সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

সাকিব নৈপুণ্যে গায়ানা কোয়ালিফায়ারে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) সাকিব আল হাসানের অলরাউন্ডার নৈপুণ্যে টানা চার ম্যাচ জিতে কোয়ালিফায়ারে খেলা নিশ্চিত করেছে গায়ানা আমাজন ওয়ারিয়র্স। গতকাল বার্বাডোজ রয়্যালসের বিপক্ষে ৫ উইকেটের জয় পায় দলটি। দুর্দান্ত পারফরম্যান্সে গায়ানার জয়ের নায়ক বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। এদিন বল হাতে ২.৩ ওভারে ১২ রানে ১ উইকেট নেয়ার পর ব্যাট হাতে তিনি খেলেন ৩০ বলে ৫৩ রানের ইনিংস। এমন অলরাউন্ডার নৈপুণ্যে জিতেন ম্যাচ সেরার পুরস্কারও। এর আগে ত্রিনবাগো নাইট রাইডার্সের বিপক্ষে গায়ানার জয়ে সাকিব ম্যাচসেরা হয়েছিলেন ৩ উইকেট নিয়ে ও ২৫ বলে ৩৫ রান করে।
ফাইনালে ওঠার জন্য দুইটি সুযোগ পাবে গায়ানা। আজ রাতে প্রথম কোয়ালিফায়ারে আবার বার্বাডোজের বিপক্ষে খেলবে তারা। এই ম্যাচ জিতলে চলে যাবে ফাইনালে। হারলেও থাকবে সুযোগ। সেক্ষেত্রে এলিমিনেটর খেলা সেইন্ট লুসিয়া কিংস ও জ্যামাইকা তালাওয়াজের মধ্যকার জয়ী দলের বিপক্ষে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার।
প্রভিডেন্স স্টেডিয়ামে গায়ানার বিপক্ষে আগে ব্যাট করে ১২৫ রানেই গুটিয়ে যায় বার্বাডোজ রয়্যালস। গায়ানার সবশেষ কয়েক ম্যাচের আগের ম্যাচগুলোয় বড় অবদান ছিল তাদের স্পিন আক্রমণের। তবে এই ম্যাচে জয়ের মঞ্চ গড়ে দেন পেসাররা। ম্যাচের প্রথম ওভারে কাইল মেয়ার্সকে ফেরান রোমারিও শেফার্ড।
দ্বিতীয় ওভারে দুই উইকেট নিয়ে নেন কিমো পল। আজম খান ও জেসন হোল্ডারের জুটি সেখান থেকে দলকে উদ্ধারের চেষ্টা করে। সাকিবকে আক্রমণে আনা হয় ষষ্ঠ ওভারে। ওই ওভারে ক্রিজ ছেড়ে বেরিয়ে ছক্কা মারেন হোল্ডার। পরে আরো একটি ওভার পান সাকিব। প্রথম ২ ওভারে রান দেন ১২। হোল্ডার ও আজমের ৫১ রানের জুটি ভাঙে আজমের রান আউটে। ২৪ বলে ২০ রান করেন পাকিস্তানি ব্যাটসম্যান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা।
হোল্ডার ফেরেন ৩৯ বলে ৪২ রান করে। ৯৭ রানে ৯ উইকেট হারানো দলকে ১২৫ রান পর্যন্ত নিয়ে যায় শেষ জুটি। মুজিব উর রহমান ও র‌্যামন সিমন্ডসের এ জুটি ভাঙতে অষ্টাদশ ওভারে আবার আক্রমণে আনা হয় সাকিবকে। ১৪ বলে ১৫ রান করা মুজিবকে ফিরিয়ে তিনি থামিয়ে দেন বার্বাডাজের ইনিংস। তিন উইকেট নেন শেফার্ড, দুটি করে উইকেট শিকার করেন কিমো পল ও ওডিন স্মিথ।
১২৬ রানের মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে ১৮ রানেই ২ উইকেট হারিয়ে বসে গায়ানা। চন্দ্রপল হেমরাজ বিদায় নেন প্রথম ওভারে। ১১ বলে ১৬ করে চতুর্থ ওভারে ফেরেন শেই হোপ। এরপর মাঠে নামেন সাকিব। তার পাল্টা আক্রমণে বিপাকে পড়তে হয়নি গায়ানাকে।
আগের দুই ম্যাচে ঝড়ো ফিফটি করা গুরবাজ এ দিন ছিলেন কেবল যেন দর্শক। আগ্রাসী ব্যাটিংয়ে রান বাড়ানোর কাজটি করেন সাকিব। উইকেটে যাওয়ার পরপর কাইল মেয়ার্সের বলে দৃষ্টিনন্দন ড্রাইভে চার মেরে সাকিব শুরু করেন। পরের ওভারে মুজিবকে চার মারেন সুইপে।
এরপর ওবেড ম্যাককয়ের টানা দুই বলে চার ও ছক্কা। বাঁহাতি পেসার র‌্যামন সিমন্ডসের টানা তিন বলে মারেন চার-ছক্কা-চার। হোল্ডারের বলে চোখধাঁধানো আপার কাট শটে ছক্কা মেরে ২৬ বলে ফিফটি স্পর্শ করেন তিনি। এই সংস্করণে যা তার ২৪তম। একটু পরই ম্যাককয়ের বলে উড়িয়ে মেরে তিনি ধরা পড়েন নাজিবউল্লাহ জাদরানের হাতে। তবে দল তখন জয়ের কাছে। জয় থেকে ২৯ রান দূরে থাকতে মাত্র ৩০ বলে ৫টি চার ও ৩ ছক্কায় ৫৩ রানের ইনিংস খেলে আউট হন সাকিব। তৃতীয় উইকেটে ৪৪ বলে ৭৯ রানের জুটিতে গুরবাজ করেন ১৪ বলে ১৬ রান। শেষ পর্যন্ত গায়ানা জিতে যায় ৩৩ বল বাকি রেখে। পাশাপাশি নিশ্চিত করে কোয়ালিফায়ার।
সাকিব যোগ দেয়ার আগে ৬ ম্যাচে মাত্র ১টি জয় নিয়ে পয়েন্ট তালিকায় তলানিতে ছিল গায়ানা। সে দলই টানা ৪ জয়ে প্রাথমিক পর্ব শেষ করেছে শীর্ষ দুইয়ে থেকে। সা¤প্রতিক সময়ে টি-টোয়েন্টি ব্যাটিংয়ে খুব ভালো ছন্দে না থাকা সাকিবের এমন ফর্ম বিশ্বকাপের আগে দারুণ সুখবর বাংলাদেশ দলের জন্যও। তবে সিপিএলে সাকিবের শুরুটা মোটেই ভালো হয়নি এবার।
বল হাতে ভালো করলেও ব্যাট হাতে প্রথম দুই ম্যাচেই গোল্ডেন ডাক মারেন বাংলাদেশ অধিনায়ক। তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ান সাকিব। প্লে-অফ নিশ্চিতের ম্যাচে ত্রিনিবাগো নাইট রাইডার্সের বিপক্ষে ২৫ বলে ৩৫ রান করেন সাকিব। পরে বল হাতে ৪ ওভারে ২০ রান খরচায় ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন এই বিশ্বসেরা অলরাউন্ডার।
এদিকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দুই ম্যাচের টি- টোয়েন্টি সিরিজ খেলতে বর্তমানে দুবাই অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সিপিএল খেলতে উইন্ডিজ অবস্থান করায় দলের সঙ্গে যোগ দিতে পারেননি সাকিব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়