আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

আর্জেন্টিনা-ব্রাজিলের দারুণ জয়, সেমিফাইনালে স্পেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গতকাল লিওনেল মেসির নৈপুণ্যে জ্যামাইকাকে হারিয়েছে আর্জেন্টিনা। তিউনিসিয়ার জালে গোল উৎসব করেছে ব্রাজিল। অন্যদিকে উয়েফা নেশন্স লিগে পর্তুগালকে হারিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে স্পেন।
যুক্তরাষ্ট্রের নিউজার্সির রেড বুল অ্যারেনায় জ্যামাইকার মুখোমুখি হয় আর্জেন্টিনা। জুলিয়ান আলভারেজের এক গোল এবং লিওনেল মেসির জোড়া গোলে জ্যামাইকাকে ৩-০ গোলে পরাজিত করে লিওনেল স্ক্যালোনির দল। আগের ম্যাচের স্কোয়াডে ৮ পরিবর্তন এনে দল সাজান লিওনেল স্ক্যালোনি। ম্যাচের ১৩ মিনিটের গোলের দেখা পায় আর্জেন্টিনা। লাউতারো মার্টিনেজের স্কয়ার ধরে সেখান থেকে গোল আদায় করে নেন ম্যানচেস্টার সিটির জুলিয়ান আলভারেজ। সাত মিনিট পর আবারো গোলের সুযোগ পেলেও দূরের পোস্টে শট লক্ষ্যে রাখতে ব্যর্থ হন ম্যানসিটির এই স্ট্রাইকার। ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় দুই দল।
বিরতি পর আবারো ব্যবধান দ্বিগুণ করার সুযোগ আসে মার্টিনেজের নামনে। তবে ডি বক্স থেকে দূরের পোস্টে আড়াআড়ি শট লক্ষ্যে রাখতে ব্যর্থ হন ইন্টার মিলান তারকা। ৫৫ মিনিটে তার বদলি হিসেবে মাঠে নামেন মেসি। মাঠে নেমে ৬৮ মিনিটে দলকে এগিয়ে নেয়ার সুযোগ পান এই ফরওয়ার্ড। কিন্তু তার নেয়া শট কর্নারের বিনিময়ে ঠেকান জ্যামাইকা গোলরক্ষক। পরের মিনিটে একটুর জন্য আলভারেজের থ্রæ বলের নাগাল পাননি মেসি। তবে ৮৫তম মিনিটে মেসির উঁচু করে বাড়ানো বলে ঠিক মতো শট নিতে পারেননি তাগলিয়াফিকো। ম্যাচের ৮৬ মিনিটে ডি বক্সের বাইরে থেকে দারুণ ফিনিশিংয়ে জাল খুঁজে নেন মেসি। নির্ধারিত সময়ের আগ মুহূর্তে ম্যাচের ৮৯ মিনিটে দারুণ ফ্রি-কিকে আবার জালে বল পাঠান আর্জেন্টিনা অধিনায়ক। জ্যামাইকানদের চমকে দিয়ে গড়ানো শট নেন তিনি ঝাঁপিয়েও বলের নাগাল পাননি গোলরক্ষক। ম্যাচে হ্যাট্রিক হতে পারত এই পিএসজি তারকার। তবে মেসি মাঠে নামার পর তৃতীয়বারের মতো এক ভক্ত ঢুকে যাওয়ায় সেই আক্রমণ আর শেষ করার সুযোগ পাননি আর্জেন্টিনা অধিনায়ক। শেষ পর্যন্ত ৩-০ গোলের ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জোড়া গোলে করে দেশের হয়ে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির গোল সংখ্যা ৯০টি। আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল আছে কেবল এখন আলি দাইয়ি (১০৯) ও ক্রিশ্চিয়ানো রোনালদোর (১১৭)। এই জয়ে কাতার বিশ্বকাপের আগে আর্জেন্টিনার অপরাজয়ে থাকার পথচলা দাঁড়াল রেকর্ড ৩৫ ম্যাচে। এতে করে সর্বকালের রেকর্ডে যৌথভাবে দ্বিতীয় স্থানে উঠে এসেছে আর্জেন্টিনা। ১৯৯৩-৯৬ সময়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার আগের কীর্তিটি গড়েছিল ব্রাজিল।
আন্তর্জাতিক প্রীতি ম্যাচের অন্য ম্যাচে তিউনিসিয়ার জালে গোল উৎসব করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ৭ ম্যাচে কোনো গোল না খাওয়া তিউনিসিয়া এক ম্যাচেই খেল ৫ গোল। রাফিনিয়ার জোড়া গোল এবং নেইমার, রিচার্লিসন ও পেদ্রার টি করে গোলে ৫-১ গোলে তিউনিসিয়াকে হারিয়েছে তিতের শিষ্যরা। গতকার রাতে পার্ক দ্য প্রাসে ম্যাচটি তিউনিসিয়ার বিপক্ষে মাঠে নামে সেলেকাওরা। ম্যাচের ১১ মিনিটে ম্যানইউ তারকা ক্যাসেমিরোর পাস থেকে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন চলতি মৌসুমে বার্সেলোনায় যোগ দেয়া রাফিনিয়া। তবে এ উৎসব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। ম্যাচের ১৮ মিনিটে গোলটি সমতায় ফেরে তিউনিসিয়া। আনিস স্লিমানের ফ্রিকিকে মাথা ছুঁইয়ে অ্যালিসনকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান ডিফেন্ডার মনতাসার তালবি। সমতাও বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তিউনিসিয়া। ম্যাচের ১৯ মিনিটে আবারো এগিয়ে যায় নেইমাররা। রাফিনিয়ার বাড়ানো পাস থেকে অফসাইডের ফাঁদ গলিয়ে গোলরক্ষকের দুই পায়ের মাঝখান দিয়ে গোল করেন রিচার্লিসন। ম্যাচের ২৯তম মিনিটে সফল স্পট কিকে ৩-১ গোলে ব্রাজিলকে এগিয়ে নেন নেইমার। ৪০তম মিনিটে ব্রাজিলের হয়ে চতুর্থ ও ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন রাফিনিয়া। তার নেয়া শটটি পোস্টে লেগে ঢুকে যায় গোলে। ৪-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।
বিরতির পর ম্যাচের ৭৪ মিনিটে ব্রাজিলকে আরো একটি গোল এনে দেন বদলি হিসেবে নামা স্ট্রাইকার পেদ্রো। এটি ছিল জাতীয় দলের জার্সিতে পেদ্রোর প্রথম গোল। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।
অন্যদিকে উয়েফা নেশন্স লিগের সেমিফাইনালে ওঠার লড়াইয়ে পর্তুগালকে ১-০ গোলে হারিয়েছে স্পেন। আক্রমণ-পাল্টা আক্রমণের পরও ম্যাচের ৮৭ মিনিট পর্যন্ত দুদলের স্কোরকার্ড ছিল গোল শূন্য। শেষ দিকে আলভারো মোরাতার একমাত্র গোলে পর্তুগালকে হারিয়ে নেশন্স লিগের সেমি-ফাইনাল নিশ্চিত করে লুইস এনরিকের দল। পর্তুগালের ব্রাগায় গতকাল স্পেনের মুখোমুখি হয় স্বাগতিকরা। এই জয়ে টানা দ্বিতীয়বারের মতো নেশন্স লিগে চার দলের ফাইনালে উঠল স্প্যানিশরা। ম্যাচে বল দখলেও এগিয়ে ছিল স্পেন। ৬৮ ভাগ সময় বল নিজেদের পায়ে রাখে রাখেন স্প্যানিশরা। আক্রমণ পাল্টা-আক্রমণের খেলায় ৮৭ মিনিট পর্যন্ত গোলের দেখা পায়নি কোনো দল। শেষ পর্যন্ত ম্যাচের ৮৮ মিনিটে জয় সূচক গোলটি করে স্প্যানিশদের আনন্দে ভাসান মোরাতা। নির্ধারিত সময়ের দুই মিনিট আগে সতীর্থের বাড়ানো বলে অনেকটা ফাঁকা জালেই গোলটি করেন মোরাতা। তাতে জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে স্পেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়