আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

টাইগারদের এবার নিউজিল্যান্ড মিশন : শিরোপা জিতে দেশে ফিরল সোহান বাহিনী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতি আরো পোক্ত করতে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে দুবাই গিয়েছিল বাংলাদেশ দল। সেখানে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে সিরিজ নিশ্চিত করে গতকাল সকালে দেশে ফিরেছে টাইগাররা। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতেছে সোহানের দল। প্রথমটিতে টাইগাররা পায় ৭ রানের জয়। আর শেষ ম্যাচে জয়ের ব্যবধান বেড়েছে খানিকটা ৩২ রানে। আসন্ন বিশ্বকাপের আগে দুবাইতে জয় করা সিরিজ দলের আত্মবিশ্বাস বাড়িয়েছে বলে মনে করেন অধিনায়ক নুরুল হাসান সোহান।
টাইগারদের এবার নিউজিল্যান্ড মিশন। আগামী ৩০ সেপ্টেম্বর রাত সাড়ে ১১টায় নিউজিল্যান্ডের উদ্দেশে যাত্রা করবে টাইগাররা। ৭ অক্টোবর ক্রাইস্টচার্চে তিন জাতি ক্রিকেটে পাকিস্তানের সঙ্গে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। সিপিএল খেলে সরাসরি ওয়েস্ট ইন্ডিজ থেকে দলের সঙ্গে যোগ দেবেন অধিনায়ক সাকিব। ত্রিদেশীয় সিরিজে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিপক্ষে দুই বার করে খেলার সুযোগ পাবে সাকিব বাহিনী। ফাইনালে উঠলে ম্যাচ একটি বাড়বে। নিউজিল্যান্ড থেকে বিশ্বকাপে অংশ নিতে অস্ট্রেলিয়া উড়াল দেবে লাল-সবুজের প্রতিনিধিরা।
আগামী ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের। এর আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। নিউজিল্যান্ড সফরের আগে দুবাইয়ে অনুশীলন ক্যাম্প করার পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে লাল সবুজের জার্সিধারীরা। এশিয়া কাপে টানা ব্যর্থতার পর এবার আরব আমিরাতকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে সোহান বাহিনী। আমিরাতের বিপক্ষে প্রথম ম্যাচে শূন্য রানে আউট হওয়া সাব্বির রহমান দ্বিতীয় টি-টোয়েন্টিতে করেছেন ৯ বলে ১২ রান। আছে একটি বাউন্ডারি এবং ফ্রি হিটে একটি ছক্কা। ওপেনারের ভূমিকায় এখন পর্যন্ত ব্যর্থ হলেও সাব্বিরের ব্যাটে ইতিবাচকতা খুঁজে পেয়েছেন টাইগারদের ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স। অন্যদিকে সিরিজের প্রথম ম্যাচে ১৪ বলে ১২ করে আউট হলেও দ্বিতীয় ম্যাচে ৩৭ বলে ৪৬ রান করে ম্যাচ সেরা হন মেহেদী হাসান মিরাজ। টাইগারদের এমন পারফরম্যান্সে সন্তুষ্ট এই অস্ট্রেলিয়ান কোচ।
এদিকে দলের পারফরম্যান্সে খুশি টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামও। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা সবকিছু খুব সহজ রাখার চেষ্টা করছি। আগের দিনের তুলনায় কন্ডিশন অনেকটাই ভালো ছিল। গত ম্যাচে মাঠ অনেক ভেজা ছিল। প্রথম দিন অনেক শিশির ছিল। এ ম্যাচের পারফরম্যান্সের জন্য ওদের কৃতিত্ব দিতেই হয়। ওরা ম্যাচটা ধরে রেখেছিল। পরিকল্পনা ঠিকমতো বাস্তবায়ন করেছিল। আসন্ন ত্রিদেশীয় সিরিজে পেসারদের ঘুরিয়ে ফিরিয়েই খেলানো হবে জানান তিনি, তাসকিনকে বাদ দেয়া হয়েছিল প্রথম ম্যাচে, এ কথা আমি বলব না। আমাদের পরিকল্পনা ছিল কে কোনো ম্যাচে খেলবে তা নিয়ে। মোস্তাফিজ ও শরীফুল প্রথম ম্যাচে খেলবে এটা আগেই নির্ধারিত ছিল। এ ম্যাচে তাসকিন ও ইবাদত খেলেছে। আমাদের পেসারদের ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর পরিষ্কার পরিকল্পনা ছিল। সামনেও এমনই পরিকল্পনা থাকবে। বিশ্বকাপে কে হবে আমাদের পেসার, সেটা নির্ধারণের জন্যই আমাদের এই পরিকল্পনা।
বাংলাদেশ দলের পারফরম্যান্স প্রসঙ্গে সিডন্স বলেন, হ্যাঁ, ওপেনিং নিয়ে সন্তুষ্ট, বিশেষ করে মিরাজকে নিয়ে। সাব্বির এবার ফেরার পর এখনো এই পর্যায়ে পায়ের নিচে জমিন খুঁজে পায়নি। তবে একটি শটেই সে দেখিয়েছে, ব্যাট হাতে কী করতে পারে। এটাই আরো বেশি দেখতে চাইব। তিনি যোগ করেন, মিরাজ দারুণভাবে নিজেকে মেলে ধরেছে। ওর আত্মবিশ্বাস দারুণ। টেস্ট ও ওয়ানডেতে ওকে ভালো করতে দেখেছি, জানতাম ও কী করতে পারে। এখানে ওকে লাইসেন্স দেয়া হয়েছে টপ অর্ডারে আরো বেশি শট খেলার। সে দারুণ করছে।
আমিরাতের মতো দুর্বল প্রতিপক্ষের বিপক্ষেও রান করতে সংগ্রাম করতে হয়েছে টাইগার ব্যাটারদের। প্রথম ম্যাচে ১৫৮ রান করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে করেছে ১৬৯। তবুও দলের ব্যাটিংয়ে সন্তুষ্ট সিডন্স, এখানে দেখলাম, এর আগে এশিয়া কাপেও দেখেছি। আমরা খুব ভালো ব্যাটিং করেছি। হয়তো বোলিংয়ে কিছু উন্নতি করতে হবে, যা এই সিরিজে আমরা খুব ভালো করেছি। আমরা দারুণ বোলিং করেছি।
নিয়মিত লোয়ার মিডলে ব্যাট করা মিরাজ ওপেন করতে নেমে ধারাবহিক পারফরম্যান্স করেছেন। দল তার ওপর বিশ্বাস রাখার কারণেই নিজের ওপর আস্থা বেড়েছে তার। তিনি বলেন, ভালো লাগছে (এমন ইনিংস খেলে), সবচেয়ে বড় কথা আমার ওপর বিশ্বাস রেখেছে। যে কারণে আমি নিজেও নিজের ওপর আস্থা রাখতে বাধ্য হয়েছি। এটা খুব গুরুত্বপূর্ণ ছিল সবার আস্থা থেকে আমার আস্থা চলে আসছে। বিশ্বকাপের আগে দলের প্রস্তুতি নিয়ে মিরাজ বলেছেন, আমার মনে হয় বিশ্বকাপ সামনে রেখে ভালো প্রস্তুতি হয়েছে। আমরা যেখানে অনুশীলন করেছি এটা অনেক ভালো ছিল। আর যে ম্যাচ দুটো খেলেছি তা বিশ্বকাপে যাওয়ার আগে আমাদের আত্মবিশ্বাস বাড়াবে প্রত্যেকটা প্লেয়ারের জন্য। এটা খুব গুরুত্বপূর্ণ ছিল। এই ৭টা দিন আমাদের প্লেয়াররা খুব ভালোভাবে কাজে লাগিয়েছে।
এদিকে আমিরাতের বিপক্ষে জয় আসন্ন ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপে আত্মবিশ্বাস দেবে বলে মনে করেন অধিনায়ক নুরুল হাসান সোহান। তিনি বলেন, অবশ্যই দেখবেন যে শেষ কিছুদিন ধরে আমরা ক্লোজ কিছু ম্যাচ হারতেছিলাম। আমার কাছে মনে হয় এটা ভালো অভ্যাস আমরা জয়ের ধারায় ফিরেছি। এই আত্মবিশ্বাস নিউজিল্যান্ড এবং বিশ্বকাপে কাজে দেবে।
সোহানের ভাষ্য, বিশ্বকাপের মতো বড় আসরের আগে এরকম ক্যাম্প, সুযোগ-সুবিধা আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে। ওখানে পর্যাপ্ত অনুশীলনের সুযোগ পেয়েছি। আমার কাছে মনে হয় প্রস্তুতিটা ভালো হয়েছে। আমাদের মূল লক্ষ্য বিশ্বকাপ। বিশ্বকাপকে লক্ষ্য করেই পরিকল্পনা করতেছি। এটা আমার কাছে মনে হয় টিম ম্যানেজম্যান্টের পরিকল্পনা। নিউজিল্যান্ডে যাওয়ার পর পরিস্থিতি কেমন থাকে, কন্ডিশন বুঝেই সিদ্ধান্ত নেয়া হবে হয়তো।

নিউজিল্যান্ডের উদ্দেশে ৩০ সেপ্টেম্বর রাতে রওনা দেবে বাংলাদেশ। ৭ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে এই টুর্নামেন্ট। ১৪ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এ ত্রিদেশীয় সিরিজ। নিউজিল্যান্ডের সফরের পর টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে অস্ট্রেলিয়ায় উড়াল দেবে বাংলাদেশ। ১৬ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১৬ অক্টোবর। প্রথমে আটটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। দুই গ্রুপ থেকে সেরা চার দল উঠবে সুপার টুয়েলভে, যেখানে আগে থেকেই জায়গা করে নিয়েছে আটটি দল। বাংলাদেশ দল আছে সুপার টুয়েলভে। ২৪ অক্টোবর সাকিব আল হাসানদের বিশ্বকাপ অভিযান শুরু হবে প্রথম রাউন্ড থেকে উঠে আসা এ গ্রুপের রানার্সআপ দলের বিপক্ষে ম্যাচ দিয়ে। দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৩০ অক্টোবরের প্রতিপক্ষ বি গ্রুপের চ্যাম্পিয়ন দল। এরপর ২ নভেম্বর ভারত আর ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়