সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলল বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে বাংলাদেশে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। অবশেষে বাংলাদেশে বিদেশি পর্যটক আসার সব বিধিনিষেধ তুলে নেয়া হলো। কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।
গতকাল সোমবার আগারগাঁওয়ে পর্যটন ভবনে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন পর্যটন প্রতিমন্ত্রী। সংবাদ সম্মেলন শেষে প্রতিমন্ত্রী বেলুন উড়িয়ে সাইকেল র‌্যালিরও উদ্বোধন করেন।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ট্যুরিজম বোর্ডের সিইও আবু তাহের মুহাম্মদ জাবের, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আলী কদর ও বিমান সচিব মোকাম্মেল হোসেন প্রমুখ।
প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার পর্যটন শিল্পের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। পর্যটন শিল্পে কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে ও টেকসই পর্যটন উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কোভিড-১৯-এর প্রভাবে বাংলাদেশের পর্যটন শিল্পের চ্যালেঞ্জ মোকাবিলা, সংকট থেকে উত্তরণের উপায় ও ভবিষ্যতে প্রতিযোগিতামূলক পর্যটন বাজারে সুবিধা অর্জনের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ইতোমধ্যে একটি ‘ট্যুরিজম রিকভারি প্ল্যান’ নিয়েছে। এই পরিকল্পনায় উল্লেখিত কার্যক্রম বাস্তবায়নের জন্য ২০টি গাইডলাইন প্রস্তুত করে সেই অনুযায়ী কাজ করছে। যার ফলে ইতোমধ্যে পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঘুরে দাঁড়াচ্ছে। গতি ফিরছে দেশের অভ্যন্তরীণ পর্যটন শিল্পে।
প্রতিমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরেই আসছে মাস্টারপ্ল্যান। যে মাস্টারপ্ল্যান ফ্রান্স, ব্রিটিশ বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই পরিকল্পনা করা হচ্ছে। যা হবে টেকসই এবং পরিবেশবান্ধব।
বিমান সচিব মোকাম্মেল হোসেন বলেন, আগামীর মাস্টারপ্ল্যান হবে মাস্টারপিস। এ লক্ষ্যে পরিকল্পিতভাবে এগিয়ে যাচ্ছি।
কর্মসূচি : বিশ্ব পর্যটন দিবস-২০২২ উপলক্ষে আজ মঙ্গলবার দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে পর্যটন করপোরেশন। সকাল সাড়ে ৭টায় শেরেবাংলা নগরের পর্যটন ভবনে এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পর্যটন ভবনের শৈলপ্রপাত মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীসহ অতিথিরা। এছাড়া দেশের প্রতিটি জেলায় জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পর্যটন অংশীজনদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়