সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : নিউক্যাসল এফ সি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নিউক্যাসল ইউনাইটেড ফুটবল ক্লাব ইংল্যান্ডের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা ইংল্যান্ডের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে থাকে। পৃথিবীর পুরনো ক্লাবগুলোর মধ্যে অন্যতম হলো এই নিউক্যাসল। এটি প্রতিষ্ঠিত হয় ১৮৯২ সালে। সে সময় নিউক্যাসল ইস্ট ও নিউক্যাসল ওয়েস্ট নামে দুটি ক্লাব ছিল। আর এই দুটি ক্লাব এক হয়ে প্রতিষ্ঠিত হয় নিউক্যাসল ইউনাইটেড।
নিউক্যাসল ১৮৯৩ সাল থেকেই ইংল্যান্ডের সর্বোচ্চ লিগে খেলছে।
আর একশ বছরেরও বেশি সময়ের মধ্যে ৮৮ বার সর্বোচ্চ লিগেই খেলেছে। কখনো কোনো মৌসুমে তৃতীয় সারির লিগে খেলতে হয়নি তাদের। ইংল্যান্ডের ফুটবলের ইতিহাসে এমন কীর্তি গড়তে পেরেছে হাতেগোনা কয়েকটি ক্লাব। আর নিউক্যাসল হলো তাদের মধ্যে অন্যতম একটি।
তবে সারাজীবন সর্বোচ্চ লিগে খেললেও তাদের সাফল্যটা খুব বেশি না। তারা এখন পর্যন্ত মাত্র চারবার লিগের শিরোপা জয় করেছে। এছাড়া ছয়বার এফ এ কাপের শিরোপা ও একবার করে চ্যারিটি শিল্ডের, ইন্টার সিটি ফেয়ার্স কাপ ও উয়েফা ইন্টার টোটোর শিরোপা জয় করেছে। নিউক্যাসল তাদের সেরা সময় কাটিয়েছে ১৯০৪ থেকে ১৯১০ সাল পর্যন্ত। এই সাত বছরে তারা তিনবার এফ এ কাপের শিরোপা জয় করেছিল।
নিউক্যাসল ইউনাইটেড তাদের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করে সেন্ট জেমস পার্ক নামক একটি স্টেডিয়ামকে। এই স্টেডিয়ামে একসঙ্গে বসে প্রায় ৫৩ হাজার দর্শক খেলা দেখতে পারেন। এটি ইংল্যান্ডের অষ্টম সর্ববৃহৎ স্টেডিয়াম। নিউক্যাসল এই সেন্ট জেমস পার্কে আছে সেই ১৮৯২ সাল থেকে। যদিও এই স্টেডিয়ামটিতে বেশ কয়েকবার সংস্কারকার্য চালানো হয়েছে। কিন্তু এই স্টেডিয়াম ছেড়ে নতুন কোনো স্টেডিয়ামে যায়নি তারা।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়