সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

প্রতি কলড্রপে ৩০ সেকেন্ড ফেরত পাবেন গ্রাহক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কোনো গ্রাহক কলড্রপে ক্ষতিগ্রস্ত হলে তিনগুণ ক্ষতিপূরণ পাবেন। প্রতিবার কল করার ক্ষেত্রে ১০ সেকেন্ডের মধ্যে কলড্রপ হলে গ্রাহক মিনিট হিসাবে ৩০ সেকেন্ড ফেরত পাবেন। আগামী ১ অক্টোবর থেকে এ নিয়ম চালু হচ্ছে।
কলড্রপ নিয়ে গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রাজধানীর বিটিআরসি মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
বিটিআরসি জানায়, আগামী ১ অক্টোবর থেকে গ্রাহক পূর্ববর্তী দিন, সপ্তাহ ও মাসের কলড্রপের সংখ্যা জানতে পারবেন *১২১*৭৬৫# নাম্বারে ডায়াল করে। ক্ষতিপূরণ হিসাবে প্রথম ও দ্বিতীয় কলড্রপের ক্ষেত্রে ৩টি পালস (৩০ সেকেন্ড) ও পরবর্তী তৃতীয় থেকে সপ্তম কলড্রপের ক্ষেত্রে আর্থিক ও মানসিক ক্ষতির বিষয়টি বিবেচনায় নিয়ে ৪টি পালস গ্রাহককে ফেরত দেয়া হবে।
বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। তিনি বলেন, ‘কলড্রপের ক্ষতিপূরণ আদায় করা আমাদের মূল লক্ষ্য না। তারা যদি সেবার মান বাড়িয়ে দেয়, তাহলে তো আর ক্ষতিপূরণ দিতে হবে না। আমি একজন গ্রাহক হিসেবে কলড্রপের ক্ষতিপূরণ পাচ্ছি, এটি গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ বিষয় হলো, কোনো রকম বাধাবিঘœ ছাড়া সেবা পাওয়া।’
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান বলেন, ‘মোবাইল ফোনে কলড্রপ কখনো কাম্য নয়। সাধারণ মানুষ যাতে মানসম্পন্ন সেবা থেকে বঞ্চিত না হয়, সেজন্য অপারেটরকে নজর দিতে হবে।’ ভয়েস কলের উন্নতির পাশাপাশি ডাটা স্পিডের বিষয়ে পদক্ষেপ নিতে অপারেটরদের প্রতি আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যামসুন্দর শিকদার বলেন, ‘আমরা তরঙ্গ বরাদ্দ দিয়েছি। টাওয়ার শেয়ারিং নিয়ে কাজ করছি। এখন একটি কোম্পানির টাওয়ার অন্য কোম্পানি শেয়ার করতে পারবে। কলড্রপ লেস দ্যান পয়েন্ট ৫ শতাংশও আমি সহ্য করতে চাই না। কলড্রপ শূন্যে নামিয়ে আনার চেষ্টা করা হবে। এটি দশমিক ৫ এর নিচে রাখবই।’
সংবাদ সম্মেলনে কলড্রপ নিয়ে উপস্থাপনা করেন বিটিআরসির সিস্টেম এন্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ। এছাড়া সম্মেলনে বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি মোবাইল ফোন অপারেটরগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়