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইসলামী গোষ্ঠী পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া (পিএফআই) ও সংশ্লিষ্ট সংগঠনগুলোকে ‘বেআইনি সংঘ’ ঘোষণা করে তাদের ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে ভারত। গতকাল বুধবার থেকেই এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।
চলতি মাসের শুরুর দিকেই ভারতীয় কর্তৃপক্ষ গোষ্ঠীটির বিরুদ্ধে সহিংসতা ও দেশবিরোধী কর্মকাণ্ড করার অভিযোগ আনে; মঙ্গলবারও তাদের ডজনের বেশি নেতাকর্মীকে আটক করা হয়। তার ২৪ ঘণ্টার মধ্যেই পিএফআইয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞার খড়্গ নেমে এলো বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ইসলামী গোষ্ঠীটি তাদের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছে এবং নেতাকর্মীদের আটক ও তাদের বিরুদ্ধে একের পর এক অভিযানের প্রতিবাদে সড়কে বিক্ষোভও দেখিয়েছে।
গতকাল ভারত সরকারের এক ঘোষণায় বলা হয়, ‘ষড়যন্ত্রের’ অংশ হিসেবেই পিএফআই ভারত ও এর বাইরে থেকে অর্থ সংগ্রহ করে সেগুলো একাধিক ব্যাংক হিসাবে লেনদেন করে বৈধ দেখায়। পরে এই অর্থ ‘দেশের ভেতর নানান অপরাধ, বেআইনি ও সন্ত্রাসী কার্যক্রম’ পরিচালনায় ব্যবহৃত হয়।
এর আগে মঙ্গলবার ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের পুলিশ ‘সহিংস কর্মকাণ্ড এবং ভারতজুড়ে পিএফআইয়ের ক্রমবর্ধমান দেশবিরোধী তৎপরতার’ দায়ে গোষ্ঠীটির সঙ্গে সংশ্লিষ্ট ৫৭ জনকে আটক করার কথা জানিয়েছিল।

পিএফআইয়ের পাশাপাশি অল ইন্ডিয়া ইমামস্? কাউন্সিল, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া, রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল উইমেনস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, ন্যাশনাল কনফারেন্স অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন এবং রেহাব ফাউন্ডেশনকেও (কেরালা) নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়