সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

শিক্ষার্থীদের খণ্ডকালীন চাকরি দেবে জবি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : বাইরের দেশের মতো ঘণ্টা অনুসারে শিক্ষার্থীদের খণ্ডকালীন চাকরি দেয়ার পরিকল্পনা নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। গতকাল সোমবার পুলিশের উপপরিদর্শকের ৩৯তম ব্যাচে সুপারিশপ্রাপ্ত শিক্ষার্থীদের সঙ্গে ফুলেল শুভেচ্ছা বিনিময়কালে একথা জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।
উপাচার্য বলেন, ‘শিক্ষার্থীরা যেন বাইরের দেশের মতো ঘণ্টা অনুসারে খণ্ডকালীন চাকরি করতে পারে, আমাদের সেই প্ল্যান রয়েছে। কারণ অনেক শিক্ষার্থী আছে যারা টিউশন পায় না। আর্থিক অবস্থা খারাপ। তাদেরকে যদি বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন চাকরির সুযোগ করে দেয়া যায়, তাহলে অন্তত তাদের থাকা-খাওয়ার আর্থিক যোগান হবে।’ উদাহরণ হিসেবে উপাচার্য বলেন, ‘আমাদের কেন্দ্রীয় লাইব্রেরিতে যেমন লোকবল সংকট, এমন বিভিন্ন সেক্টরে যদি ঘণ্টা অনুসারে অসচ্ছল শিক্ষার্থীদের খণ্ডকালীন চাকরির ব্যবস্থা করা যায়, তাহলে শিক্ষার্থীদের উপকার হবে। বিশ্ববিদ্যালয়ে এ সুযোগ তৈরি করার পরিকল্পনা রয়েছে আমাদের।’
এছাড়া উপপরিদর্শক পদে সুপারিশপ্রাপ্তদের শুভেচ্ছা জানিয়ে উপাচার্য বলেন, ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনেকভাবে এগিয়ে যাচ্ছে। শিক্ষা, গবেষণা ও চাকরিতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সম্মান নিয়ে আসছে। চাকরির পথ সুগমে সবার জন্য উন্মুক্ত লাইব্রেরির ব্যবস্থা করা হয়েছে। সবাইকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করছি সবাই দেশের জন্য কাজ করবে। সৎভাবে ও দেশাত্মবোধ নিয়ে সবাই সামনে এগিয়ে যাবে।’ এ সময় উপপরিদর্শক হিসেবে সুপারিশপ্রাপ্ত শিক্ষার্থীরা বলেন, ‘আমরা সবাই বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত লাইব্রেরিতে পড়েই চাকরি পেয়েছি।’ জুনিয়র শিক্ষার্থীদের জন্য কেন্দ্রীয় লাইব্রেরিতে উন্মুক্ত লাইব্রেরির মতো সুযোগ করে দেয়ার জন্য অনুরোধ জানান তারা।

উল্লেখ্য, ৩৯তম উপপরিদর্শক পরীক্ষায় ৬০ জনের বেশি জবি শিক্ষার্থী সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়