আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

অ্যান্টার্কটিকার বরফে আলপনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতীয় উপমহাদেশে নানা উৎসবে আলপনা আকার রেওয়াজ রয়েছে। সেই আলপনা এবার পৌঁছে গেছে বরফাচ্ছাদিত সুদূর অ্যান্টার্কটিকায়। সেখানকার সাদা বরফের ওপর আলপনা এঁকেছেন কয়েকজন। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।
অ্যান্টার্কটিকার বরফে আলপনা আঁকার ভিডিওটি নিজের টুইটার হ্যান্ডেলে আপলোড করেছেন ভারতীয় ধনকুবের ও মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ গোপাল মাহিন্দ্রা। পরে সেটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। ভিডিওতে দেখা যাচ্ছে, অ্যান্টার্কটিকার শুভ্র বরফের ওপর কয়েকজন আলপনা আঁকছেন। জানা গেছে, আলপনাটি আঁকা হয়েছে ওনাম উৎসব ঘিরে। ভারতের কেরালায় প্রতিবছর অনুষ্ঠিত হয় উৎসব ওনাম। এ উৎসবে কেরালাবাসী তাজা ও রংবেরঙের ফুল দিয়ে আলপনা বানান। গত ৩০ আগস্ট ওনাম উৎসব শুরু হয়েছে। ৮ সেপ্টেম্বর শেষ হয়েছে। শুধু কেরালা নয়, বিশ্বের যেসব জায়গায় দক্ষিণ ভারতের মানুষ বসবাস করে, সেখানেও এ উৎসব পালিত হয়।

মূলত ওনাম উৎসব ঘিরে অ্যান্টার্কটিকার বরফে আলপনা আঁকার উদ্যোগ নেন একদল লোক। তবে তাজা ও রঙিন ফুলের আলপনা বানানোর সুযোগ পাননি তারা। তাদের আলপনা বানাতে হয়েছে বরফ কেটে। ভিডিওতে দেখা যায়, হাতুড়ি দিয়ে বরফের আস্তর কেটে আলপনা বানাচ্ছেন কয়েকজন। তাদের পরনে রয়েছে লাল জ্যাকেট ও কালো প্যান্ট। তবে তাদের পরিচয় জানানো হয়নি।
১৬ হাজারের বেশি ব্যবহারকারী গতকাল সন্ধ্যা পর্যন্ত টুইটারে এ ভিডিও দেখেছেন। অনেকেই এই উদ্যোগের প্রশংসা করেছেন। মন্তব্যের ঘরে একজন লিখেছেন, ‘ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য এখন অ্যান্টার্কটিকায় পৌঁছে গেছে।’ অন্য একজন লিখেছেন, ‘শুধু অ্যান্টার্কটিকা নয়, একদিন আমরা চাঁদে ওনাম উৎসব উদ্যাপন করব এবং সেই দিন বেশি দূরে নয়।’
ওনাম উৎসবে কেরালার লোকেরা তাদের ঐতিহ্যবাহী লুঙ্গি পরেন। তবে অ্যান্টার্কটিকায় আলপনা আঁকা ব্যক্তিরা জ্যাকেট পরে ছিলেন। এ নিয়ে মজা করে একজন মন্তব্য করেছেন, ‘দারুণ উদ্যোগ। তবে লুঙ্গি কিংবা ঐতিহ্যবাহী পোশাক পরা থাকলে উদ্যোগটি পরিপূর্ণ হতো।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়