আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

ডিএমপি : লাঠিসোটা-দেশীয় অস্ত্র আনা যাবে না মিছিল-সমাবেশে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন্স) এ কে এম হাফিজ আক্তার জানিয়েছেন, রাজনৈতিক কর্মসূচিতে লাঠিসোটা আনার কোনো প্রয়োজন নেই। কারণ এসব পুলিশসহ সাধারণ নাগরিকদের জন্য হুমকিস্বরূপ। তাই রাজনৈতিক দলের মিছিল-সমাবেশে লাঠিসোটা বা দেশীয় অস্ত্র আনা যাবে না। গতকাল বুধবার বিকালে রাজধানীর মিন্টু রোডের ডিএমপি মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
স¤প্রতি রাজনৈতিক কার্যক্রমকেন্দ্রিক সহিংসতা বাড়ছে। ঢাকায় বিএনপি-আওয়ামী লীগ, ছাত্রদল-ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। দুই পক্ষকে লাঠি-রড নিয়ে নামতে দেখা যায়। এরই মধ্যে কয়েকজন মারাও গেছেন। এসব কতোটা নিরাপত্তা ঝুঁঁকি তৈরি করছে- এমন প্রশ্নের জবাবে হাফিজ আক্তার বলেন, ডিএমপির পক্ষ থেকে সব উপকমিশনারদের (ডিসি) বলা হয়েছে, কোনো সভা-সমাবেশে লাঠিসোটা ও পতাকা যেন না আনা হয়। কারণ কোথাও পড়ে গেলে জাতীয় পতাকার অবমাননা হয়।
বিএনপির পক্ষ থেকে বারবার অভিযোগ করা হচ্ছে, সভা-সমাবেশের জন্য অনুমতি চাইলেও ডিএমপি অনুমতি দেয় না। সংঘর্ষ হলে পুলিশ আওয়ামী লীগের পক্ষ নিয়ে পেটায়- এমন প্রশ্নের জবাবে ডিএমপির এ কর্মকর্তা বলেন, এ ধরনের অভিযোগ আমরা পাইনি। আমরা রাজনৈতিক-অরাজনৈতিক অনুষ্ঠানের অনুমতি দিচ্ছি। আমরা যদি মনে করি, ঝুঁঁকিপূর্ণ হতে পারে তাহলে লোকাল ডিসিরা মতামত দেয়। দেখা গেল, কোনো এক জায়গায় একাধিক সংস্থা বা দল সমাবেশ ও সভার অনুমতির আবেদন করল। তখন আমরা নাগরিক সুরক্ষার জন্য এর অনুমতি বা অনুমোদন দেই না।
আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র সংঘাতের আশঙ্কা থাকছে কিনা? এ ক্ষেত্রে ডিএমপির পক্ষ থেকে কী ভূমিকা থাকবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশের কাজই হচ্ছে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখা। আমরা চাই না ঢাকা শহরের কোথাও সংঘাত বা সংঘর্ষ হোক। সেটা নিয়েই পুলিশ কাজ করে। আরেক প্রশ্নের জবাবে হাফিজ আক্তার বলেন, আমরা দেখেছি বেশ কয়েকটা জায়গাতেই লাঠিসোটাকেন্দ্রিক সমস্যা হয়েছে। তাই লাঠিসোটা নেয়া যাবে না। কারণ কে কোন উদ্দেশে তা নিয়ে আসছে সেটা তো বলা যায় না। রাজনৈতিক সমাবেশে অন্য কারো ভিন্ন কোনো উদ্দেশ্য থাকতে পারে। এছাড়া অনেক সাধারণ মানুষও রাজনৈতিক কর্মসূচির সময় নানা কাজ করেন। তাদের নিরাপত্তার বিষয়টি তো থাকেই। রাজনৈতিক কর্মসূচিতে লাঠি আনার কোনো প্রয়োজন নেই। সমাবেশ করে কর্মীরা চলে যাবে। নিরাপত্তার অজুহাত দিয়ে লাঠিসোটা নেয়া যাবে না, এটা পুলিশের জন্যও হুমকিস্বরূপ। বরং সবার নিরাপত্তা দিতে পুলিশই দায়িত্ব পালন করে, নিরাপত্তা দিতে পুলিশই অঙ্গীকারাবদ্ধ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়