আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

পুঁজিবাজার : বেক্সিমকোর উত্থান ওরিয়নের পতন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওরিয়ন গ্রুপের চার কোম্পানির মধ্যে ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন ও কোহিনূর কেমিক্যালস দর হারিয়েছে। সামান্য বেড়েছে বিকন ফার্মার দর। অন্যদিকে বেক্সিমকো গ্রুপের বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাও শাইনপুকুর সিরামিকদের দর বেড়েছে, আইএফআইসি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে আগের দিনের দরেই। আর কিছুটা কমেছে সুকুক বন্ডের দর। তিন কর্মদিবস পর সূচক সামান্য বাড়লেও দরপতনের ধারা থেকে বের হতে পারেনি পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের সামান্য বৃদ্ধির পেছনে এদিন ভূমিকা রেখেছে বেক্সিমকো লিমিটেড। অন্যদিকে দরপতন হয়েছে স¤প্রতি আলোচিত হয়ে ওঠা ওরিয়ন গ্রুপের তিনটি কোম্পানির। গত ৩১ জুলাই থেকে পুঁজিবাজারে সূচকের উত্থানের পেছনে প্রধান ভূমিকায় থাকা অল্প কিছু কোম্পানির মধ্যে তুমুল আলোচিত ওরিয়ন গ্রুপের চারটি আর বেক্সিমকো গ্রুপের দুটি কোম্পানি। তবে চলতি সপ্তাহ থেকে এই কোম্পানিগুলো অনেকটাই নি¤œমুখী। তাদের দর বৃদ্ধি ও লেনদেনের গতি কমার প্রভাব দেখা যাচ্ছে গোটা পুঁজিবাজারেই।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল বুধবার ওরিয়ন গ্রুপের চার কোম্পানির মধ্যে ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন ও কোহিনূর কেমিক্যালস দর হারিয়েছে। দর সামান্য বেড়েছে বিকন ফার্মার। অন্যদিকে বেক্সিমকো গ্রুপের চার কোম্পানির মধ্যে দর বেড়েছে বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা ও শাইনপুকুর সিরামিকদের। আরেক কোম্পানি আইএফআইসি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে আগের দিনের দরে। আর বেক্সিমকো সুকুক বন্ডের দর কিছুটা কমেছে।
আগের তিন কর্মদিবসে যথাক্রমে ৪৮, ৪ ও ২১ পয়েন্ট সূচক পতনের পর এদিন বেড়েছে ৭ পয়েন্ট। তবে এই বৃদ্ধি পুঁজিবাজারে সা¤প্রতিক যে ভারসাম্যহীনতা ও হতাশা দেখা দিয়েছে, তা দূর করতে পারছে না। যে পরিমাণ কোম্পানির দর বেড়েছে, কমেছে তার দেড় গুণেরও বেশি। নতুন কোম্পানি যুক্ত হয়েছে ফ্লোর প্রাইসের তালিকায়। ৭১ কোম্পানির দর বৃদ্ধির বিপরীতে কমেছে ১১৪টির দর। ১৮৬টি কোম্পানি লেনদেন হয়েছে আগের দিনের দরে, যার সিংহভাগই ফ্লোর প্রাইসে। পুঁজিবাজারের পরিস্থিতি যে স্বাভাবিক নয়, সেটি লেনদেনেই স্পষ্ট। আগের দিনের তুলনায় কিছুটা কম হওয়া লেনদেনের ২০ শতাংশই হয়েছে শীর্ষ দুই কোম্পানি বেক্সিমকো ও ওরিয়ন ফার্মায়। আর শীর্ষ ১০ কোম্পানিতেই হয়েছে মোট লেনদেনের ৪৮ শতাংশের বেশি।
দিনভর সূচকের উত্থান-পতনের চিত্র দেখা গেছে। বেলা ১১টা ৩৫ মিনিটে সূচকের অবস্থান সর্বোচ্চ হয়। আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে লেনদেন হতে দেখা যায়। বেলা ১২টার আগ মুহূর্ত পর্যন্ত সূচক প্রায় কাছাকাছি অবস্থানে ছিল। এরপর দরপতনে সূচক কমতে থাকে। দুপুর ১টা ৩২ মিনিটে আগের দিনের চেয়ে ১ পয়েন্ট সূচক কমে লেনদেন হয়। তবে শেষ মুহূর্তে কিছুটা বেড়ে শেষ হয় লেনদেন। দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স অবস্থান করছে ৬ হাজার ৪৯৬ পয়েন্টে।
লেনদেন আগের দিনের চেয়ে ৯৬ কোটি টাকা কমে হয়েছে এক হাজার ৪৮৪ কোটি ৪৫ লাখ ৩০ হাজার টাকা। মঙ্গলবার এক হাজার ৪৯৪ কোটি ৬ লাখ ৯২ হাজার টাকার শেয়ার হাতবদল হয়।
বাজার পর্যালোচনায় আরো জানা গেছে, চার কোম্পানির মধ্যে শতকরা হিসাবে সবচেয়ে বেশি দর হারিয়েছে ওরিয়ন ফার্মা। আগের দিনের দর ছিল ১৪১ টাকা ২০ পয়সা, সেখান থেকে কমে হয়েছে ১৩৫ টাকা ৩০ পয়সা। কমেছে ৫ টাকা ৯০ পয়সা বা ৪.১৭ শতাংশ। এই কোম্পানিটির কারণে সূচকের পতন হয় ২.৮ পয়েন্ট। দ্বিতীয় সর্বোচ্চ ২.৮০ শতাংশ দর হারিয়েছে কোহিনূর কেমিক্যালস। আগের দিন দর ছিল ৫৮৭ টাকা ৭০ পয়সা। ১৬ টাকা ৫০ পয়সা কমে হয়েছে ৫৭১ টাকা ২০ পয়সা। এই কোম্পানিটির কারণে সূচকের পতন হয় ০.৮৫ পয়েন্ট। গত তিন মাসে ৫০০ শতাংশের বেশি দর বৃদ্ধি পাওয়া ওরিয়ন ইনফিউশনের দর কমেছে ১.০১ শতাংশ বা ৫ টাকা ৮০ পয়সা। আগের দিনের দর ছিল ৫৭০ টাকা ৪০ পয়সা। দিন শেষে দাঁড়িয়েছে ৫৬৪ টাকা ৬০ পয়সা। আগের ছয় কর্মদিবসের মধ্যে পাঁচ দিন পতন হওয়া গ্রুপের আরেক কোম্পানি বিকন ফার্মার শেয়ার দর বেড়েছে ২ টাকা ১০ পয়সা বা ০.৬৯ শতাংশ। আগের দিন দর ছিল ৩১৪ টাকা ৭০ পয়সা, এখন দাঁড়িয়েছে ৩১৭ টাকা ১০ পয়সা। কোম্পানিটি সূচকে যোগ করেছে ০.৯৮ পয়েন্ট।
এদিকে, আগের পাঁচ কর্মদিবসের মধ্যে চার দিন দর পতন হওয়া বেক্সিমকো গ্রুপের প্রধান কোম্পানি বেক্সিমকো লিমিটেডের দর এদিন বেড়েছে বেড়েছে ৩.৮৪ শতাংশ বা ৫ টাকা। আগের দিন দর দাঁড়িয়েছিল ১৩০ টাকা ১০ পয়সা। বর্তমান দর ১৩৫ টাকা ১০ পয়সা। এই কোম্পানিটি এককভাবেই সূচক বাড়িয়েছে ৮.৮৮ পয়েন্ট। বেক্সিমকো ফার্মার দর বেড়েছে শূন্য দশমিক ৪১ শতাংশ বা ৭০ পয়সা। শেয়ারটির ক্লোজিং প্রাইস দাঁড়িয়েছে ১৭১ টাকা ১০ পয়সায় যা আগের দিন ছিল ১৭০ টাকা ৪০ পয়সা। এই গ্রুপের আরেক কোম্পানি শাইনপুকুর সিরামিক ছিল দিনের সর্বোচ্চ দর বৃদ্ধির শীর্ষ তালিকার দ্বিতীয় স্থানে। আগের দিন দর ছিল ৫২ টাকা ৩০ পয়সা, বেড়ে হয়েছে ৫৭ টাকা ২০ পয়সা, বেড়েছে ৪ টাকা ৪০ পয়সা বা ৯.৩৬ শতাংশ। এই কোম্পানিটি সূচকে যোগ করেছে ১.৪৬ পয়েন্ট। গ্রুপের অন্য কোম্পানি আইএফআইসি ব্যাংকের শেয়ার হাতবদল হয়েছে আগের দিনের দর ১২ টাকা ৬০ পয়সায়। বেক্সিমকো লিমিটেডের ছাড়া বেক্সিমকো সুকুক বন্ড কিছুটা দর হারিয়েছে। আগের দিনের দর ছিল ৮৮ টাকা, ৫০ পয়সা হারিয়ে এখন দর দাঁড়িয়েছে ৮৭ টাকা ৫০ পয়সা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়