সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

রাষ্টদূতের আশ্বাস : রোহিঙ্গা ইস্যুতে সহায়তা করবে চীন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মিয়ানমারের অভ্যন্তরীণ গোলযোগের কারণে বাংলাদেশ সীমান্তে সৃষ্ট অস্থিরতার বিষয়ে চীনের রাষ্ট্রদূতকে অবহিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৈঠক শেষে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো. খোরশেদ আলম সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা ইস্যুতে চীন সহায়তা করবে। তারা আমাদের আশ্বস্ত করেছে। অন্যদিকে, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের উদ্ভূত পরিস্থিতি অত্যন্ত ‘দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।
এর আগে গত সপ্তাহে ঢাকায় বিদেশি রাষ্ট্রদূতদের সীমান্ত পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ের আয়োজন করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু ওই ব্রিফিংয়ে চীনের প্রতিনিধি না আসায় গতকাল সোমবার চীনের রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো. খোরশেদ আলম জানান, গত ব্রিফিংয়ে চীনের প্রতিনিধি অনুপস্থিত ছিলেন। সে কারণে তাকে অবহিত করা হয়েছে। আগের ব্রিফিংয়ে চীনের প্রতিনিধি কেন আসেননি জানতে চাইলে খোরশেদ আলম বলেন, তাদের অবশ্যই কারণ ছিল। আমরা বন্ধুপ্রতিম দেশের কাছে এর ব্যাখ্যা চাই না। পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার সঙ্গে চীন আগে থেকে ছিল এবং এটি যাতে আরো ত্বরান্বিত হয়, সে বিষয়ে আলোচনা হয়েছে। চীন বাংলাদেশকে সহায়তা করবে কিনা জানতে চাইলে তিনি বলেন, তারা আমাদের জানিয়েছে যে, তারা সহায়তা করবে। তারা আমাদের আশ্বস্ত করেছে, যত দ্রুত ব্যবস্থা নেয়া যায়, সে বিষয়ে তারা সহায়তা করবে। সরকারের মূল লক্ষ্য হচ্ছে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন শুরু করা জানিয়ে খোরশেদ আলম বলেন, আগে চীন একটি উদ্যোগ নিয়েছিল। আমরা তাদের বলেছি তারা যেন আবার উদ্যোগ নেয়। রাখাইনে যুদ্ধ হচ্ছে, কিন্তু রোহিঙ্গাদের যে জায়গায় প্রত্যাবাসন করা হবে, সেখানে যুদ্ধ নেই বলে তিনি জানান।
দুজনের আলোচনার বিষয় কী ছিল, তা জানতে চাইলে লি জিমিং বলেন, বন্ধুদের মধ্যে যেমন নানা বিষয়ে আলোচনা হয়, আমরাও তেমন অনেক বিষয়ে কথা বলেছি। দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। আন্তর্জাতিক নানা বিষয়ে সহযোগিতা প্রসঙ্গেও আলোচনা করেছি। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে কিনা, জানতে চাইলে চীনের রাষ্ট্রদূত বলেন, ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব খোরশেদ আলম আলোচনার সময় প্রসঙ্গটি তুলেছেন। তিনি আরো বলেন, বিষয়টি (সীমান্তের ঘটনাবলি) অত্যন্ত দুর্ভাগ্যজনক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়