সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

৩৬০০ কোটি টাকা আত্মসাৎ : উত্তরা ফাইন্যান্সের চেয়ারম্যানসহ ৯ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ৩৬০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের (ইউএফআইএল) চেয়ারম্যান ও পরিচালকসহ ৯ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর বিশেষ জজ আদালতের সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান গতকাল সোমবার সংশ্লিষ্টদের বিরুদ্ধে ৬০ দিনের এ নিষেধাজ্ঞা জারি করেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্পেশাল ব্রাঞ্চের বিশেষ পুলিশ সুপার (ইমিগ্রেশন) ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন আদালত।
নিষেধাজ্ঞাপ্রাপ্তরা হলেন- ইউএফআইএলের চেয়ারম্যান রশীদুল হাসান, ভাইস চেয়ারম্যান মো. মতিউর রহমান (তিনি উত্তরা অটোমোবাইলস লিমিটেডেরও ভাইস চেয়ারম্যান), পরিচালক মো. মজিবর রহমান (তিনি উত্তরা অ্যাপারলস লিমিটেডেরও সাবেক পরিচালক), সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এম শামসুল আরেফিন, অনিল চন্দ্র দাস, হেড অব ট্রেজারির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মাঈনউদ্দিন ও কাজী আরিফুজ্জামান এবং নবগঙ্গা ট্রেডিং এন্টারপ্রাইজ লিমিটেডের পরিচালক শংকর কুমার সাহা এবং শম্পা রানী সাহা।
এর আগে গত ২২ সেপ্টেম্বর দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা আহসানুল কবীর পলাশ ওই প্রতিষ্ঠানের সাবেক ও বর্তমান ৭ কর্মকর্তাসহ ৯ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেন।
দুদকের আবেদনে অনুসন্ধানকারী কর্মকর্তা উল্লেখ করেন, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ভাইস চেয়ারম্যান মো. মতিউর রহমান ও পরিচালক মো. মজিবর রহমান এবং অন্যদের বিরুদ্ধে দায় ও সম্পদের বিপুল পরিমাণ অর্থের তথ্য গোপন, পরিচালক ও তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে অর্থ লেনদেন, আর্থিক বিবরণীতে প্রতিফলন না ঘটিয়ে বিপুল পরিমাণ তহবিল আহরণ, কর ফাঁকি, পরিচালক ও তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে টিডিআর ইস্যুকরণ, শ্রেণিকরণ ঋণের তথ্য গোপন এবং সন্দেহজনক লেনদেনসহ মানি লন্ডারিং প্রতিরোধ আইনে সম্পৃক্ত অপরাধের অনুসন্ধান চলছে। অনুসন্ধানকালে প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায়, সংশ্লিষ্টরা ক্ষমতার অপব্যবহার ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকা নিয়ে আত্মসাৎ এবং বিদেশেও অর্থ পাচার করেছেন।
আবেদনে আরো উল্লেখ করা হয়, আর্থিক বিবরণী প্রস্তুত ও যাচাইয়ের সঙ্গে সংশ্লিষ্ট বহিঃনিরীক্ষক প্রতিষ্ঠান রহমান হক (কেপিএমজি) এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
বিষয়টি রাষ্ট্রের স্বার্থে মানি লন্ডারিং প্রতিরোধে অতীব গুরুত্বপূর্ণ। অভিযোগ অনুসন্ধানে অনেকগুলো মামলা রুজু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় সংশ্লিষ্ট অভিযুক্ত ব্যক্তিদের বিদেশ যাত্রার ওপর নিষেধাজ্ঞার প্রয়োজনীয়তা রয়েছে। দুদকের ওই আবেদনের শুনানি শেষে গতকাল সংশ্লিষ্ট ৯ ব্যক্তির বিদেশ ভ্রমণে ৬০ দিনের নিষেধাজ্ঞা জারি করেন আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়