সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

ফ্রান্সের হারের রাতে ক্রোয়েশিয়া নেদারল্যান্ডসের জয়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগে গতকাল ডেনমার্কের কাছে পয়েন্ট হারিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। তবে জয় পেয়েছে বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। লিগের অন্য খেলায় জয় পেয়েছে নেদারল্যান্ডস, পোল্যান্ড এবং লুক্সেমবার্গ।
গত ৪ জুন নেশন্স লিগের প্রথম লেগে ডেনমার্কের কাছে হেরে যাত্রা শুরু করেছিল ফ্রান্স। দ্বিতীয় লিগে তাই বিশ্বচ্যাম্পিয়নদের সামনে সুযোগ ছিল প্রতিশোধ নেয়ার। তবে ড্যানিশদের কাছে ২-০ গোলে হেরে গেছে এমবাপ্পে-গ্রিজম্যানরা। কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে লড়াই করেছে দুই দল। ম্যাচের শুরু থেকেই আক্রমণ পাল্টা-আক্রমণে খেলতে থাকে দুই দল। ম্যাচের ৩৩ মিনিটে গোলের দেখা পায় ডেনমার্ক। ডি-বক্সে মিকেল ডামসবার্গের ক্রস পেয়ে দারুণ এক স্লাইডে জালে পাঠান ডলবার্গ। প্রথম গোলের ৬ মিনিট পর ছয় মিনিট পর ব্যাবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। কর্নার থেকে উড়ে আসা বল নিজেদের অর্ধ থেকে ক্লিয়ার করতে পারেনি ফ্রান্স। বক্সে দাঁড়িয়ে থাকা স্কোভ ওলসেন পেয়ে যান বল। সুযোগ পেয়ে বুলেট গতির শটে কাক্সিক্ষত ঠিকানায় পাঠান এই ড্যানিশ। প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যায় এরিকসনরা।
পিছিয়ে পড়ে আক্রমণের গতি বাড়িয়ে দেয় ফ্রান্স। তবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের সব প্রচেষ্টা ব্যর্থ করে দেন ড্যানিশ গোলরক্ষক ক্যাপসার পিটার স্মাইকেল। কিন্তু প্রতিপক্ষের গোলরক্ষকের পাশাপাশি নিজেদের ভুলের কারণে গোলমুখ খুলতে পারেনি কিলিয়ান এমবাপ্পে, অ্যান্টনি গ্রিজম্যানরা। তিন মাসের ব্যবধানে ডেনমার্কের বিপক্ষে দ্বিতীয় পরাজয় নিয়ে মাঠ ছাড়ে দিদিয়ের দেশমের শিষ্যরা। কাতার বিশ্বকাপের ডি গ্রুপে ফ্রান্সের সঙ্গী ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া। নিয়মিত কয়েকজন চোটে থাকায় কোচ দিদিয়ের দেশ তরুণদের নিয়ে দল সাজিয়েছিলেন। শুরুর একাদশে তাই কামাভিঙ্গা, সালিবা ও বাদিয়াশিলের মতো তিন তরুণকে নামিয়ে দেন ফ্রান্স কোচ। ম্যাচ শেষে ফ্রান্স কোচ জানান, আমরা অনেক সুযোগ পেয়েছি। কিন্তু যথেষ্ট আক্রমণাত্মক হতে পারিনি। বেশ কিছু টেকনিক্যাল ভুলও করেছি। একটা তরুণ দল নামিয়েছিলাম, যাদের এই পর্যায়ে খেলার অভিজ্ঞতা খুব একটা নেই। আজকের রাতটা ছিল বাস্তবতা বোঝার।
গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রিয়াকে ৩-১ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। গোলের দেখা পান ক্রোয়েট অধিনায়ক লুকা মদ্রিচ। খেলার শুরুর দিকেই এগিয়ে যায় মদ্রিচরা। ম্যাচের ৬ মিনিটের মাথায় ভøাসিকের বাড়ানো বল থেকে গোল করেন এই অধিনায়ক। ১-০ গোলের লিড নেয় ক্রোয়েশিয়া। তবে ১ গোলের লিড বেশিক্ষণ স্থায়ী হয়নি তাদের। ম্যাচের ৯ মিনিটে ক্রিস্টোফা বামগার্টনারের গোলে সমতায় ফেরে অস্ট্রিয়া। প্রথমার্ধ শেষ হয় ১-১ সমতা নিয়ে। দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণ পাল্টা-আক্রমণ করলেও ৬৯ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় ক্রোয়েশিয়া। ইভান পেরেসিচের পা থেকে বল পেয়ে গোল করেন মার্কো লিভাজা। এরপর আর ফিরে তাকাতে হয়নি ক্রোয়েটদের। ম্যাচের ৭২ মিনিটে তৃতীয় গোলের দেখা পায় গত বিশ্বকাপের রানার্সআপরা। লোভরেনের গোলে ৩-১ এ এগিয়ে যায় সফরকারীরা। তাদের জয়ে অবনমনের হাত থেকে রক্ষা পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। এই জয়ে ৬ ম্যাচে ৪ জয় ১ ড্র এবং ১ হারে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ক্রোয়েশিয়া। সমান ম্যাচে ৪ জয় ও ২ হারে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ডেনমার্ক। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স রয়েছে গ্রুপের তৃতীয় স্থানে। সমান সংখ্যক ম্যাচে তাদের পয়েন্ট ৫। আর গ্রুপে সবার নিচে রয়েছে অস্ট্রিয়া।
লিগের অন্য খেলায় শিরোপা লড়াইয়ে জায়গা করে নিতে শেষ রাউন্ডে জয়ের বিকল্প ছিল না বেলজিয়ামের। অন্যদিকে ড্র করলেই চলত নেদারল্যান্ডসের। তবে বেলজিয়ামের বিপক্ষে জয় নিয়েই মাঠ ছেড়েছে নেদারল্যান্ডস। এই জয়ে নেশন্স লিগের সেমিফাইনালের টিকেট কাটল ডাচরা।
আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভার্জিল ভ্যান ডাইকের একমাত্র গোলে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। অপরাজিত থেকেই পরের ধাপে পা রেখেছে প্রথম আসরের রানার্সআপরা। ম্যাচের ৭৩তম মিনিটে জয়সূচক গোলটি করেন ভার্জিল ফন ডাইক।
কোডি গাকপোর কর্নারে গোলমুখে লাফিয়ে উঠে হেডে বেলজিয়ামের জালে বল পাঠান লিভারপুল ডিফেন্ডার। তার একমাত্র গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস। লুই ফন গাল পুনরায় নেদারল্যান্ডসের দায়িত্ব নেয়ার পর টানা ১৫ ম্যাচে অপরাজিত ডাচরা। ১১ জয় আর ৪ ড্র এর বিপরীতে একটিও হারের মুখ দেখেনি লুই ফন গালের শিষ্যরা। গত জুনে বেলজিয়ামকে তাদের মাঠে ৪-১ গোলে হারিয়েই আসর শুরু করেছিল নেদারল্যান্ডস। এই জয়ে ৬ ম্যাচে ৫ জয় ও ১ ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের গ্রুপ সেরা নেদারল্যান্ডস। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় বেলজিয়াম। গ্রুপের অন্য ম্যাচে ওয়েলসকে ১-০ গোলে হারিয়ে তৃতীয় হয়েছে পোল্যান্ড। তাদের পয়েন্ট ৭। এক পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে গ্যারেথ বেলের দল ওয়েলস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়